RANIGANJ-JAMURIA

আদিবাসী সংগঠনের অনশন মঞ্চ ভেঙে ফেলার অভিযোগ, বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  গত সাত দিন ধরে চলে আসা অনশন কর্মসূচির মঞ্চ কে বা কারা ভেঙে দিয়ে গেছে এই দাবি করে এবার আদিবাসী সংগঠনের সদস্যরা অনশন মঞ্চর সামনে রাস্তায় বসে প্রতিবাদ আন্দোলন শুরু করেছে। আজ তাদের অনশন কর্মসূচি মহরম এর কারনে বন্ধ থাকলেও তাদের প্রতিবাদ মঞ্চ ভেঙ্গে ফেলার খবর পেয়ে এবার তারা অনশন মঞ্চের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করলেন।

বিক্ষোভকারীদের দাবি অন্যায় ভাবে তাদের অনশনকে ভেস্তে দেওয়ার জন্যই এ ধরনের কার্যকলাপ দুষ্কৃতি দল চালাচ্ছে বলেই দাবি করেন তারা। আর এই ঘটনার প্রেক্ষিতে অনশন মঞ্চ যারা ভেঙে ফেলেছে তাদের বিরুদ্ধে আইনানুপ ব্যবস্থা গ্রহণের দাবি তুলে প্রতিবাদ শুরু হয়েছে। উল্লেখ্য আগামী ২৭ এ জুন এক বিক্ষোভ মিছিল করে প্রতিবাদ কর্মসূচি করার ও অনশনে বসার হুঁশিয়ারি দিয়েছিল আদিবাসী ডিসমগাঁওতা সংগঠন ও 40টিরও বেশি আদিবাসী সংগঠনের সদস্যরা।

তাদের দাবি ছিল রানীগঞ্জের ত্রিবেণী দেবী ভলিটিয়া কলেজে সাঁওতালি ভাষায় অল চিকি হরফে শিক্ষাদানের ব্যবস্থা করতে হবে। এই দাবিতেই তারা মাতৃভাষায় শিক্ষা পাওয়ার অধিকারের দাবিতে অনড় থেকে তাদের আন্দোলন চালিয়ে যায়। যদিও আন্দোলনের দ্বিতীয় দিনে ত্রিবেদী দেবী ভলেন্টিয়ার কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি তথা রানীগঞ্জের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় তার অগোচরে সমস্ত ঘটনা কলেজে ঘটেছে বলেই তিনি দাবি করে নিজেদের ব্যক্তিগত উদ্যোগে শিক্ষা গ্রহণের জন্য তিনি ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান তবে সে প্রস্তাবে তারা রাজি হয়নি।

তাদের দাবি কলেজ কর্তৃপক্ষর উদ্যোগে ই সাঁওতালি ভাষায় শিক্ষা দানের ব্যবস্থা নিতে হবে আর সেই দাবিতেই তারা লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে। এবার সেই আন্দোলনের প্রেক্ষিতে তাদের তৈরি করা অনশন মঞ্চ ভেঙে ফেলার অভিযোগ উঠল। এ মুহূর্তে পুলিশ প্রশাসন ঘটনাস্থলে পৌঁছে আদিবাসী সংগঠনের সদস্যদের সঙ্গে কথা বলে পরিস্থিতি সামাল দিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *