ASANSOL

হকারদের উচ্ছেদের আগে পুনর্বাসন দেওয়ার দাবি, আইএনটিটিইউসি নেতার

বেঙ্গল মিরর,  আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল পুরনিগমের তরফে আসানসোল বাজার এলাকায় সমস্ত হকারদের সমীক্ষার কাজ শুরু করেছে। শনিবার এই বিষয় নিয়ে মেয়র বিধান উপাধ্যায়ের সঙ্গে কথা বলতে আইএনটিটিইউসি নেতা রাজু আলুওয়ালিয়া শহরের কিছু হকারদের নিয়ে আসানসোল পুরনিগমে আসেন। কিন্তু মেয়র এদিন পুরনিগমে ছিলেন না। তাই তিনি ডেপুটি মেয়র ওয়াসিম উল হকের সঙ্গে দেখা করে হকারদের সমস্যা নিয়ে কথা বলেন।


পরে রাজু আলুওয়ালিয়া বলেন, কে এই সমীক্ষার কাজ করছে, আসানসোল পুরনিগম না পুলিশ প্রশাসন জানা নেই। তবে হকারদের জন্য ৫ জনের একটি ভেন্ডিং কমিটি ২০১৪ সালে গঠিত হয়েছিল। আমি তার কনভেনার। কিন্তু সেই ভেন্ডিং কমিটির কোনও মিটিং ডাকা হয়নি। যে কারণে প্রতিবারই যখনই সমীক্ষা করা হয় তখনই হকারদের সংখ্যা বেড়ে যায়। তিনি বলেন, রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যে যে সরকার চলছে, সেই সরকার পুনর্বাসন ছাড়া কাউকে সরিয়ে দেওয়ার বিরুদ্ধে। হকারদের যদি উচ্ছেদ করতে হয়, তবে তাদের আগে পুনর্বাসন দিতে হবে। আর প্রতি মাসে ভেন্ডিং কমিটির বৈঠক করতে হবে। যাতে হকারদের আসল সংখ্যা জানা যায়।  তিনি আরো বলেন, এই হকারদের কর্মসংস্থানের একমাত্র উৎস হচ্ছে তারা ফুটপাতের তাদের দোকান। তবে কিছু বড় দোকানদার আছে যারা তাদের কিছু জিনিস বাইরে এনে বিক্রি করে এবং ফুটপাথে বসিয়ে অন্যের কাছ থেকে ভাড়া নেয়। এই ধরনের দোকানদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে ও যারা দোষী তাদেরকে চিহ্নিত করতে হবে।


প্রসঙ্গতঃ , ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গোটা রাজ্য জুড়ে সরকারি জমিতে দখলদারি ও বেআইনি জবরদখল উচ্ছেদ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্য জেলায় এই কাজ শুরু হলেও, পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে তেমন ভাবে কোন উদ্যোগ নেওয়া হয়নি। তবে সমীক্ষা করার কাজ শুরু করা হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *