RANIGANJ-JAMURIA

রানিগঞ্জে উৎসবের মরশুমে ভাড়া ছাড়াই যাত্রী পরিসেবা

বাস ও মিনিবাস এ্যাসোসিয়েশনের অভিনব উদ্যোগ

বেঙ্গল মিরর, রানিগঞ্জ ও আসানসোল, চরণ মুখার্জি, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ ( Raniganj Free Bus Service ) সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজো। সেই উৎসবের মরশুমকে সামনে রেখে আসানসোল মিনিবাস এ্যাসোসিয়েশন ও আসানসোল বাস এ্যাসোসিয়েশনের তরফে এক অভিনব উদ্যোগ নেওয়া হলো রানিগঞ্জ শহরে। বৃহস্পতিবার বা ৫ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত উৎসব মরসুমের কথা মাথায় রেখে ১৯ নং জাতীয় সড়কের রানিগঞ্জের পাঞ্জাবি মোড় রানিগঞ্জ মোড় থেকে রানিগঞ্জ স্টেশন বাজার পর্যন্ত যে কোনো যাত্রী মিনিবাস বা বাসে চাপলে তাকে ভাড়া দিতে হবে না। এই ৪ কিলোমিটার রাস্তা যাওয়ার জন্য যাত্রীদের কাছ থেকে কোন ভাড়া নেওয়া হবে না বলে এদিন জানান আসানসোল মিনিবাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ রায়। এতে পূজোর মুখে রানিগঞ্জ শহরে যানজট অনেকটা কমবে, বলে আশা সব মহলের ।


এই উদ্যোগ বা ঘোষণা আসন্ন উৎসবে উপহার বলে মনে হলেও ওয়াকিবহাল মহলের মতে দুই বাস এ্যাসোসিয়েশন এর মধ্যে দিয়ে একটা বার্তা দেওয়ার চেষ্টা করলো।
এমনিতেই রানিগঞ্জ শহরে হাজার হাজার টোটোর বেআইনি ভাবে চলাচলে প্রায় ১৫০ র মতো মিনিবাস ও বাস যাত্রী শূন্য হয়ে গেছে। অনেক বাস ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে। বাস এ্যাসোসিয়েশনের এই উৎসবের উপহারে এই গুরুত্বপূর্ণ রুটে বা রাস্তায় টোটোগুলো আর যে যাত্রী পাবে না, তা বলা যেতেই পারে।
বাস এ্যাসোসিয়েশনগুলির তরফে জেলা পুলিশ প্রশাসনকে টোটো নিয়ে বারবার বলা সত্ত্বেও কোন প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া হচ্ছেন না। সম্ভবত সেটাও একটা কারণ এই উৎসব উপহারের পেছনে রয়েছে ।

এই ঘোষণা জানার পরে ঐ রাস্তায় চালানো টোটো চালকেরা বলেন, পাঞ্জাবি মোড় থেকেই আমরা যাত্রী নিয়ে রানীগঞ্জ স্টেশনে যাই। সেখান থেকে আবার যাত্রী নিয়ে ফিরে আসি। যদি যাওয়ার সময় কোন যাত্রী আমাদের না হয়, আর সকলেই বিনা ভাড়ার জন্য মিনিবাসে উঠে যান, তাহলে আমাদের যাওয়ার বিষয়টি থাকবে না। এতে কয়েকশো টোটো সমস্যায় পড়বে। বুঝতে পারছি না, কেন এমনটা হলো।
অন্যদিকে, দুই বাস এ্যাসোসিয়েশনের এই উদ্যোগ নিয়ে পুলিশ ও প্রশাসনের তরফে কেউ কোন মন্তব্য করতে চাননি। তবে এতে তারা যে যথেষ্টই বিড়ম্বনার মধ্যে পড়লেন, তা আর বলার অপেক্ষা রাখেনা।

Leave a Reply