RANIGANJ-JAMURIA

“এডুকেশন ফর অল” অভিনব উদ্যোগ গ্রহণ করল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : গুরু পূর্ণিমার পূণ্য লগ্নে, গুরু কে শ্রদ্ধা জানানোর লক্ষ্যে, এবার এক অভিনব উদ্যোগ গ্রহণ করল রানীগঞ্জের শিক্ষানুরাগী প্রতিষ্ঠান, “এডুকেশন ফর অল” নামক সংস্থা। আয়োজকদের দাবি একটি খাতা ও একটি কলম গোটা বিশ্বকে বদলে দিতে পারে। অর্থাৎ কিনা, পৃথিবীর সব থেকে ধারালো অস্ত্র হল একটি খাতা ও কলম। তাই এই খাতা কলমের উপযোগিতা কে, সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে,  দিকে দিকে শিক্ষা বিস্তারের উদ্দেশ্য নিয়ে প্রতিনিয়তই সমাজের প্রতিটি স্তরে, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা কে পৌঁছে দিতে দৃঢ়প্রতিজ্ঞ হয়েছে তাদের সংস্থা। আর তাই, স্বামী বিবেকানন্দের বাণী- “যদি দরিদ্র বাচ্চারা বিদ্যালয়ে না পৌঁছতে পারে, তাহলে আমাদের উচিত বিদ্যালয় কে তাদের ঘরের আঙিনায় পৌঁছে দেওয়া”, আর সেই কথা কে, পাথেয় করে – তারা এগিয়ে চলেছে সর্বদাই।

শিক্ষার আঙ্গিনাকে সকলের মাঝে তুলে ধরার লক্ষ্যে, লাগাতার প্রয়াস চালিয়ে যাচ্ছে, রানীগঞ্জের এই শিক্ষা অনুরাগী প্রতিষ্ঠান ‘এডুকেশন ফর অল’  সংস্থা। ইতিমধ্যেই প্রত্যন্ত আদিবাসী এলাকায়, শিক্ষার বিকাশ ঘটানোর লক্ষ্য নিয়ে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে । যার মধ্যে ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন গ্রামে 16 টির মত পাঠশালা গড়ে তুলে, স্থানীয় এলাকায় শিক্ষিত যুবক-যুবতীদের নিয়ে অনগ্রসর শ্রেণীর পড়ুয়াদের শিক্ষা প্রদান করতে উদ্যোগ গ্রহণ করেছেন। আর এ সকলের সাথেই শিক্ষা বিস্তারের লক্ষ্যে, শিক্ষা গ্রহণের সহায়ক সামগ্রী প্রদান করা, পড়ুয়াদের পড়াশোনার প্রতি ক্রমাগত উৎসাহ দিতে চলছে শিক্ষাদানের সাথেই, স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্য পরিষেবা প্রদান l বিভিন্ন উৎসব অনুষ্ঠানে রকমারি খাবার পরিবেশন থেকে শুরু করে, বছরের বিভিন্ন সময় পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে, যেমন আঁকা প্রতিযোগিতার আয়োজন করছেন তারা, একইভাবে সুস্থ শরীর, দেহ মন গড়ে তুলতে, খেলাধুলার প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যে, খেলাধুলার বিভিন্ন সহায়ক সামগ্রী প্রদান করে এই সংস্থা।

আর তার সাথেই, বিগত বছর থেকে পাঁচটি করে দুস্থ পরিবারের ছাত্রীদের, রানীগঞ্জে রেখে সমস্ত সুবিধা দিয়ে, পড়াশোনার ব্যবস্থা করেছেন তারা। যার জন্য সাতজন শিক্ষক, শিক্ষিকা তাদের বিনামূল্যে শিক্ষা প্রদান করছেন। আর এবার সেই সংস্থার পক্ষ থেকেই, গুরু পূর্ণিমার পূণ্য তিথিতে সেই গুরুদের সম্বর্ধনা জানানোর উদ্যোগ গ্রহণ করা হল। রবিবার তাদের সম্বর্ধনা জানানোর সাথেই, বিগত বছরে মাধ্যমিক উত্তীর্ণ পাঁচজন সফল ছাত্রীকেও সম্বর্ধিত করা হয়। এডুকেশন ফর অল এর প্রতিষ্ঠাতা বাসুদেব গোস্বামী জানান শিক্ষা বিস্তারের জন্য তারা প্রতিনিয়তই সচেষ্ট রয়েছেন আর সেই শিক্ষা বিস্তারের জন্য তাদের সমাজের প্রতিটি স্তরের মানুষজন সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে আর সেই সকল সাহায্য সহযোগিতাকে পাথেয় করে সমাজের পিছিয়ে পড়া মানুষজনদের শিক্ষার আঙিনায় আনতে তারা বদ্ধপরিকর বলেই দাবি করেন। এদিনের এই অনুষ্ঠান কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হন, কর্মকাণ্ডের মূল উদ্যোক্তা ডঃ সৌমি ব্যানার্জি, রানীগঞ্জের বিশিষ্ট চিকিৎসক ডঃ দিব্যেন্দু দাস ও ডঃ সৈকত বায়েন। তারা এদিন শিক্ষা বিস্তারের এই নিরলস প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছেন। উল্লেখ্য এই শিক্ষা অনুরাগী সংগঠনকে ইতিমধ্যেই নিরবে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেন বহু সদস্য যা তারা কখনোই উল্লেখ করেন না, বলেই জানান বাসুদেব বাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *