ASANSOL

গাড়ুই নদী সংস্কার ও ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা দাবি, মশারি নিয়ে কংগ্রেসের পুরনিগম ঘেরাও

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ অভিনব প্রতিবাদে মশারি নিয়ে আসানসোল পুরনিগম ঘেরাও করলো পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেস মাইনোরিটি ডিপার্টমেন্ট। সপ্তাহ শুরুর প্রথম দিন সোমবার সকালে প্রধানতঃ গাড়ুই নদী সংস্কার ও দ্রুততার সাথে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলার দাবিতেই এদিন আসানসোল পুরনিগম ঘেরাও করে বিক্ষোভ দেখানোর কর্মসূচির ডাক দেওয়া হয়েছিলো। এই আন্দোলনের নেতৃত্বে ছিলেন প্রদেশ কংগ্রেসের সম্পাদক প্রসেনজিৎ পুইতুন্ডি, আসানসোল উত্তর বিধান সভার সভাপতি শাহ আলম, জেলা কংগ্রেস মাইনোরিটি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মহঃ সাকিব, প্রাক্তন কাউন্সিলর অশোক রায় সহ অন্যান্যরা।


এদিন সকালে মশারি নিয়ে, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে কংগ্রেসের নেতা ও কর্মীরা আসানসোল পুরনিগমে আসেন। তারা পুরনিগমের মুল গেটের সামনে মশারি টাঙিয়ে বসে পড়ে স্লোগান সহ বিক্ষোভ দেখানো শুরু করেন। কংগ্রেসের এই আন্দোলন ঘিরে যাতে কোন রকম অশান্তি না হয়, তারজন্য স্টেশন রোডের দিকের গেট বন্ধ করে দেওয়া হয়। আসানসোল দক্ষিণ থানার তরফে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছিলো। পুলিশের বাধা উপেক্ষা করে কংগ্রেসের নেতা ও কর্মীরা মশারি নিয়ে পুরভবনে ঢুকে পড়েন।


এরপর কংগ্রেসের এক প্রতিনিধি দল প্ল্যাকার্ড হাতে মেয়রের চেম্বারে যান। তারা তাদের দাবি নিয়ে মেয়র বিধান উপাধ্যায়ের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন। কংগ্রেসের তরফে মেয়রকে এদিন একটি স্মারক লিপিও দেওয়া হয়।
পরে কংগ্রেসের নেতা প্রসেনজিৎ পুইতুন্ডি, শাহ আলম ও মহঃ সাকিব বলেন বলেন, ২০২২ সালে আসানসোল পুরনিগমের নির্বাচনের সময় তৃনমুল কংগ্রেসের ম্যানিফেস্টোর প্রথম প্রতিশ্রুতি ছিলো গাড়ুই নদীর সংস্কার। দেড় বছর পার হয়ে গেলোও, তা শাসক দল পূরণ করতে পারেনি। তাদের কি ক্ষমতায় থাকার অধিকার আছে? গত ১৫ আগষ্ট এই গাড়ুই নদীর জলে ডুবে এক যুবকের মৃত্যু হলো। তারপরে ডেঙ্গুতে শহরের একটি ওয়ার্ডে মৃত্যু হলো এক যুবকের। এই দুই ঘটনার জন্য দায়ী কে? শাসক দল চালিত আসানসোল পুরনিগম। কংগ্রেসের নেতাদের হুঁশিয়ারী, আমাদের দুই দাবি দ্রুত পালন করতে হবে। না হলে আমরা আরো বড় আন্দোলন করে পুরনিগমে তালা লাগিয়ে দেবো।


কংগ্রেসের দাবি নিয়ে মেয়র বিধান উপাধ্যায় বলেন, গাড়ুই নদী সংস্কার নিয়ে একটা বড় পরিকল্পনা নেওয়া হয়েছে। দ্রুত তা কার্যকর করা হবে। তার প্রক্রিয়া চলছে। আর ডেঙ্গু নিয়েও পুরনিগমের তরফে সবরকম পদক্ষেপ নেওয়া হয়েছে। তারমধ্যে দুটি ঘটনা যে ঘটেছে তা দুঃখজনক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *