RANIGANJ-JAMURIA

পশ্চিমবঙ্গ বাউরি সমাজের বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :   শুক্রবার জামুড়িয়ার সমষ্টি উন্নয়ন দপ্তরে পশ্চিমবঙ্গ বাউড়ি সমাজ শিক্ষা সমিতির ডাকে বারো দফা দাবি পত্র সঙ্গে নিয়ে বিডিও কার্যালয়ে বিক্ষোভ সামিল হল পশ্চিমবঙ্গ বাউরি সমাজের জামুরিয়া শাখার সদস্যরা। এদিন তারা মিছিল করে বিডিও দপ্তরে তাদের দাবিগুলি সকলের সামনে তুলে ধরার সাথে সেই দাবি পূরণ না হলে আগামীতে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিলেন সমষ্টি উন্নয়ন দপ্তরের মাঝেই। এদিন বার দফা, দাবির মধ্যে অন্যতম দাবি হিসেবে তারা, এলাকার বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের দাবিকে তুলে ধরেছেন।

যেখানে তারা দাবি করেন, এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক গড়ে তুলে এলাকার বেকার যুবক যুবতীদের স্থানীয় কলকারখানায় কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। একই ভাবে, এলাকায় প্রতিনিয়ত বাড়তে থাকা দূষণ নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা গ্রহণের আর্জি জানান তারা । একি সাথে দাবি করেন, এলাকার মধ্যে ইতিমধ্যেই জলে, দূষণের মাত্রা বেড়ে যাওয়ার কারণে, এলাকা দিয়ে বয়ে যাওয়া দীর্ঘ প্রাচীন সিঙ্গার নদী বর্তমানে দূষণের কবলে পড়েছে, এই নদীর চারপাশ দিয়ে বিভিন্ন কলকারখানা তাদের বর্জ্য জল, নদীর মধ্যে ছেড়ে নদীকে ধীরে ধীরে দূষিত করে তুলেছে।

আর তার সাথেই নদীর আশেপাশের এলাকাগুলি ঘিরে নদীর গতি প্রকৃতিকে পাল্টে দিয়েছে, বেশ কিছু কলকারখানা। একইভাবে এলাকার মধ্যে থাকা নীল বন আজ নিশ্চিহ্ন হয়ে গেছে, বেশ কয়েকটি কলকারখানা, অন্যায় ভাবে জমি অধিগ্রহণের কারণেই এ সকল ঘটেছে।

জানা গেছে বহু কল কারখানা সেখানে স্থাপনের জন্য, অন্যায় ভাবে ব্যাপক পরিমাণে বৃক্ষ ছেদন করে, জায়গা দখল করেছে বলেই দাবি করেন তারা। আর এর সাথেই ডোবরানা,ধাসনা, বিজয়নগর এলাকায়, পানীয় জলের চরম সংকটের বিষয়টিকে ব্লক প্রশাসনকে খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এদিন এই সমস্ত বিষয়গুলি নিয়ে তারা জামুড়িয়ার সমষ্টি উন্নয়ন দপ্তরের আধিকারিকের হাতে তাদের দাবি পত্র তুলে দিলে, আধিকারিক বিষয়গুলি খতিয়ে দেখে, যে সকল বিষয়ে সম্পর্কে তার এক্তিয়ার রয়েছে, সেই বিষয়গুলিকে তিনি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করবেন, বলেই জানিয়েদেন।

অন্য সকল বিষয়গুলি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেবেন বলেই জানিয়েছেন। এদিনের এই বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেন ভূমিপুত্র অধিকার মঞ্চের নেতা, তথা পশ্চিমবঙ্গ বাউরী সমাজের জেলা সভাপতি নিতাই বাউরী, সঙ্গে নেতৃত্ব দিতে দেখা যায়, জেলা সম্পাদক লক্ষীকান্ত বাউরী, জামুড়িয়ার কনভেনার আকাশ বাউরী প্রমুখকে।

Leave a Reply