ASANSOL

গণনা নিয়ে সর্বদলীয় বৈঠক, কাউন্টিং এজেন্ট নিয়ে নতুন নির্দেশিকা কমিশনের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ আসানসোল লোকসভা কেন্দ্রের গণনা নিয়ে শুক্রবার আসানসোলে পশ্চিম বর্ধমান জেলাশাসকের কার্যালয়ে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স হলে একটি সর্বদলীয় বৈঠক হয়। সেই বৈঠকে ছিলেন পশ্চিম বর্ধমানের জেলাশসক তথা আসানসোল লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার বা আরও এস পোন্নাবলম। এছাড়াও ছিলেন অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল, আসানসোলের মহকুমাশাসক ( সদর) বিশ্বজিৎ ভট্টাচার্য, আসানসোলের সাতটি বিধানসভা কেন্দ্রের এআরও, প্রশাসন ও পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকরা। বৈঠকে এর পাশাপাশি ছিলেন আসানসোল লোকসভা কেন্দ্রে নির্বাচনে লড়াই করা প্রার্থীদের ইলেকশন এজেন্ট ও তাদের প্রতিনিধিরা।

এদিনের বৈঠকে জেলাশাসক প্রার্থীদের ইলেকশন এজেন্ট ও তাদের প্রতিনিধিদের স্পষ্ট করে বলে দেন গণনার দিন নির্বাচন কমিশনের নির্দেশ মতো কি করা যাবে বা কি করা যাবেনা। গননা সংক্রান্ত নির্বাচন কমিশনের সব নির্দেশ এদিন জানিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের তরফে নতুন করে গণনার সময় রাজনৈতিক দলের প্রার্থীদের কাউন্টিং এজেন্ট কারা হতে পারবেন না, তা নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এদিনের বৈঠকে এই বিষয়ে জেলাশাসক রাজনৈতিক দলের প্রতিনিধিদের অবহিত করেন। জেলাশাসক বৈঠকে বলেন, কমিশন তাদের নতুন নির্দেশিকায় বলেছে, কোন সরকারি ও সরকারপোষিত ( গভর্মেন্ট এডেড বা স্পনসর্ড) স্কুলের শুরু শিক্ষক ও শিক্ষিকারা কাউন্টিং এজেন্ট হতে পারবেন না। এমনকি, একইভাবে কর্মীরাও কাউন্টিং এজেন্ট হতে পারবেন না বলে কমিশন তাদের নতুন নির্দেশে বলেছে। জেলাশাসক সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সতর্ক করে বলেন, এই নির্দেশ অমান্য করা হলে, কড়া শাস্তির বিধান বলা হয়েছে কমিশনের নির্দেশে।

জেলাশাসক আরো বলেন, এজেন্টদের গণনার দিন ভোর সাড়ে পাঁচটার আগে গণনা কেন্দ্রে চলে আসতে হবে। তার কারণ সাড়ে পাঁচটার সময় স্ট্রংরুম থেকে গণনা টেবিলে পোষ্টাল ব্যালট পেপার নিয়ে যাওয়া হবে। তারপর শুরু হবে গণনা। এই গণনা শেষ হলে ইভিএমের গণনা শুরু হবে। তার সময় আটটা। সবক্ষেত্রেই অতিরিক্ত ১০ মিনিট সময় ছাড় দেওয়া হতে পারে। তার বেশি নয়। সবমিলিয়ে ১২ থেকে ১৪ রাউন্ড গোনা হবে। সবকিছু ঠিক থাকলে দুপুর দুটো থেকে আড়াইটের মধ্যে গণনা শেষ হয়ে যাবে। এদিনের বৈঠকে বলা হয়েছে, বৈধ অনুমতি ছাড়া কেউ ও কোন গাড়ি গণনা কেন্দ্রের ভেতরে ঢুকতে পারবে না।

Leave a Reply