RANIGANJ-JAMURIA

জামুড়িয়ায় বালি ও মাটি পাচারের বিরুদ্ধে অভিযান

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী,  জামুড়িয়া: জামুড়িয়ার দু’নম্বর ব্লক এবার হ্যাটট্রিক অভিযান হল বালি ও মাটি পাচারের বিরুদ্ধে। প্রথম দফায় বালি পাচার ও মাটি পাচার  রুখে দেওয়া হয় একযোগে।পরবর্তীতে পড়াশিয়া পঞ্চায়েত এলাকার জোড় জানকির, শৃঙ্গারণ এলাকাতে অবৈধভাবে মাটি পাচার করার সময় সেই সকল মাটি পাচার করা যানবাহন লক্ষ্য করে সেই পাচার রুখে দেয়, জামুড়িয়া ব্লকের পূর্ত কর্মাধ্যক্ষ উদীপ সিং। আর এবার তৃতীয় দফায়  আরো একবার পূর্ত কর্মাধ্যক্ষ বিশেষভাবে অভিযান চালিয়ে আটকে দিল, অবৈধভাবে খাস জমির বিস্তীর্ণ অংশের জমি কে গভীরভাবে কেটে নেওয়া মাটির স্তর, যা পাচারে যুক্ত ছিল বেশ কয়েকটি ট্রাক্টর ও মাটি কাটার জেসিবি মেশিন।

এদিন তিনি পড়াশিয়া থেকে চিচুড়িয়া দিকে যাওয়ার সময়, সেখানের ডোবরানা গ্রাম পঞ্চায়েতের, অর্জুন ধাওড়া, মাঝি পাড়ায়, মাটি পাচারের ট্রাক্টর ও মাটি কাটার জেসিবি মেশিন সহ বেশ কিছু পাচারকারী কে সেখানে লক্ষ্য করে তিনি দ্রুত  ঘটনাস্থলে পৌঁছে এ বিষয়ে ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের আধিকারিক কে খবর দিয়ে পুলিশ প্রশাসনের কেন্দা পুলিশ ফাঁড়িতে খবর দিলে পুলিশ দ্রুত ঘটনার ফলে পৌছে অবৈধভাবে পাচার করা মাটি বোঝায় ট্রাক্টর ও মাটি কাটার জেসিবি মেশিন বাজেয়াপ্ত করে। তবে পুলিশ প্রশাসন আসার বিষয় জানতে পেরেই এলাকায় ছেড়ে চম্পট পাচারকারী দল।

এই নিয়ে তৃতীয় দফায় বিশেষভাবে অভিযান চালিয়ে অবৈধ পাচার দিকে দিকে রুখে দেওয়ার বিষয় পাচারকারীরা অনেকটাই  কোন ঠাসা হয়ে পড়ছে বলেই মনে করছেন প্রশাসন। এবার ও পূর্ত কর্মাধ্যক্ষ উদিপ সিং দ্রুত ব্যবস্থা গ্রহণ করে পাচারকারীদের মাটি পাচার রুখে দেওয়ায় এলাকার বাস্তুতন্ত্র অনেকটাই বজায় থাকবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। উদিপ সিং এদিন দাবি করেছেন পাচারকারীরা যে রুপভাবে খাস জমি গুলি কে কেটে গভীরভাবে গর্ত করে মাটি পাচার করে চলেছে তার জেরে এই বর্ষার সময়ে পুকুর ও তার আশেপাশের অংশে গভীর গর্তের সৃষ্টি হয়ে যাওয়ায় সে সকল এলাকায় বড়সড় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে যা রুখে দিতে তিনি বদ্ধপরিকর বলেই জানান।

Leave a Reply