ASANSOL

ট্রেনে টয়লেট পরিষ্কার ও স্বাস্থ্যবিধি ঠিক রাখতে নতুন ভাবনা

আইওটি ভিত্তিক রিয়েল টাইম হাইজিন মনিটরিং সিস্টেম আনছে পূর্ব রেল

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ( Eastern Railway News ) দূরপাল্লার ট্রেনের শৌচাগার বা টয়লেটের দুর্গন্ধে বিরক্ত যাত্রীরা প্রায়শই রেলের বিরুদ্ধে অভিযোগ করেন। যা নিয়ে রেল কতৃপক্ষেরও চিন্তা অনেকটাই ছিলো। রেল ট্রেনের শৌচাগারগুলির রিয়েল টাইম পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি পর্যবেক্ষণের জন্য পূর্ব রেল নিয়ে আসছে আইওটি ভিত্তিক ব্যবস্থা বা রিয়েল টাইম হাইজিন মনিটরিং সিস্টেম। রেলের ভাষায় এই সিস্টেম বা ব্যবস্থার নাম  ‘গন্ধভেদ’।


ইতিমধ্যেই মধ্য রেলের (মুম্বাই জোন) কয়েকটি স্টেশন টয়লেটে এই সিস্টেমের সফল পরীক্ষা হয়েছে। তারপরেই রেল বোর্ডের নির্দেশ অনুযায়ী পূর্ব রেল শীঘ্রই এই রিয়েল টাইম হাইজিন মনিটরিং সিস্টেম ‘গন্ধভেদ ‘-র ফিল্ড ট্রায়াল করতে চলেছে। হাওড়া ডিভিশনের ৩টি ট্রেন, শিয়ালদহ ডিভিশনের ৩টি ট্রেন, আসানসোল ডিভিশনের ২টি ট্রেন এবং মালদহ ডিভিশনের ২টি ট্রেনে ” গন্ধভেদ ” ডিভাইস দিয়ে ফিল্ড ট্রায়াল হবে। ডিভাইসটি ট্রেনের টয়লেটের স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি অবস্থার অবনতির ক্ষেত্রে একটি সংকেত তৈরি করে। সেই সংকেত নির্দিষ্ট ব্যক্তির কাছে এসএমএস ও ওয়েব ভিত্তিক অটোমেটিক চলে যাবে। সেই সংকেতের ভিত্তিতে অন্ বোর্ড হাউস কিপিং কর্মীরা সঙ্গে সঙ্গে নির্দিষ্ট টয়লেটে চলে যাবেন।


” গন্ধভেদ” একটি আইওটি ভিত্তিক বৈদ্যুতিন ডিভাইস। যা দুর্গন্ধ, তাপমাত্রা ও আর্দ্রতা পর্যবেক্ষণ এবং সনাক্ত করে। এগুলোর কোন একটার ক্ষেত্রে যদি কোন প্যারামিটার ‘থ্রেশহোল্ড” মান অতিক্রম করে, তবে তা সতর্কতা হিসেবে মোবাইল এবং ওয়েব অ্যাপে চলে যাবে। পাশাপাশি কিছু সুরক্ষা এবং সমাধান টিপস দিয়ে টয়লেটগুলি পরিষ্কার এবং দুর্গন্ধ মুক্ত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হবে।
এই ” গন্ধভেদ”  ডিভাইসে বেশকিছু সেন্সরও রয়েছে। এই সেন্সর অ্যামোনিয়া, হাইড্রোজেন সালফাইড, মিথেন, ট্রাইমিথাইল অ্যামাইন, মিথাইল মারক্যাপ্টান, ইথানল ইত্যাদি শনাক্ত করবে। আরেকটি সেন্সর টোটাল ভোলাটাইল অর্গানিক পদার্থ শনাক্ত করতে পারে। যা মানব স্বাস্থ্যের জন্য সমানভাবে ক্ষতিকর।


পাশাপাশি জীবাণুনাশক ও এয়ার ফ্রেশনারের মধ্যে মাত্রাতিরিক্ত রাসায়নিক পদার্থ শনাক্ত করার সেন্সরও রয়েছে এই ডিভাইসটিতে। যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই সেন্সর তাপমাত্রা এবং আর্দ্রতা ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টয়লেটে তাপমাত্রা এবং আর্দ্রতা সনাক্ত করা অপরিহার্য। ‘গন্ধভেদ ‘ যন্ত্র বা ডিভাইসটি এইসব প্যারামিটারগুলিও পর্যবেক্ষণ করবে।
রেল সূত্রে আরো জানা গেছে, এই ডিভাইসের সফল ফিল্ড ট্রায়ালের পরে, ট্রেনের শৌচাগারগুলির স্বয়ংক্রিয় স্বাস্থ্যবিধি পর্যবেক্ষণের জন্য গোটা পূর্ব রেলে আস্তে আস্তে সিস্টেমটি গ্রহণ বা কার্যকর করা।

Leave a Reply