Bihar-Up-Jharkhand

বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া সেন্টারের কথা জানতে এল রাজস্থান পুলিশ

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত: নাগরিক কেন্দ্রিক পুলিশিং-এর অধীনে, বিহার পুলিশ সোশ্যাল মিডিয়া সেন্টার বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে নাগরিকদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগ এবং পরামর্শের উপর দ্রুত ব্যবস্থা নিচ্ছে। কমেন্টস/মেনশান/ডাইরেক্ট মেসেজ (ডিএম) এর মাধ্যমে প্রাপ্ত অভিযোগগুলি ২ ঘন্টারও কম সময়ের মধ্যে উপযুক্ত উত্তর দিয়ে সমাধান করা হচ্ছে। বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া টিম অবিলম্বে বিভ্রান্তিকর/বিভ্রান্তিকর খবর খণ্ডন করছে এবং ঘটনার সাথে সম্পর্কিত অফিসিয়াল সংস্করণ দ্রুত গতিতে শেয়ার করা হচ্ছে।

আজ ৮ ই জুলাই রাজস্থান পুলিশ বিহার পুলিশ সদর দফতরে অবস্থিত সোশ্যাল মিডিয়া সেন্টার পরিদর্শন করেছে৷ বিহার পুলিশ ব্যবহার করা আপডেটেড সফ্টওয়্যার এবং সোশ্যাল মিডিয়া ব্যবস্থা সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করা হয়েছে। বিহার পুলিশ ফেসবুকে তৃতীয়, টুইটার (এক্স) এবং ইনস্টাগ্রামের র‌্যাঙ্কিংয়ে সপ্তম। সোশ্যাল মিডিয়ায় বিহার পুলিশের ফলোয়ারের সংখ্যা ক্রমাগত বাড়ছে।

  • সারা দেশে অন্যান্য রাজ্যের তুলনায়, বিহার পুলিশ ফেসবুকে ৬ লাখ ৬৫ হাজার ফলোয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। এই র‌্যাঙ্কিংয়ে কেরালা পুলিশ প্রথম স্থানে এবং কর্ণাটক পুলিশ দ্বিতীয় স্থানে রয়েছে।
  • বিহার পুলিশ যথাক্রমে ৪ লাখ ৬৩ হাজার এবং ১ লাখ ৩০ হাজার ফলোয়ার্স নিয়ে X ( এক্স হ্যান্ডেল) এবং ইনস্টাগ্রাম র‌্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে রয়েছে। উত্তরপ্রদেশ পুলিশ এবং কেরালা পুলিশ যথাক্রমে X ( এক্স হ্যান্ডেল) এবং ইনস্টাগ্রাম র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থানে রয়েছে।
  • সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে (ফেসবুক + X ( এক্স হ্যান্ডেল)
  • ইনস্টাগ্রাম + ইউটিউব) বিহার পুলিশের মোট ফালোয়ার্স সংখ্যা ১২ লক্ষ ৭০ হাজার এবং এইভাবে বিহার পুলিশ মোট ফলোয়ারের সংখ্যার দিক থেকে শীর্ষ-৫ রাজ্যের অন্তর্ভুক্ত।
  • শুধুমাত্র গত দুই মাসে, প্রায় ১ লক্ষ ৮০ হাজার নতুন ফলোয়ার্স বিহার পুলিশের
    বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যোগদান করেন। ওই সময়ে ফেসবুকে রিচ ছিল ১৯ লাখ ৪০ হাজার এবং এক্স হ্যান্ডেলে ইম্প্রেশন ছিল ৫০ লাখ ৫৮ হাজার। যা বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জনপ্রিয়তা দেখায়।

পুলিশ ফ্রেন্ডলি পোস্টের মাধ্যমে মানুষকে সচেতন করা হচ্ছে

  • বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া সেন্টার মানুষকে সচেতন করার জন্য ক্রমাগত কাজ করছে।
  • এই প্রেক্ষাপটে, নতুন ফৌজদারি আইন, ট্রাফিক, সাইবার, নারী এবং অন্যান্য সচেতনতা সম্পর্কিত প্রচারাভিযান প্রস্তুত এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।
  • মেমস/ইনফোগ্রাফিক্স/গ্রাফিক্স/ভিডিও/মোশনগ্রাফিক্স/কার্টুন-এর মতো বিভিন্ন মাধ্যমে মানুষকে সচেতনতামূলক বার্তা দেওয়া হচ্ছে।

সন্দেহজনক বা সাসপিসিয়াস অ্যাকাউন্টের ক্রমাগত পর্যবেক্ষণ

  • বিহার পুলিশ সোশ্যাল মিডিয়া সেন্টার সন্দেহজনক বা স্যাসপিসিয়াস সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি সনাক্ত বা আইডেন্টিফাই করছে এবং আরও আইনি ব্যবস্থা নিশ্চিত করছে।
  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সময় বিহারে শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনা করার জন্য, বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া সেন্টার নির্বাচন সম্পর্কিত সন্দেহজনক পোস্ট/দুষ্প্রচার/ফেক নিউজ সম্পর্কিত ঘটনা/পোস্ট চিহ্নিত করেছে এবং যারা তা করছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিয়েছে। একইভাবে, উৎসবের মরশুমের সময়, বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া সেন্টার ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এবং সামাজিক সম্প্রীতিকে বিঘ্নিত করে এমন ব্যক্তি/পোস্টকে চিহ্নিত করে এবং তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়।

রাজস্থান পুলিশের ডিএসপি মহেন্দ্র শর্মার নেতৃত্বে আসা টিমকে বিহার পুলিশের সোশ্যাল মিডিয়া এসপি বিশাল শর্মা কাজ করার বিষয়ে অবহিত করেন। বিশাল শর্মা সোশ্যাল মিডিয়া সেন্টারে চলা প্রতিটি কার্যকলাপের পাশাপাশি বিহার পুলিশ যে সফ্টওয়্যারটি আধুনিক আপডেটেড বৈশিষ্ট্য সহ সোশ্যাল মিডিয়া নিরীক্ষণের জন্য ব্যবহার করছে তা পুরো টিমকে লাইভ দেখান এবং এর উপযোগিতা সম্পর্কে তথ্য প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *