RANIGANJ-JAMURIA

টিডিবি কলেজে সাঁওতালি বিভাগে শিক্ষার  অধিকার পেতে মিছিল ও বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  সাঁওতালি বিভাগে শিক্ষার  অধিকার পেতে এবার রাস্তায় নেমে মাতৃভাষায় শিক্ষার অধিকার আদায়ের দাবিতে, শুরু হয়েছে সুবিশাল মিছিল করে, আদিবাসীদের চিরাচরিত ধামসা, মাদল সঙ্গে নিয়ে, তীর ধনুক নিয়ে অসংখ্য মহিলা পুরুষ আদিবাসী পোশাকে সুসজ্জিত হয়ে রানীগঞ্জের পাঞ্জাবি মোড়ের ওভার ব্রিজ থেকে তাদের এই বিক্ষোভ কর্মসূচি শুরু করছে। বিক্ষোভকারীদের দাবি টিডিবি কলেজে যতক্ষণ না তাদের এই দাবি পূরণ করা না হচ্ছে, ততক্ষণ তারা তাদের অবস্থার বিক্ষোভ চালিয়ে যাবেন। এই দিনের এই বিক্ষোভ মিছিল ও বিক্ষোভ কর্মসূচিতে বিভিন্ন জেলা থেকে আদিবাসী সংগঠনের বহু নেত্রী স্থানীয়রা এসে উপস্থিত হয়েছেন। তারা দাবি করছেন পরিকল্পিতভাবে আদিবাসীদের বঞ্চিত করার জন্য টিডিবি কলেজে শিক্ষার পরিকাঠামো থাকার পরও এই শিক্ষাদানের জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। আর এটা শুধুমাত্র পরিচালন কমিটির সঠিক সিদ্ধান্ত গ্রহণ না করার কারণেই হয়েছে বলেই দাবি করেছেন তারা।

এই দিনের এই বিশাল বিক্ষোভ মিছিল কে সুষ্ঠুভাবে সম্পন্ন করানোর লক্ষ্যে পুলিশ প্রশাসনের বিশাল বাহিনী এমনকি পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকেরা ঘটনার ফলে উপস্থিত হয়েছেন। লাঠিধারী পুলিশের সাথেই মহিলা পুলিশ এমন কি টিয়ার গ্যাসের সেলও রাখা হয়েছে যে কোন রূপ অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য। এদিকে রানীগঞ্জের ত্রিবেণী দেবী ভলেন্টিয়ার কলেজ চত্বরেও পুলিশের বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে যে কোন রূপ অপ্রীতিকর ঘটনা এটাতে। এদিন বেলা প্রায় সাড়ে বারোটা নাগাদ পাঞ্জাবি মোড় থেকে শুরু হওয়া মাতৃভাষার অধিকার আদায়ের সেই মিছিল এসে পৌঁছয় কলেজ চত্বরে।

আর এরপরই স্লোগান তুলে মাতৃভাষায় শিক্ষার দাবিতে সাঁওতালি ভাষাকে কলেজে চালু করার দাবি তুলে অবিলম্বে বন্ধ হয়ে থাকা শিক্ষাব্যবস্থাকে কলেজে সুচারুরূপে চালুর দাবি করে প্রতিবাদের সরব হয় বিক্ষোভকারীরা। এদিন বহু কিশোর কিশোরী ছাত্র-ছাত্রী এই বিক্ষোভ মিছিলে স্লোগানে গলা মেলায়। দাবি ওঠে একটাই অবিলম্বে চালু করতে হবে সাঁওতালি ভাষায় শিক্ষার ব্যবস্থা। এদিন ধামসা মাদলে তালে নিজেদের দাবিকে স্লোগান আকারে তুলে ধরে তারা। তীর ধনুক উচিয়ে চলে এই সুবিশাল বিক্ষোভ মিছিল। যা এদিন কলেজের গেটে এসেই মাতৃভাষায় শিক্ষার দাবি তুলে স্লোগান তোলে।

এদিন ডেপুটেশন দেওয়ার সময় কালে টিচার ইনচার্জ কে কেন এখনো পর্যন্ত টিডিবি কলেজে, সাঁওতালি ভাষায় শিক্ষা দানের ব্যবস্থা করা কেন হলো না, এ বিষয়ে প্রশ্ন করা হলে , তিনি জানান এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো পর্যন্ত কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি, তাই এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া যায়নি । টিচার ইনচার্জ মবিনুল ইসলাম দাবি করেন, তার কাছে কলেজ কর্তৃপক্ষর তরফে ব্যক্তিগত উদ্যোগ নিয়ে, এই সাঁওতালি ভাষায় পড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে । তবে তা কলেজের ওন ফান্ডে, এই শিক্ষা ব্যবস্থা চালু করার কথা শুনে, এই শিক্ষাব্যবস্থা চালু করতে চায়না কলেজ কর্তৃপক্ষ, বলেই দাবি করে, কলেজ প্রিন্সিপাল কে প্রশ্ন বানে জর্জরিত করেন। তাদের দাবি সরকারের ও কলেজ কর্তৃপক্ষের এই শিক্ষা ব্যবস্থা চালু করার কোন সদিচ্ছা নেই, সে কারণেই এক বছর আগেই এই শিক্ষা দানের ব্যবস্থা গ্রহণ করার কথা, ঘটা করে জানানো হলেও, এই শিক্ষায় পঠন-পাঠনের জন্য কোন উদ্যোগ গ্রহণ করেননি। তাদের দাবি, এরূপ ভাবেই আদিবাসীদের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের থেকে বঞ্চিত করা হচ্ছে তাদের, এই ভাবেই, তাদের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের থেকে বঞ্চিত করা হচ্ছে বলেই মনে করছেন তারা, বলেই দাবি করেন।

Leave a Reply