PANDESWAR-ANDAL

জমি দখলের অভিযোগ, সিন্ডিকেটের অফিসে আগুন

বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, অন্ডাল : মালিকদের না জানিয়ে চলছিল জমি দখল । মাঠের মাঝে তৈরি করা হয়েছিল সিন্ডিকেটের অস্থায়ী অফিস । খবর পেয়ে শনিবার বিক্ষোভ দেখায় জমির মালিকরা । অস্থায়ী অফিসে আগুন লাগার ঘটনা ঘটে ।
অন্ডাল উখড়া রোডের দক্ষিণখন্ড গ্রাম সংলগ্ন এলাকায় রয়েছে কৃষি জমি । সেখানে আছে ইসিএল এর পরিত্যক্ত মধুজোড় কোলিয়ারির ও বেশ কিছু জমি ।

ইসিএল সূত্রে খবর পরিত্যক্ত মধুজোড় কোলিয়ারিটি বেসরকারি উদ্যোগে ফের  চালু হবে । কয়েকদিন আগে সেই জমির মাঝে তৈরি হয়েছে জমি মাফিয়াদের একটি অস্থায়ী কার্যালয় । গ্রামবাসী ও জমির মালিকদের আশঙ্কা  জমি দখলের উদ্দেশ্যেই মাফিয়ারা ওই কার্যালয়টি তৈরি করেছে । খবর পেয়ে শনিবার কার্যালয়ের সামনে মিছিল করে বিক্ষোভ দেখায় জমির মালিকদের সংগঠন কৃষি জমি জীবন – জীবিকা রক্ষা কমিটির সদস্যরা । সংগঠনের পক্ষে উজ্জ্বল পাল, তপন মুখার্জীরা বলেন ১৯৯২ থেকে ৯৪ সালের মধ্যে মধুজোর কোলিয়ারির জন্য ইসিএল মালিকদের কাছ থেকে ৩০ একর জমি অধিগ্রহণ করেছিল । তৎকালীন আইন অনুযায়ী এক একর জমিতে একজনের চাকরি পাওয়ার কথা । সেই চাকরি এখনো পাইনি জমির মালিকরা ।

সম্প্রতি কোলিয়ারিটি বেসরকারি উদ্যোগে ফের চালু করার উদ্যোগ নিয়েছে সংস্থা । সেজন্য সংস্থার আরো জমির প্রয়োজন । সূত্রের খবর দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থাটিকে মালিকদের কাছ থেকে সরাসরি জমি অধিগ্রহণ করতে হবে । দায়িত্বপ্রাপ্ত সংস্থা এখনও জমির মালিকদের সাথে কোন কথা বলেনি । এই অবস্থায় জমির মাঝেই গড়ে উঠেছে সিন্ডিকেটের অফিস । জোর করে অথবা অসত উপায়ে জমি দখল করতেই সিন্ডিকেট তৎপর হয়েছে বলে জানান তারা । মালিকদের সাথে সরাসরি কথা বলেই সংস্থাকে জমি নিতে হবে, সিন্ডিকেট কে কোনভাবেই জমি দেওয়া চলবে না এই দাবিতেই এদিনের বিক্ষোভ বলে জানান তারা ।

এদিন বিক্ষোভ চলাকালীন আচমকায় সিন্ডিকেটের অস্থায়ী অফিসে আগুন লাগার ঘটনা ঘটে । পুড়ে ভস্মীভূত হয়ে যাই অস্থায়ী কাঠামোটি । কে বা কারা আগুন লাগালো তা জানা যায়নি । বিক্ষোভকারীরা আগুন লাগানোর ঘটনার কথা অস্বীকার করেন । বিক্ষোভ ও আগুন লাগার ঘটনা ঘিরে এলাকায় তৈরি হয়েছে উত্তেজনা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *