PANDESWAR-ANDAL

অবৈধ মদের ঠেকে হানা, নষ্ট করা হলো চোলাই মদ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী :   অবৈধ মদের ঠেকে অতর্কিত  হানা। নষ্ট করা হলো প্রায় এক-দেড় হাজার লিটার অবৈধভাবে তৈরি হওয়া চোলাই মদ। লিটার লিটার মদ  নদের পাড়ে নষ্ট করল পঞ্চায়েতের প্রধানের সহায়তায় পুলিশ প্রশাসন। শনিবার সকালে, পাণ্ডবেশ্বর থানা এলাকার শ্যামলা গ্রাম পঞ্চায়েতের বেলীয়াড়ি, তিন নম্বর কাশি ধাওড়া এলাকায়, অজয় নদের তীরে থাকা, এই সকল মদের ভাটি ভেঙে ফেলে, নষ্ট করা হলো প্রায় ১২-১৫০০ লিটার অবৈধভাবে তৈরি হওয়া চোলাই মদ।

দুই রাজ্যের সীমান্তবর্তী এলাকায় ও দুই জেলার মাঝে অবস্থিত, অজয় নদে দীর্ঘদিন ধরেই এই অবৈধ মদের কারবার চালাচ্ছিল বেশ কিছু দুষ্কৃতকারী বলেই অভিযোগ। আর এর জেরে নেশাগ্রস্ত হয়ে পড়ছিল সেখানে যুব সমাজ থেকে শুরু করে, দিন আনা দিন খাওয়া দিনমজুরের দল। এই বিষয়ের লক্ষ্য করে এলাকার মহিলারা এই মদের বিরুদ্ধে পঞ্চায়েতে লিখিতভাবে অভিযোগ করার পর, নড়েচড়ে বসে পঞ্চায়েত প্রধান অসিত মন্ডল। এই খবর সংগ্রহের জন্য তারা নানান মহলে খোঁজখবর করে,কোথায় অবৈধভাবে মদ তৈরি হচ্ছে সে বিষয়ে খোঁজখবর করতেই মেলে সফলতা । আর তারপরই অবৈধ মদের ভাঁটিতে হঠাৎ করেই পাণ্ডবেশ্বর থানার পুলিশ প্রশাসনকে সঙ্গে নিয়ে, অতর্কিত অভিযান চালায় পঞ্চায়েত প্রধানের সাথেই পুলিশের বিশাল বাহিনী।

অজয় নদের পাড়ে গজিয়ে ওঠা এই অবৈধ মদের কারবার নষ্ট করতে তৎপর হয় পুলিশ। এই ঘটনায় পুলিশ প্রশাসনের ও পঞ্চায়েত প্রধানের আসার খবর পেয়ে মুহূর্তে এলাকা ছেড়ে, গা ঢাকা দেয় অবৈধভাবে মদ তৈরির সঙ্গে যুক্ত সকল সদস্যরা। তবে তারা নদের ধারে তালপাতা দিয়ে ঢেকে রাখা বিশাল পরিমাণ মদের ভান্ডার সরিয়ে নিয়ে যেতে না পারায়, পুলিশ প্রশাসনের নজরে পড়ে অবৈধ মদের ভাটি, সহ অবৈধভাবে তৈরি হওয়া সারি সারি দিয়ে টিনের মধ্যে ভরে রাখা মদের বিপুল ভান্ডার। মুহূর্তে পুলিশ প্রশাসন, কাল বিলম্ব না করে, সেই সকল অংশেই মাটির মধ্যে গড়িয়ে ফেলে দেয়, প্রায় হাজার বারোশো লিটার অবৈধভাবে তৈরি হওয়া মদ। জানা গেছে এ সকল অবৈধ  মদ শুধুমাত্র শ্যামলা পঞ্চায়েত এলাকাতেই সরবরাহ করে, সীমাবদ্ধ রাখা হতো না, তা বিহার, ঝাড়খন্ড এলাকা সহ পাশের জেলা বীরভূমেও পাচার করা হতো বলেই মনে করছেন এলাকাবাসী। তাই তারা দাবি করেছেন শুধু একবার অভিযান চালালেই এই অবৈধ মদের কারোবার বন্ধ করা যাবে না,  এই সকল কারবার রুখতে বারংবার, অভিযান চালালে বন্ধ করা যাবে অবৈধ এই মদের ব্যবসা। এখন দেখার প্রশাসন এ বিষয়ে কি ব্যবস্থা গ্রহণ করে।

Leave a Reply