ASANSOL

পশ্চিম বর্ধমান জেলার ভোটার বাড়লো ৫৩, ৬৯৬ জন

২০২৪ লোকসভা নির্বাচন, খসড়া ভোটার তালিকা প্রকাশ, রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ বছর ঘুরলেই ২০২৪ এ লোকসভা নির্বাচন। আর তার আগে পশ্চিম বর্ধমান জেলার খসড়া ভোটার তালিকা প্রকাশিত হলো। বুধবার পশ্চিম বর্ধমানের জেলাশাসক পোন্নাবলম এস খসড়া ভোটার তালিকা প্রকাশ করলেন। এদিনের প্রকাশিত তালিকা অনুযায়ী জেলায় এই মুহুর্তে পুরুষ ভোটার ১১,৬৬, ২৬৩ জন। অন্য দিকে জেলায় মহিলা ভোটারের সংখ্যা ১১, ১৯ ১৪২ জন। সব মিলিয়ে জেলায় প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী ভোটারের সংখ্যা ২২, ৮৫ ৪৪৫ জন। ২০২১ এর রাজ্য বিধানসভা নির্বাচনের সময় জেলার নয়টি বিধানসভায় মোট ভোটারের সংখ্যা ছিল ২২, ৩১,৭৪৯ জন। অর্থাৎ গত দু বছরে পশ্চিম বর্ধমান জেলায় ভোটার বাড়লো ৫৩, ৬৯৬ জন।
অন্যদিকে, পশ্চিম বর্ধমান জেলায় বুথ বা ভোট গ্রহণ কেন্দ্রের সংখ্যাও ২৫ টি বেড়েছে। জেলায় মোট বুথের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৯৩। জেলায় তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ৪০ জন। তেমনটাই প্রকাশিত হওয়া খসড়া ভোটার তালিকায় রয়েছে। গত বিধানসভা নির্বাচনে এই সংখ্যাটা ৪৮ ছিল বলে জানা গেছে ।


২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে বুধবার পশ্চিম বর্ধমান জেলার ভোটার তালিকা সংশোধনের স্বার্থে সংযুক্তিকরণ পরিবর্ধন ও পরিমার্জনের কাজ পরিচালনার করার আধিকারিকদের উপস্থিতিতে ও কমিশন স্বীকৃত সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স রুমে বুধবার একটি বৈঠক করেন জেলাশাসক পোন্নাবলম এস। এদিনের বৈঠকে জেলাশাসক ছাড়াও উপস্থিত ছিলেন, সদ্য দায়িত্ব নেওয়া আসানসোলের ( সদর) মহকুমাশাসক বিশ্বজিৎ ভট্টাচার্য,, অতিরিক্ত জেলাশাসক প্রশান্ত রাজ শুক্লা, ওসি (ইলেকশন) ) মনিময় ভট্টাচার্য সহ অন‍্যান‍্যরা।


পরে এদিনের এই বৈঠক সম্পর্কে জেলাশাসক বলেন, জেলার ভোটার তালিকার পরিমার্জন ও সংযোজন একটি ধারাবাহিক প্রক্রিয়া। এদিন খসড়া তালিকা প্রকাশিত হলো। ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে এটিই ভোটার তালিকার শেষ পরিমার্জন। মূলত বুধবার থেকেই বুথে বুথে এই কাজ শুরু হবে। পাশাপাশি নভেম্বর মাসের প্রতি শনি ও রবিবার জুড়ে স্পেশাল ক‍্যাম্পেনিং বা প্রচার চলবে সকাল ১১টা থেকে ৪ টে পর্যন্ত। তবে কালী পূজা দীপাবলী ও ছট্পুজো উপলক্ষ‍ে ওই দিনগুলি স্পেশাল ক‍্যাম্পেনিং বন্ধ থাকবে। অন্যান্য কাজের দিনে এই কাজ হবে। আগামী ২০২৪ সালের ৫ জানুয়ারি পরিমার্জিত হওয়ার পরে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে।


এক প্রশ্নের উত্তরে জেলাশাসক জানান চিত্তরঞ্জন রেল শহরের ভোটার তালিকা নিয়ে অভিযোগ আসায় তাদের একেবারে নতুন করে ডাটাবেস তৈরি করে কাজ করতে বলা হয়েছে। পুরনো ডাটা সম্পূর্ণ বাতিল করতে বলা হয়েছে। সেখানে আপাতত যা অভিযোগ তা হল অনেকেই চিত্তরঞ্জন ছেড়ে চলে গেছেন বা মারা গেছেন তাদের নামও ভোটার তালিকায় থেকে গেছে। হিন্দুস্থান কেবলস কারখানা বন্ধের পর সেখানেরও ভোটার তালিকা নিয়ে নির্বাচন কমিশনের গাইউ লাইন অনুযায়ী জেলা প্রশাসনের তরফে বিস্তারিতভাবে কাজ করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *