ASANSOL

আসানসোল কাজি নজরুল বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় দিনে তৃণমূল ছাত্র পরিষদের ঘেরাও বিক্ষোভ, তালা এবার রেজিস্ট্রারের অফিসে

 বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ* আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার দ্বিতীয় দিনে তৃণমূল ছাত্র পরিষদ বা টিএমসিপির ঘেরাও বিক্ষোভ করলো রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের ছাত্র সংগঠন তৃনমুল ছাত্র পরিষদ বা টিএমসিপি। সোমবার থেকে এই আন্দোলন শুরু হয়েছে। এদিনও এই আন্দোলনের নেতৃত্ব ছিলেন টিএমসিপির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি অভিনব মুখোপাধ্যায়। সোমবার তালা লাগানো হয়েছিলো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের গেটে। যে ভবনে রয়েছে বিশ্ববিদ্যালয়ের ভাইস- চ্যান্সেলার বা উপাচার্য ডাঃ দেবাশীষ বন্দোপাধ্যায়। মঙ্গলবার তালা লাগানো হয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার চন্দন কোনারের অফিসে। এদিন বিশ্ববিদ্যালয়ের মুল গেটের সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভেতরে প্ল্যাকার্ড হাতে স্লোগান দেন টিএমসিপির কর্মীরা।


মুলতঃ, বিশ্ববিদ্যালয়ের আইনী খাতে খরচ নিয়ে প্রশ্ন তুলে সোমবার থেকে আন্দোলন শুরু করেছে টিএমসিপি। তার সঙ্গে রয়েছে উপাচার্যের অপসারণ। এদিন টিএমসিপির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি অভিনব মুখোপাধ্যায় বলেন, যখন কোনো ছাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় তখন সে ফি জমা দেয়। কিন্তু সেই টাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতের মামলায় আইনজীবীদের জন্য খরচ করছে। তিনি বলেন, আদালতের মামলায় ১ কোটির বেশি টাকা খরচ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা একে অপরের বিরুদ্ধে মামলা করছেন বলেই বিশ্ববিদ্যালয়ের এই খরচ হচ্ছে। অথচ পড়ুয়াদেরকে কোনো সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে না বলে জানান তিনি। এখানে পড়াশোনার জন্য কোন পরিকাঠামো তৈরি করা হচ্ছে না। তিনি দাবি করেন, আমাদের কাছে ৩০ লক্ষ টাকার খরচের হিসাব আছে। যা ঠিক সময়ের মিডিয়ার সামনে তুলে ধরা হবে।


তিনি সরাসরি অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিজেপির দালাল। তিনি রাজ্যপালের নির্দেশে রাজ্য সরকারের বদনাম হয় এমন কাজ করছেন।  বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এমন একজন উপাচার্য ও অন্যান্য আধিকারিকদের চায় না যারা বিশ্ববিদ্যালয়ের আইনজীবীদের জন্য যে টাকা খরচ করা হয়েছে তার হিসাব চাইবেন বলে তিনি জানান।   তার দাবি, কখনো সাংসদকে অনুরোধ করে বা কখনো অন্য কোন ভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে টাকা আনা হচ্ছে। আর সেই টাকা পড়ুয়াদের স্বার্থে খরচ না করে আদালতের মামলায় খরচ করা হচ্ছে। 

অভিনব মুখোপাধ্যায় বলেন , কাজি নজরুল বিশ্ববিদ্যালয় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্ন শুধু নয়, আসানসোলের মানুষের আবেগ এর সঙ্গে জড়িত। তাই টিএমসিপি এইসব বরদাস্ত করবে না। আমাদের এই আন্দোলনের কারণে এত ভয় পাচ্ছেন যে উপাচার্য বিশ্ববিদ্যালয়ে আসছেন না। কিন্তু যখনই তিনি বিশ্ববিদ্যালয়ে আসবেন, তার কাছে ওই টাকার হিসাব চাওয়া হবে।
এদিকে, টিএমসিপির আন্দোলন নিয়ে আগেই উপাচার্য বলেছেন, মামলার খরচে কোন ভুল কিছু নেই। বিশ্ববিদ্যালয়ের জন্যই মামলায় খরচ করা হয়েছে। আর আন্দোলন যে কেউ করতে পারে। তাদের ক্ষমতা আছে, তাই তারা তালা লাগিয়ে আন্দোলন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *