ASANSOL

পশ্চিম বর্ধমান জেলায় কর্মসংবাদ পোর্টালের উদ্বোধন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: রাজ্যের শ্রম ও আইন মন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি -এর রাজ্য সভাপতি ঋতব্রত ব্যানার্জি, আইএনটিটিইউসি-এর পশ্চিম বর্ধমান জেলা সভাপতি অভিজিৎ ঘটক আজ সার্কিট হাউসে সাংবাদিক সম্মেলন করেন। উপস্থিত ছিলেন জয়েন্ট ও এডিশনাল লেবার কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত ছাড়াও শ্রম দপ্তরের আধিকারিকরা। এর আগে শ্রমিক ভবনে পশ্চিম বর্ধমান জেলার কর্মসংবাদ পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করা ।

ওই অনুষ্ঠানে ঋতব্রত ব্যানার্জী ও মলয় ঘটক বলেন, অদক্ষ (un skilled labourers) শ্রমিকদের জন্য চাকরি পাওয়া খুবই কঠিন হয়ে পড়ছে। এই সমস্যার পরিপ্রেক্ষিতে কর্মসংবাদ পোর্টাল চালু করা হচ্ছে। এর মাধ্যমে নিয়োগকর্তারা বিভিন্ন প্রতিষ্ঠানে প্রয়োজনীয় অদক্ষ শ্রমের তথ্য পেতে থাকবে এবং তাদের প্রয়োজন অনুযায়ী নিয়োগ দেবে। তিনি বলেন যে জেলাশাসকের কার্যালয় এবং শ্রমিক ভবনে একটি করে ড্রপবক্স থাকবে যেখানে চাকরি প্রার্থীরা তাদের বায়োডাটা জমা দিতে পারবেন এবং এই পোর্টালের মাধ্যমেও আবেদন করতে পারবেন।

তিনি বলেন, এটি সম্পূর্ণ স্বচ্ছ এবং এমনকি কোম্পানির লোকেরাও জানতে পারবে না যে ইন্টারভিউতে ডাকার আগে কে আবেদন করেছে, তাই এখানে দুর্নীতির সুযোগ নেই। তিনি বলেন যে এর আগে হলদিয়ায় এই ধরনের একটি পোর্টাল উদ্বোধন করা হয় যা বেশ সফল ছিল, তাই এই পোর্টালটি পশ্চিম বর্ধমান জেলার জন্যও চালু করা হল। আগামী মাসের ১ তারিখ থেকে এটি শুরু হবে। এর সাথে ঋতব্রত ব্যানার্জী এবং মলয় ঘটক স্পষ্ট করেছেন যে কোনও সংস্থা যদি তাদের কর্মীদের পে স্লিপ না দেয় তবে ওই সংস্থার বেআইনি এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। তারা উভয়েই স্পষ্ট করেন যে এই পোর্টালের উদ্দেশ্য হল বিভিন্ন প্রতিষ্ঠানে অদক্ষ শ্রমের চাহিদা পূরণ করা যাতে একদিকে অদক্ষ শ্রমিকরা কর্মসংস্থান পায় অন্যদিকে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রয়োজন অনুযায়ী লোকবল পেতে পারে।

এবার পশ্চিম বর্ধমানের অদক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের জন্য কর্মসংস্থান পোর্টাল



মলয় ঘটক বলেন অদক্ষ শ্রমিক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে এই পোর্টাল চালু করা হল। এই পোর্টালের চেয়ারম্যান জেলাশাসক। এই প্রক্রিয়ার স্বচ্ছতার কারণে নিয়োগ ক্ষেত্রে দুর্নীতি বন্ধ হবে। শুধু তাই নয়, নিয়োগ ক্ষেত্রে স্থানীয়দের প্রাধান্য দেওয়া হবে।
মলয় ঘটক বলেন দক্ষ শ্রমিক নিয়োগের ক্ষেত্রে তৃণমূল সরকার আসার পর ৯৫ টির উপর আইটিআই ও ২০ টির বেশি পলিটেকনিক কলেজ খোলা হয়েছে।
ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বলেন হলদিয়া শিল্পাঞ্চলে এই পোর্টাল চালু করা হয় ২০২২ সালে এবং ১৫ জুলাই ২০২৪ পর্যন্ত ১ লক্ষ ৬৫ হাজার ৮২৯ জন আবেদন করেন। যার মধ্যে ৭ হাজার ৪০০ ৬৭ জন কর্মে নিয়োগ হয়েছেন বিভিন্ন শিল্প ক্ষেত্রে। তিনি আরো

বলেন নিয়োগ হওয়া কর্মীদের পে স্লিপ দেওয়া বাধ্যতামূলক। যারা পে স্লিপ দেননি সেইসব সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে ৩৫ তারও বেশি শিল্প সংস্থা থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করেন যার মধ্যে ইসিএল সেল আইএসপি ও ডিএসপির প্রতিনিধিরাও ছিলেন। এবং তারা প্রত্যেকেই রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

উল্লেখ্য এই আবেদনের জন্য জেলাশাসকের দফতর শ্রমিক ভবনে ড্রপ বক্সের ব্যবস্থা করা হবে। কর্মী নিয়োগে ইচ্ছুক ও কর্মপ্রার্থীরা প্রত্যেকে এই পোর্টাল তথ্য আপলোড করতে পারবেন।

  ।

Watch video

One thought on “পশ্চিম বর্ধমান জেলায় কর্মসংবাদ পোর্টালের উদ্বোধন

  • Nirmal Biswas

    When Sir this site will open ?

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *