RANIGANJ-JAMURIA

রংবেরঙের জগন্নাথ আঁকলো ক্ষুদে শিল্পীরা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : জগন্নাথ দেবের রংবেরঙের ছবি, ক্যানভাসে ফুটিয়ে তুলে, রং তুলি টানে আদিবাসী অধ্যুষিত এলাকার ছাত্রছাত্রী ও দুস্থ ছাত্র-ছাত্রীরা, রথের মেলার আসরে, “বসে আঁকো প্রতিযোগিতায় মাতলো। রানীগঞ্জের তিরাট গ্রাম পঞ্চায়েতের দামোদর নদ তটোবর্তী এলাকায় অবস্থিত বাদু শিবানন্দজী আশ্রম চত্বরে মঙ্গলবার রথের মেলার আসরে রথের ছবির সাথে জগন্নাথ দেবের বিভিন্ন আঙ্গিকে ছবি, সকল শিল্পীরা তাদের ক্যানভাসে ফুটিয়ে তুলে নজর কাড়লো দর্শকদের।

উল্লেখ্য আদিবাসী অধ্যুষিত এই এলাকায় পূর্বে কোন রথের মেলার আয়োজন না থাকায় সেখানে এই মেলার দিনগুলিতে অসহায় ভাবেই সময় কাটাতো এলাকাবাসী। এইসব বিষয়গুলি লক্ষ্য করে ২০১৭ সালে সেখানে আশ্রম গড়ে তোলা শিবানন্দজী মহারাজ তার ব্যক্তিগত উদ্যোগে এলাকার আদিবাসী অধ্যুষিত , প্রত্যন্ত গ্রামের মানুষজনেদের জন্য, রথযাত্রার আয়োজন করে, পুরীর জগন্নাথ ধাম থেকে জগন্নাথ দেবের বিগ্রহ নিয়ে এসে, সেই জগন্নাথ দেবের রথযাত্রার আদলে তিরাট গ্রামে রথের মেলা করে ন’দিন ব্যাপী মেলার আয়োজন করে এলাকার মানুষজনদের মধ্যে নতুন প্রাণের সঞ্চার ঘটান। আর সেই থেকেই দীর্ঘ আট বছর ধরে চলে আসছে তিরাট গ্রামের রথযাত্রা উৎসব।

বিগত বছর গুলির ন্যায় এবারেও এই রথের মেলায় প্রতিটি দিন আয়োজন করা হচ্ছে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান আর তার সাথেই আশ্রম প্রাঙ্গণ জুড়ে বসেছে, রকমারি সব সামগ্রীর দোকান নিয়ে মেলার আসর। আর সেই আসরেই থাকছে আশ্রমের স্বনির্ভর দলের সদস্যদের তৈরি, বিভিন্ন সামগ্রীর স্টল। আর তার সাথেই মেলার আসরকে আরো বেশি আকর্ষণীয় করে তুলেছে এখানের মঞ্চে আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। যার মাধ্যমে স্থানীয় শিল্পীদের অনুষ্ঠানের সাথেই, বিভিন্ন টিভি সিরিয়ালের সুনাম অর্জন করা বহু শিল্পী প্রদর্শন করছেন নানান সংস্কৃতি অনুষ্ঠান আর তার সাথেই দুইদিনব্যাপী যাত্রার আয়োজন করা হয়েছে এই মেলায়।

মঙ্গলবার সেই আশ্রম প্রাঙ্গণে অবস্থিত মা কল্যানেশ্বরেশ্বরী মন্দির প্রাঙ্গণে মা বিপত্তারিণীর পুজোর আয়োজনও করা হয়। যেখানে দিন অসংখ্য ভক্ত পুজো দিয়ে মানব পূরণ করেন। এই কর্মসূচির মাঝেই আশ্রমের সদস্য এক দম্পতি আশ্রম প্রাঙ্গণে গাছের চারাও রোপন করেন। এদিনের এই মেলা প্রসঙ্গে উদ্যোক্তা শিবানন্দজি জানান মূলত জাতপাতের ভেদাভেদ দূর করতে এই শ্রী ক্ষেত্র গড়ে তোলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *