PANDESWAR-ANDAL

উখরা বাজার দখল মুক্ত করার উদ্যোগ নিল গ্রাম পঞ্চায়েত

বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, অন্ডাল : ( Ukhra News ) উখড়া বাজারের ফুটপাত দখল মুক্ত করার ব্যাপারে উদ্যোগী হল গ্রাম পঞ্চায়েত । বাজারের পাশাপাশি দখল মুক্ত করা হবে মাধাইগঞ্জ রোডের শংকরপুর মোড় থেকে চনচনি কোলিয়ারি মোড় পর্যন্ত । খুব শীঘ্রই রাস্তার দুপাশে ফুটপাত দখল করে থাকা ব্যবসায়ীদের সরিয়ে দেওয়া হবে বলে জানান পঞ্চায়েত প্রধান ।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারি জমি দখল নিয়ে বিরক্ত প্রকাশ করেছেন ।‌ পাশাপাশি সরকারি জমি দখল মুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন পুরসভা, পঞ্চায়েত থেকে পুলিশ প্রশাসন সকলকে । মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে নড়েচড়ে বসেছে প্রশাসন । ইতিমধ্যে রাজ্যের অন্যান্য জায়গার মতো পশ্চিম বর্ধমান জেলার আসানসোল দুর্গাপুরেও শুরু হয়েছে দখলদার হাটানোর কাজ । রাজ্য জুড়ে সরকারি জমি দখল মুক্ত করার কাজ যখন যুদ্ধকালীন তৎপরতাতে শুরু করে দিয়েছে প্রশাসন তখন অন্ডাল ব্লকের উখরা বাজারকে দখলমুক্ত করতে কখন উদ্যোগী হবে পঞ্চায়েত সে প্রশ্ন উঠতে শুরু করেছে । কেননা ফুটপাত দখল হয়ে যাওয়ার কারণে উখড়া বাজার এখন নরক যন্ত্রণার সমান হয়ে দাঁড়িয়েছে ক্রেতা, বিক্রেতা থেকে স্থানীয় বাসিন্দা সবার কাছে । উখরা স্কুল মোড় থেকে সিনেমা হল মোড়, অন্যদিকে শংকরপুর মোড় থেকে আনন্দমোর পর্যন্ত বিস্তৃত উখরা বাজার । বাজারজুড়ে দোকানদারেরা যেমন ফুটপাত দখল করে দোকান ঘর বড় করেছে ঠিক তেমনি ফুটপাতের উপরে অনেকেই বসে পড়েছে পসরা নিয়ে । তাই বাজারের মূল রাস্তাটি সংকীর্ণ থেকে সংকীর্ণতর হয়েছে । যার ফলে বাজারে সর্বদা যানজট সৃষ্টি হচ্ছে ।

উখরাবাসীর দীর্ঘদিনের দাবি বাজারের ফুটপাত দখল মুক্ত করা হোক । বিভিন্ন সময় এই দাবি উঠলেও এই যাবতকাল এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেখা যায়নি স্থানীয় প্রশাসনকে । তাই মুখ্যমন্ত্রী এই ব্যাপারে উদ্যোগী হলেও স্থানীয় পঞ্চায়েত কতটা সদর্থক ভূমিকা নেবে সেই নিয়ে সংশয় রয়েছে বাসিন্দাদের একাংশের মধ্যে । বিষয়টি নিয়ে উখরা গ্রাম পঞ্চায়েতের প্রধান মিনা কোলে, উপপ্রধান শরণ সাইগল জানান খুব শীঘ্রই এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে । তারা বলেন ইতিমধ্যে উখড়া কমিউনিটি হলে বাজার দখলমুক্ত করা নিয়ে সর্বস্তরের প্রতিনিধিদের উপস্থিতিতে বৈঠক করা হয়েছে । পুলিশ প্রশাসন, স্থানীয় চেম্বার অফ কমার্সের প্রতিনিধিদের সাথে নিয়ে খুব শীঘ্রই উখড়া বাজারের ফুটপাত দখলমুক্ত করার কাজ শুরু হবে বলে জানান তারা ।

Leave a Reply