RANIGANJ-JAMURIA

গন্ধর্ব কলা সঙ্গমের বিশেষ উদ্যোগ ১৩ ই জুন রবীন্দ্র – নজরুল সন্ধ্যা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : কয়লা অঞ্চলের সম্মান ও গৌরব বৃদ্ধির লক্ষ্যে যে অঞ্চলকে গড় মেনে চলা হয়, যা এই কয়লা শিল্পকে সমৃদ্ধ করে রানীগঞ্জ কয়লাঞ্চলকে পৃথিবীর বুকে স্থান করে দিয়েছে, সেই প্রথম কয়লা খনি অঞ্চলে, দীর্ঘ দিন ধরেই ধারাবাহিক ভাবে শিল্পচর্চা করে, রবীন্দ্র-নজরুল সন্ধ্যার আয়োজন করে আসছেন রাণীগঞ্জের সংস্কৃতি প্রেমী সংস্থা, গন্ধর্ব কলার সঙ্গম। বিগত বছরগুলিতে রবীন্দ্র নজরুলের আকর্ষণীয় নাটক নিত্য গীতি ও কবিতা আবৃত্তি পরিবেশন করে দর্শকদের মন জয় লাভ করেছে এই সংস্থা। আর সেই ঐতিহ্যবাহী প্রথম কয়লা খনির ভূখণ্ড তে এবারও মথুরা চন্ডী মন্দির কমিটি কে সঙ্গে নিয়ে, ১৩ ই জুন তারা এই ভূখণ্ডের সঙ্গে  অঙ্গাঙ্গিক ভাবে যুক্ত, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবার বর্গের পূর্ণ ভূমিতে, এলাকার সাংস্কৃতিক চর্চা কে আরো বেশি করে বৃদ্ধি করার লক্ষ্যে, আয়োজন করতে চলেছেন, রবীন্দ্র নজরুল সন্ধ্যা।

বিগত সময়ের মতো এবারও প্রিন্স দ্বারকানাথ টেগর হেরিটেজ কমিটির পক্ষ থেকে নেওয়া হচ্ছে বিশেষ কিছু উদ্যোগ। এবারের সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষভাবে আকর্ষনের কেন্দ্রবিন্দুতে থাকছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সকল ধর্মের প্রতি আস্থা রেখে যে মানব ধর্মের প্রতি তার অটুট বন্ধন, সেই সংস্কৃতিক মেল বন্ধনকে ফুটিয়ে তোলা। সাংস্কৃতিক এই কর্মকাণ্ডে বিশেষভাবে উপস্থিত থাকছেন, এই এলাকার উন্নয়ন ও সৌন্দর্যায়নে বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করা, সদস্যদের  অন্যতম, রানীগঞ্জের বিধায়ক তথা আসানসোল দুর্গাপুর উন্নয়ন পরিষদের চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়, এছাড়া উপস্থিত থাকছেন পঞ্চায়েত সমিতির সভাপতি ববিতা চৌধুরী, সহ বহু বিশিষ্ট জন।

আয়োজকরা জানিয়েছেন মূলত রানীগঞ্জের এই ঐতিহ্যবাহী স্থানটিকে সকলের মাঝে তুলে ধরার লক্ষ্যে, তারা নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছেন, আগামীতে যাতে এই স্থানটিকে সকলের মাঝে গ্রহণযোগ্য করে তোলা যায় ও এলাকা টিকে যাতে, পর্যটন স্থল হিসেবে গড়ে তুলে, ধরা হয় তার জন্য তারা নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছেন। সে সকল বিষয়কে মাথায় রেখে চলছে এলাকার সাংস্কৃতিক কর্মকাণ্ডকে সমৃদ্ধ করতে এই সকল বিশেষ উদ্যোগ গ্রহণ। সামগ্রিক এই কর্মকান্ডের পরিচালনা করছেন গন্ধর্ব কলা সঙ্গমের কর্ণধার শাশ্বতী চ্যাটার্জি, প্রেসিডেন্ট প্রদীপ নন্দী, সেক্রেটারি সুশীল কুমার গ্যানেরিওয়াল, সহ বহু বিশিষ্টজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *