ASANSOLASANSOL-BURNPURDURGAPURGeneralLatestNewsTOP STORIESWest Bengal

Cbse award : বার্নপুর রিভারসাইড স্কুলের অধ্যক্ষ সুশীলকুমার সিনহা সিবিএসসি অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত

বেঙ্গল মিরর, আসানসোল , সৌরদীপ্ত সেনগুপ্ত : সিবিএসই(cbse) অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হলেন বার্নপুর রিভারসাইড স্কুলের(BRS) অধ্যক্ষ সুশীলকুমার সিনহা। রাজ্য থেকে একমাত্র তিনিই মাত্র এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন । ফলে শিক্ষক মহলে খুশির হাওয়া।

File photo

শিক্ষা ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেওয়া হয় এই পুরস্কার। সারাদেশের সিবিএসসি অনুমোদিত স্কুলগুলির মধ্যে থেকে অধ্যক্ষ এবং শিক্ষকদের এই পুরস্কার প্রদান করা হয়। ২০০০ সাল থেকে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দপ্তর এই পুরস্কার প্রদান করে আসছে।
পুরস্কার এর ক্ষেত্রে বিবেচিত হতে গেলে ওই শিক্ষককে টানা ১০ বছর শিক্ষকতা অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক এবং অধ্যক্ষদের ক্ষেত্রে ১০ বছর শিক্ষকতার সঙ্গে ৫ বছর অধ্যক্ষ হিসেবে অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক।

সারাদেশে মোট ৩৯ জন শিক্ষক ও অধ্যক্ষ পুরস্কার প্রাপক হিসেবে বিবেচিত হয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে একমাত্র বার্নপুর রিভারসাইড স্কুলের অধ্যক্ষ সুশীল কুমার সিনহার নামে বিবেচিত হয়েছে মানব সম্পদ উন্নয়ন দপ্তরের ওই তালিকায়।

অধ্যক্ষ সুশীল কুমার সিনহা ১৯৮৯ সাল থেকে বার্নপুর রিভারসাইড স্কুলের সঙ্গে জড়িত। তিনি বলেন এই পুরস্কার শুধু আমার নয় এই পুরস্কার স্কুলের সমস্ত শিক্ষক-শিক্ষিকা,স্কুল পরিচালন সমিতি, ছাত্র-ছাত্রী, অভিভাবক সবারই। পুরস্কার স্কুলের উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে আমাকে সাহায্য করবে।” তার নাম চয়ণ করার জন্য সিবিএসসি কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি জানান এই পুরস্কার তিনি স্কুলকে উৎসর্গ করতে চান।

এ বিষয়ে তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে জেলা সভাপতি রাজিব মুখোপাধ্যায় বলেন, “সুশীল কুমার সিনহা শুধু আসানসোল নয়, সারা রাজ্যকে গর্বিত করেছেন”। ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক মুকেশ ঝা প্রমুখ।

ধন্যবাদ জ্ঞাপন করেন রাজ্যের প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি অশোক রুদ্র , পশ্চিম বর্ধমান ডিস্ট্রিক্ট চেম্বারের প্রেসিডেন্ট জগদীশ বাগরি প্রমুখ।

Leave a Reply