BARABANI-SALANPUR-CHITTARANJAN

গ্রামীণ এলাকায় পানীয় জল পৌঁছে দিতে ‘ জল স্বপ্ন’ প্রকল্পের উদ্বোধন

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-বারাবনি ব্লকের পানুড়িয়া গ্রাম পঞ্চায়েতের গ্রামীণ এলাকায় বাড়ি বাড়ি নলবাহিত পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে ‘জল স্বপ্ন’ প্রকল্পের উদ্বোধন করা হল ।এই জল প্রকল্পের কাজের নারকেল ফাটিয়ে পুঁজি করে শুভ উদ্বোধন করলেন পশ্চিমবর্ধমান জেলা পরিষদের উপাধ্যক্ষ তথা বারাবনি ব্লক তৃনমূল কংগ্রেস সভাপতি মাননীয় অসিত সিংহ মহাশয় ।
এদিন বারাবনি ব্লকের পানুড়িয়া পঞ্চায়েত অন্তর্গত আলীগঞ্জ ,আগড়দিহি,ও পুটুলিয়া গ্রামের বাড়িতে বাড়িতে জল পৌঁছে দেবার জন্যে পাইপ লাইনের কাজের উদ্বোধন করলেন ।

তিনি জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ঐকান্তিক প্রচেষ্টা ও বারাবনি বিধানসভার বিধায়ক তথা আসানসোল এর মেয়র বিধান উপাধ্যায় এর উদ্যোগে যে স্বপ্নের জল প্রকল্প (HouseConnection)
এর সূচনা হয়েছে উদ্বোধন করা হল ।
এই স্বপ্নের জল প্রকল্পের চার বছরের মধ্যে প্রতিটি বাড়িতে বাড়িতে এই জল পৌঁছে দেওয়ার কাজ হবে।
গ্রামাঞ্চলে বহু দূরে গিয়ে জল আনতে হয় মানুষকে। এই প্রকল্প তাঁদের সুবিধা দেবে। পাশাপাশি, এই বিপুল কর্মকাণ্ডে গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের সুযোগও থাকবে।


জল স্বপ্ন প্রকল্প যদিও গ্রামে জল সরবরাহের মূল দায়িত্ব সেই জনস্বাস্থ্য কারিগরি দফতরের। এই প্রকল্পে গ্রামীণ এলাকায় প্রতিদিন মাথাপিছু ৫৫ লিটার করে নলবাহিত পরিস্রুত পানীয় জল বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে। ২০২৪ সালের মধ্যে প্রকল্পটি সম্পূর্ণ হওয়ার কথা।
বারাবনি ব্লকের এই পঞ্চায়েতের পানুড়িয়া, দিগল পাহাড়ি,রোশনা, আলীগঞ্জ, আগর দিহি,পুটুলিয়া, দাসকেয়ারী, সহ গ্রামের প্রায় দশ হাজার গ্রামবাসি উপকৃত হবেন ।এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে অসিত সিংহ ছাড়াও উপস্থিত ছিলেন পানুড়িয়া পঞ্চায়েতের উপপ্রাধান বিশ্বজিত সিংহ বিশিষ্ট সমাজসেবক মাননীয় ইন্দ্রজিৎ সিংহ, আশীষ মন্ডল সহ আরো অনেকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *