DURGAPUR

আসানসোল ডিভিশনে আপ দুরন্ত এক্সপ্রেসের চাকায় ধোঁয়া ও গন্ধে আতঙ্ক

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ পূর্ব রেলের আসানসোল ডিভিশনে ১২২৭৩ আপ দুরন্ত এক্সপ্রেসে এস-৫ কামরার চাকায় ধোঁয়া ও তার থেকে অস্বাভাবিক একটা গন্ধ বেরোনোর ঘটনা ঘটে। সোমবার সকালের এই ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন ট্রেনের যাত্রীরা। বেশ কিছুক্ষনের চেষ্টায় পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আধিকারিকরা খবর পেয়ে পরিস্থিতি সামাল দেন। তারাই ঐ কামরার ব্রেক বাঁধা বা বাইন্ডিংয়ের সমস্যা হওয়ার কারণে ঘটনাটি ঘটেছে বলে জানান। পরে তা ঠিক করা হলে, ট্রেনটি গন্তব্যের দিকে রওয়ানা দেয়।


জানা গেছে, এদিন সকালে আপ দূরন্ত এক্সপ্রেস ট্রেনটি গলসি, পারাজ ও পানাগড় স্টেশন দিয়ে যাওয়ার সময় যাত্রী ও রেল কর্মীরা কোচ নম্বর ইআর ১৯৪২৭৪/ সিএস-৫ ট নিচে চাকা থেকে ধোঁয়া দেখতে পান ও অস্বাভাবিক একটা গন্ধ বেরোনো লক্ষ্য করেন।


সেই খবর পেয়ে সকাল ১০টা ১৪ মিনিটে ট্রেনটিকে রাজবাঁধ স্টেশনে থামানো হয়।  অনবোর্ড ট্রেন পরীক্ষক বা টিএক্সআর একটি তাৎক্ষণিক তদন্ত করেন। তাতে টিএক্সআর কন্ট্রোলকে চাকা ব্রেক বাঁধা বা বাইন্ডিংয়ের একটি সমস্যা নিশ্চিত করেন।
রেল কর্মীদের দক্ষতা এবং কিছু সময়ের মধ্যে প্রয়োজনীয় মেরামত দ্রুত সম্পন্ন হয়। পাশাপাশি ক্ষতিগ্রস্ত কোচটি সম্পূর্ণভাবে মেরামত করার পরে সকাল ১০.৩৫ মিনিটে ছাড়ার জন্য প্রস্তুত বলে কন্ট্রোলকে জানানো  হয়।  এরপর দুরন্ত এক্সপ্রেস আবার যাত্রা শুরু করে এবং সকাল ১০টা ৩৬ মিনিটে রাজবাঁধ থেকে ছেড়ে যায়।


পূর্ব রেলের তরফে বলা হয়েছে,  তারা যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।  এই ঘটনার কারণে সামান্য সময়ের জন্য হলেও যাত্রীদের সহযোগিতা এবং ধৈর্যের প্রশংসা করা হয়েছে রেলের তরফে। তবে মনে করা হচ্ছে, ঠিক সময়ে ধোঁয়া ও গন্ধ বেরোনোর কথা জানাজানি হওয়ার বড় কোন ঘটনা থেকে রেহাই পেয়েছে আপ দূরন্ত এক্সপ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *