ASANSOL

আসানসোলে শহীদদের স্মরণ, জেলা যুব কংগ্রেসের উদ্যোগে রক্তদান শিবির

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ২১ শে জুলাই অর্থাৎ শহিদ দিবস উপলক্ষে রবিবার সকালে পশ্চিম বর্ধমান জেলা যুব কংগ্রেসের তরফে আসানসোলে জেলা গ্রন্থাগারের পাশে সংস্কৃতি মঞ্চে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়। এই শিবির থেকে মোট ৩৫ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়েছে। এদিনের এই রক্তদান শিবিরে কংগ্রেসের পশ্চিম বর্ধমান জেলা সভাপতি দেবেশ চক্রবর্তী, পশ্চিম বর্ধমান জেলা যুব কংগ্রেসের সভাপতি সৌভিক মুখোপাধ্যায়, আসানসোল পুরনিগমের কংগ্রেস কাউন্সিলর এস এম মুস্তাফা, কংগ্রেসের নেতা হরজিৎ সিং এবং সমস্ত কংগ্রেস কর্মী ও সমর্থকরা উপস্থিত ছিলেন। তারা এদিন শিবির শুরু করার আগে ১৯৯৩ সালের ২১ জুলাই  কলকাতার রাজপথে যে ১৩ জন যুব কংগ্রেসের কর্মী শহীদ হন, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। 



এদিন কংগ্রেস ও জেলা যুব কংগ্রেসের সভাপতি বলেন, ১৯৯৩ সালের এই দিনে কলকাতার রাজপথে যুব কংগ্রেসের ব্যানারে ” ভোটার কার্ড নয় তো ভোট নয়” এই আন্দোলন করা হয়েছিলো। তৎকালীন বাম সরকারের পুলিশ আন্দোলন ভেস্তে দিতে গুলি চালিয়ে এই ১৩ জন যুব কংগ্রেস কর্মীকে হত্যা করেছিলো। পরবর্তী সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় আরেকটি দল ( তৃনমুল কংগ্রেস) গঠন করেন।

সবচেয়ে দুঃখের বিষয়, ২০১১ সালে সরকার গঠনের পরে যে পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকদের নির্দেশে পুলিশ অফিসাররা গুলি চালিয়েছিলেন, তাদের মন্ত্রী করেছিলেন। তারা আরো বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় একটা কমিশন গঠন করে বলেছিলেন, ২১শে জুলাইয়ের ঘটনা তদন্ত করে দোষীদের সাজা দেওয়া হবে। অত্যন্ত পরিতাপের বিষয যে ২১ শে জুলাইয়ের দোষীদের শাস্তি দেওয়া নিয়ে এখনও পর্যন্ত সেই কমিশনের রিপোর্ট আসেনি। দোষীদের শাস্তি হয়নি। তাদের দাবি,  মমতা বন্দ্যোপাধ্যায় শহীদদের প্রতি ন্যায় বিচার করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *