ASANSOL

আসানসোল পুরনিগম এলাকায় বহুতলের পানীয়জলের চার্জ পুরনো হারেই, লাঘু হচ্ছে না গারবেজ ট্যাক্স

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ( Asansol Latest News ) আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন বা পুরনিগম এলাকায় ফ্ল্যাট বা বহুতলে বসবাসকারী নাগরিকদের জন্য জলের চার্জ কমানোর কথা ঘোষণা করা হলো। আপাততঃ নতুন হারে যে চার্জ নেওয়া হচ্ছিলো, তা নেওয়া হবে না। পুরনো হারে তা নেওয়া হবে। আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায় শুক্রবার এই কথা জানিয়েছেন। পুরনিগমের এই সিদ্ধান্তে ফ্ল্যাটে থাকা হাজার হাজার মানুষদের সুবিধা হবে৷ এর পাশাপাশি, আসানসোল পুরনিগমের তরফে গারবেজ ট্যাক্স বা আবর্জনা কর লাঘু হওয়ায় কথা ছিলো, তা আপাততঃ স্থগিত করা হয়েছে। মেয়র বিধান উপাধ্যায় সামাজিক মাধ্যম বা সোশাল মিডিয়ায় একথা জানিয়েছেন।

উল্লেখ্য, বর্তমানে ফ্ল্যাটে বসবাসকারী লোকজনের কাছ থেকে প্রতি কিলো লিটার পানীয়জলে জন্য ১০ টাকা করে নেওয়া হচ্ছিলো। যা কমিয়ে ৭ টাকা করা হয়েছে। মেয়র বিধান উপাধ্যায় জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের নির্দেশে পুর নাগরিকদের জন্য পুরনো হারে জল কর নেওয়ার এই সিদ্ধান্ত হয়েছে। আগে ৭ টাকা করে নেওয়া হতো। সম্প্রতি বোর্ড বৈঠকে আলোচনা করে তা ৭ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়েছিলো। তারপর আমাদের কাছে কেউ কেউ চার্জ কমানোর দাবি জানিয়ে আসছিলেন। তাই সেই কর পুরনো হারে ফিরিয়ে আনা হয়েছে। প্রতি কিলোলিটারে ৭ টাকা, অর্থাৎ পুরনো হারে নেওয়া হবে।গারবেজ ট্যাক্স বা আবর্জনা কর লাঘু করার সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হয়েছে। উল্লেখ্য, বিভিন্ন ব্যবসায়ী ও বনিকসভার তরফেও এই আবর্জনা কর নিয়ে আপত্তি তোলা হয়েছিলো।


সম্প্রতি, নবান্নে রাজ্যের প্রায় পুরসভা ও পুরনিগমের মেয়র, চেয়ারম্যান ও পুর আধিকারিকদের নিয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে তিনি পরিষ্কার বলেছিলেন, যে কোন ধরনের কর বসানোর আগে লোকাল বডিকে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে।
প্রসঙ্গতঃ, এবারের লোকসভা নির্বাচনে পুর এলাকা বা শহরাঞ্চলে রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের কার্যত ভরাডুবি হয়েছে। বলতে গেলে শহরের মানুষেরা তৃনমুল কংগ্রেসের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। এই ফলের পরে তৃণমূল কংগ্রেসের সুপ্রিম তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রীতিমতো ক্ষুব্ধ। তিনি নবান্নের বৈঠকে দলের নেতা ও নেত্রী হয়ে মেয়র ও চেয়ারম্যানদের তুলোধোনা করেন। দ্রুত সব পুরসভা ও পুরনিগমের পরিসেবা ভালো করার নির্দেশ দেন।
এআসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের মধ্যে ৭৬ টি পিছিয়ে তৃনমুল কংগ্রেস

One thought on “আসানসোল পুরনিগম এলাকায় বহুতলের পানীয়জলের চার্জ পুরনো হারেই, লাঘু হচ্ছে না গারবেজ ট্যাক্স

  • Asim Roy

    Jara flat e thake tarai sudhu mamata banerjee r chokhe borolok, ar jara nijer ghore thake tara gorib lok , ki advut system, tader joler taka dite hobe, ar jader nijer Ghar ache tara khub gorib. Dekhte gele jara flat e thake taral limited jol peye thake.

    Reply

Leave a Reply