PANDESWAR-ANDAL

নিয়োগের দাবিতে এমডিও প্রকল্পের উৎপাদন বন্ধ করে বিক্ষোভ

বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, পাণ্ডবেশ্বর : নিয়োগের দাবিতে উৎপাদন বন্ধ করে বিক্ষোভে শামিল হল ৪০০ জন ভূমিহারা । মঙ্গলবার সকাল ৮-টা থেকে চলছে বিক্ষোভ । ইসিএল এর বাঁকোলা এরিয়ার তিলাবুনি সি,এম (এমডিও) প্রজেক্ট এর ঘটনা ।

প্রায় বছর দুয়েক আগে ১২ টি মৌজার জমির উপর শুরু হয়েছিল বাঁকোলা এরিয়ার তিলাবুনি কোলিয়ারির সি,এম প্রকল্পে কাজ । এমডিও প্রকল্পে উৎপাদনের বরাত পেয়েছে বেসরকারি একটি সংস্থা । মাস তিনেক আগে সেখানে শুরু হয়েছে কয়লা উৎপাদনের কাজ । সোমবার প্রকল্পের উৎপাদনের কাজ বন্ধ করে বিক্ষোভে সামিল হয় প্রায় ৪০০ জন ভূমিহারা । যে ১২-টি মৌজার জমির উপর এই প্রকল্পটি তৈরি হয়েছে সেই জমির মালিকরা ক্ষতিপূরণ ও জমির বিনিময়ে কাজে নিয়োগের দাবিতে গড়ে তুলেছে “খনি অঞ্চল ভূমিহারা কমিটি” । এদিন সেই কমিটির ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা বিক্ষোভে সামিল হন । বিক্ষোভকারীদের পক্ষে সৌরভ ব্যানার্জি, রুদ্র দাঁ রা জানান জমির মালিকদের সাথে আলোচনা না করেই সংস্থা তাদের জমির উপর প্রকল্প তৈরি করেছে । ক্ষতিপূরণ ও কাজের দাবিতে বছর দুই ধরে আমরা আন্দোলন চালিয়ে আসছি । বেশ কয়েকবার ইসিএল কর্তৃপক্ষ সাথে আলোচনা হয়েছে । তারা কাজে নিয়োগ সহ ক্ষতিপূরণের প্রতিশ্রুতিও দিয়েছে । কিন্তু সেই প্রতিশ্রুতি এখনো বাস্তবায়িত হয়নি । সেই কারণেই বিক্ষোভ । নিয়োগপত্র না পাওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে বলে জানান তারা ।

বেলা দুটো নাগাদ ইসিএল এর বাঁকোলা এরিয়ার এক আধিকারিক আসেন বিক্ষোভকারীদের সাথে আলোচনা করতে । জমির মালিকদের দাবিগুলি দ্রুত কার্যকর করার প্রতিশ্রুতি দেওয়া হয় । আলোচনা শেষে জমির মালিকেরা বিক্ষোভ প্রত্যাহার করে নেয় হয় বলে শেষ খবরে জানা গেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *