RANIGANJ-JAMURIA

দূষণমুক্ত পরিবেশ গড়াই লক্ষ্যে, দুই সাইকেল আরোহী পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ মাউন্টেন পাস “খারদুংলা” অতিক্রম করার উদ্দেশে রওনা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ :  দূষণমুক্ত পরিবেশ গড়াই আমাদের লক্ষ্যে, ও বৈচিত্রের মধ্যে ঐক্য এটাই আমাদের ঐতিহ্য, এই দুটি শ্লোগানকে সামনে রেখে এবার সাইকেলিস্ট দের ড্রিম স্পট,ভারতবর্ষের নবগঠিত কেন্দ্র শাসিত অঞ্চল “লাদাখ” এর রাজধানী “লে” শহর থেকে উনচল্লিশ কিলোমিটার দূরে অবস্থিত পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ মাউন্টেন পাস “খারদুংলা” অতিক্রম করার উদ্দেশে পাঁচই জুন হাওড়া থেকে সাইকেল নিয়ে রওনা দেন 2 সাইকেলিস্ট, যার মধ্যে বছর 57 তপন দে, যিনি দীর্ঘদিন ধরেই সাইকেল চালিয়ে বিভিন্ন প্রান্ত পাড়ি দিয়েছেন, এমনকি বাংলাদেশে যাওয়ার জন্য এক অভিনব সাইকেল তৈরি করেছিলেন তিনি যার ছিল না কোনো ব্রেক, ছিলনা কোন চেন, ছিলনা কোন গিয়ার,সেই সাইকেল নিয়ে তিনি পাড়ি দিয়েছিলেন হাওড়া থেকে বাংলাদেশ, সেই প্রফেশনাল টেকনিশিয়ান নিজের হাতে তৈরি সাইকেল বানিয়ে সাইকেলে অদ্ভুত সব আয়োজন করে তার সাইকেল যাত্রা শুরু করেছেন।

তার সঙ্গী বছর 45 হাওড়ার আমতার বাসিন্দা প্রফেশনাল আর্টিস্ট অনুপ মুখার্জীর সাথে। মঙ্গলবার রাত্রে তারা রানীগঞ্জের সাইকেলিস্ট সোনা নন্দী বাড়িতে এসে পৌছন, সাইকেল যাত্রার আগামীর সময় এর বিভিন্ন বিষয়গুলি জেনে নেওয়ার সাথেই, রানীগঞ্জ শহরের গর্ব তথা রানীগঞ্জের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত পূর্ণভূমি সিয়ারসোল রাজ হাই স্কুল থেকে বুধবার সকালে তারা কবি মূর্তির পাদদেশে থেকে তাদের সাইকেল যাত্রা শুরু করেন।

বরফে মোড়া পাহাড় পর্বত ঘেরা সেই অভূতপূর্ব সৌন্দর্য লে ,লাদাখের, খাড়দুংলা মাউন্টেন পাস পৌঁছে 90 দিনের মাথায় ফের হাওড়ায় ফিরে আসায় তাদের লক্ষ্য, আর তার মাঝে বিভিন্ন অংশে নিজেদের বার্তা ছড়িয়ে দিতে সাধারণ এক সাইকেল ও আরেকজন নিজের তৈরি সাইকেল নিয়ে এভাবেই খনি শহর রাণীগঞ্জ থেকে তাদের পথ চলা শুরু করলেন। এ বিষয়টি লক্ষ্য করেই অসংখ্য মানুষ ওই দুই সাইকেল আরোহীকে তাদের আগামীর পথ চলা যাতে আরো ভালো হয় তারা যাতে তাদের উদ্দেশ্য সফল হন সেই প্রার্থনা করলেন সকলে। অনেক মানুষজন তাদের দাঁড়িয়ে থেকে শুভেচ্ছা জানালেন ওই সাইকেলিস্টদের কাছে এসে। এদিন রানীগঞ্জের সাইকেলিস্ট সোনা নন্দী ওই দুই সাইকেল আরোহীকে রাণীগঞ্জ থেকে তাদের যাত্রাপথের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার জন্য এগিয়ে দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *