PANDESWAR-ANDAL

ফুটপাত চিহ্নিত করা নিয়ে বিরোধ, দোকান বন্ধ করে প্রতিবাদ ব্যবসায়ীদের


বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, অন্ডাল : ফুটপাতের জমি চিহ্নিত করা নিয়ে অসন্তুষ্ট দোকানিরা । প্রতিবাদে বণিক সভার ডাকে ব্যবসা বন্ধ করে প্রতিবাদে সামিল হলো ব্যবসায়ীরা । বন্ধ হয়ে গেল সব দোকানপাট । বৃহস্পতিবার উখড়া বাজারের ঘটনা । মমতা ব্যানার্জির নির্দেশে সম্প্রতি রাজ্যজুড়ে ফুটপাত দখল মুক্ত করার উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন । অন্ডাল ব্লকের উখরা বাজারেও রয়েছে একই সমস্যা । বাজারের ফুটপাত দখল মুক্ত করতে উদ্যোগী হয়েছে পঞ্চায়েত ও প্রশাসন । স্থানীয় বাসিন্দা, ফুটপাত ব্যবসায়ী, চেম্বার অব কমার্সের সাথে একাধিকবার বৈঠক করেছেন তারা । সিদ্ধান্ত হয়েছে আপাতত রাস্তার দুদিকে যে নিকাশী নালা রয়েছে সেই অংশ ছেড়ে বসবে দোকানিরা । বুধবার থেকেই এই সিদ্ধান্ত মেনে চলার অনুরোধ করা হয় ব্যবসায়ীদের । ব্যবসায়ীরা সেই সিদ্ধান্ত মেনে নিকাশী নালার দু’পাশ ছেড়ে বসতে শুরুতে করে বুধবার থেকে ।‌

কিন্তু এদিন বৃহস্পতিবার বেলা সাড়ে দশটা নাগাদ আচমকাই উখড়া বাজারের সমস্ত দোকান বন্ধ করে দেয় ব্যবসায়ীরা । চেম্বার অব কমার্সের নির্দেশেই তারা দোকান বন্ধ করেছে বলে জানাই । কেন এই সিদ্ধান্ত এই বিষয়ে চেম্বার অব কমার্সের সভাপতি মনোজ সরাফ বলেন বাজারের ফুটপাত দখল মুক্ত করার যে সিদ্ধান্ত পঞ্চায়েত নিয়েছে আমরা তার সাথে সহমত । কিন্তু নিকাশী নালার দুপাশ চিহ্নিত করার জন্য দোকান আসা-যাওয়ার রাস্তার মাঝ বরাবর ছোট খুটি বা পোল বসানো হচ্ছে তার বিরুদ্ধেই আমরা বাজার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি । কারণ দোকান আসা যাওয়ার রাস্তার মাঝে পোল বসালে ক্রেতা আসা যাওয়া করবে কিভাবে ? সেই প্রশ্ন তোলেন মনোজ বাবু ।

বণিক সভার অভিযোগ ভিত্তিহীন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হবে বলে জানান উখরা পঞ্চায়েতের প্রধান মিনা কোলে । তিনি বলেন দোকান আসা যাওয়ার রাস্তার মাঝে কোথাও পোল পোতা হচ্ছে না । যাদের এই কাজের বরাত দেওয়া হয়েছে ভুল করে সেই কাজ করে থাকলে সেই পোল তুলে নেওয়া হবে । স্থানীয় তৃণমূল নেতা রাজু মুখোপাধ্যায় বলেন কোন আপত্তি থাকলে চেম্বার অব কমার্সের উচিত পঞ্চায়েতের সঙ্গে আলোচনা করা । হঠাৎ বাজার বন্ধ করার সিদ্ধান্ত ঠিক নয় । হঠাৎ বাজার বন্ধ হয়ে যায় অসুবিধায় পড়েন বহু মানুষ । অনেকে বাজার করতে এসে ফিরে যান । সমস্যার সমাধানে দ্রুত আলোচনায় বসা হবে বলে জানান পঞ্চায়েত ও বণিক সবার আধিকারিকেরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *