ASANSOL

জামিন নাকচ ইসিএলের জিএম সহ দুজনের, রিমান্ড শেষে জেল হেফাজত

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ও সৌরদীপ্ত সেনগুপ্ত : ( Asansol Latest News Updates ) কয়লা পাচার কান্ডে সোমবার জামিন পেলেন না ইসিএলের জিএম বা জেনারেল ম্যানেজার নরেশ কুমার সাহা ও সিভিল কনট্রাক্টর বা ঠিকাদার অশ্বিন কুমার যাদব। চারদিন সিবিআই হেফাজত বা রিমান্ড শেষে সোমবার দুজনকে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে পেশ করা হয়েছিলো। এদিন বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসে সওয়াল-জবাবের শুরুতে সিবিআইয়ের আইনজীবী বা পিপি রাকেশ কুমার বলেন, তদন্তকারী সংস্থা এদেরকে আর হেফাজতে নিচ্ছে না। তাদেরকে জামিন না দিয়ে, ১৪ দিনের জেল হেফাজতে পাঠানো হোক। তখন ধৃতদের আইনজীবী সোমনাথ চট্টরাজ সিবিআইয়ের এই আবেদনের বিরোধিতা করেন ও দুই মক্কেলের জামিনের আবেদন করেন।

তিনি সওয়াল করে বলেন, এর থেকে প্রমানিত হচ্ছে যে, তদন্তকারী সংস্থার এদেরকে হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করার দরকার নেই। তাই তারা জেল চাইছে। আসল কথা, দুজনের কাছ থেকে কিছু পাওয়া যায়নি। মোবাইল পরীক্ষা করা হয়েছে। বাড়িতে তল্লাশি করা হয়েছে। কোথাও কিছু পাওয়া যায় নি। এদের বিরুদ্ধে কোন প্রমাণ বা কোন নথি বা তথ্য পাওয়া গেছে, তা সিবিআই দেখাতে পারেনি। আদালতেেও কোন কিছু জমা দেওয়া হয়নি। তাই তাদেরকে জেলে না পাঠিয়ে জামিন দেওয়া হোক। এর পাল্টা সিবিআইয়ের আইনজীবী, এই মামলায় আরো কয়েকজনকে সমন করে পাঠানো হচ্ছে। তাদেরকে জেরা করা হবে এমন অবস্থায় এদেরকে জামিন দেওয়া হলে, এরা তাদেরকে প্রভাবিত করতে পারে। যা তদন্তকে ব্যাহত করবে। তখন বিচারক সিবিআইয়ের আইনজীবীর কাছে জানতে চান, যাদেরকে সমন করা হয়েছে, তাদের নাম এরা জানেন নাকি? তখন সিবিআইয়ের আইনজীবি বলেন, না। তা এদের পাওয়ার কথা নয়। তখন বিচারক বলেন, তাহলে এরা কি করে প্রভাবিত করবেন? আর জেলে থাকলে এরা তাদেরকে প্রভাবিত করতে পারবে না, এর নিশ্চিয়তা কোথায়? এর কোন জবাব সিবিআইয়ের আইনজীবী দিতে পারেননি।


এদিন সিবিআইয়ের তরফ গত চারদিনের তদন্তের অগ্রগতি সংক্রান্ত কেস ডায়েরি আদালতে জমা দেওয়া হয়েছিলো। তাতে এই দুজনকে সাক্ষী হিসাবে জবানবন্দি নেওয়ার কথা বলা হয়েছে। বিচারক তা দেখে উষ্মা প্রকাশ করেন। তিনি আইনজীবীর কাছে জানতে চান, এটা কি করে করা হয়েছে। খানিকটা ভৎসনার সুরে বিচারক বলেন, যে ধারায় এটা করা হয়েছে, তা কতটা যুক্তিযুক্ত? কাউকে গ্রেফতার করে, রিমান্ডে নেওয়ার পরে এটা করা যায়? এর কোন সদুত্তর সিবিআইয়ের আইনজীবী দিতে পারেননি।
শেষ পর্যন্ত এদিনের সওয়াল-জবাব শেষে সিবিআইয়ের আবেদনের ভিত্তিতে বিচারক দুজনের জামিন নাকচ করে ১০ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।


আইনজীবী সোমনাথ চট্টরাজ বলেন, আগামী ৩ জুলাই দুজনকে আবার আদালতে পেশ করার নির্দেশ বিচারক দিয়েছেন।
নরেশ কুমার সাহা ও অশ্বিনী কুমার যাদবকে গত বৃহস্পতিবার ২০ জুন সকালে এই দুজনকে সমন দিয়ে কলকাতায় নিজাম প্যালেসে ডেকে পাঠানো হয়ছিলো । দীর্ঘ কয়েক ঘন্টা ধরে তাদেরকে টানা জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু সেই জিজ্ঞাসাবাদ করার সময় তাদের কথায় অসংগতি ধরা পড়ায়, শেষ পর্যন্ত বৃহস্পতিবার রাতে সিবিআই ইসিএল আধিকারিক সহ দুজনকে গ্রেফতার করে। শুক্রবার সকালে কলকাতা থেকে সিবিআইয়ের আধিকারিকরা তাদেরকে এনে আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করে। সেদিন সওয়াল-জবাব শেষে বিচারক তাদেরকে চারদিনের সিবিআই হেফাজতে পাঠিয়েছিলেন।

Leave a Reply