ASANSOL

আসানসোলের উন্নয়নে ৩২ কোটি টাকা খরচের পরিকল্পনা পুরনিগমের, প্রতি ওয়ার্ড পিছু বরাদ্দ ৩০ লক্ষ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের সামগ্রিক উন্নয়নে প্রায় ৩২ কোটি টাকা খরচের পরিকল্পনা নেওয়া হলো। যা পুরনিগমের কাউন্সিলারের মাধ্যমে করানো হবে। এরজন্য প্রতি কাউন্সিলর ৩০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। বুধবার আসানসোল পুরনিগমে জুলাই মাসের পুর কাউন্সিলার মাসিক বোর্ড বৈঠকে এই ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিনের বৈঠকে সভাপতিত্ব করেন পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়। অন্যদের মধ্যে বোর্ড বৈঠকে ছিলেন আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক, মেয়র পারিষদ, বোরো চেয়ারম্যান সহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বৈঠকের পরে মেয়র বিধান উপাধ্যায় বলেন, এদিনের বোর্ড বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে ১ আগস্ট থেকে প্রতিটি কাউন্সিলরকে তার ওয়ার্ডের উন্নয়নের জন্য ৩০ লক্ষ টাকা করে দেওয়া হবে। যাতে তারা সরকারি আইন মেনে উন্নয়নের কাজ করতে পারেন নিজেদের ওয়ার্ডে। তিনি আরো বলেন, উন্নয়নের কাজে গতি বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি তিনি স্বীকার করেন যে আন্ডার গ্রাউন্ড বিদ্যুতের কেবল বসানোর জন্য আসানসোলের অনেক এলাকায় রাস্তার কাজ চলছে। যে কারণে মানুষ সমস্যায় পড়ছেন। তবে তিনি বলেন যে দুর্গাপূজার আগে রাস্তা মেরামতের কাজ শেষ করা হবে যাতে কেউ কোনও সমস্যায় পড়তে না হয়।

একইসঙ্গে মেয়র এদিন আসানসোল লোকসভা কেন্দ্রের দুই বিজেপি বিধায়ককে আসানসোল পুরনিগমের উন্নয়নমূলক কাজে অংশ নেওয়ার আবেদন করেছেন। দখল সংক্রান্ত প্রশ্নের উত্তরে, মেয়র বলেন, আসানসোল পুরনিগমের এলাকায় সমীক্ষার কাজ ৬০ থেকে ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে। তিনি আশা করেন যে এই কাজটি দুর্গাপূজার আগে শেষ হবে। তার পরে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।আসানসোলের জিটি রোডের মেন বাজারে ফুটপাতে দখলের বিষয়ে তিনি বলেন, কলকাতায় ফুটপাতে ব্যবসায়ীরা যেভাবে বসে আছেন যাতে তাদের ব্যবসায় কোনো বাধা না পড়ে ও পথচারীদের কোনো সমস্যা না হয়, আসানসোলেও তাই হবে না ।

তিনি বলেন, দুর্গাপূজার আগে হয়তো এ ধরনের কাজ করা হবে এই কাজটি সম্পূর্ণ নাও হতে পারে। তবে খুব শীঘ্রই আসানসোল শহরের ফুটপাথগুলি সুন্দরভাবে সাজানো হবে। ডেঙ্গুর প্রকোপকে সামনে রেখে মেয়র বিধান উপাধ্যায় বিভিন্ন ক্লাব এবং অন্যান্য সংস্থাকে করোনার সময় থেকে শিক্ষা নেওয়ার এবং ভবিষ্যতে যাতে মানুষকে অক্সিজেন কিনতে না হয় সেদিকে বাড়তি নজর দেওয়ার জন্য অনুরোধ করেন। একই সঙ্গে তিনি এদিন তিনি স্পষ্ট করেন যে আসানসোল পুরনিগম রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ মতো কাজ করবে। এমন কোন সিদ্ধান্ত নেওয়া হবে না, যাতে কোন ব্যক্তি তার কর্মসংস্থান থেকে বঞ্চিত হন। তবে একই সাথে তিনি এটাও বলেন যে লক্ষ লক্ষ লোক সমস্যা আসানসোল পুরনিগম মেনে নেবেনা। পুর এলাকার কোথাও বেআইনি দখল বরদাস্ত করা হবে না বলে তিনি সাফ জানিয়ে দেন।

অন্যদিকে, চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, এদিন বৈঠক শুরুতে প্রয়াত কাউন্সিলর অলোক বোস সহ বিভিন্ন ব্যক্তিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে। তিনি বলেন, যেহেতু এ বছর বর্ষা দেরিতে এসেছে, তাই ভারী বৃষ্টি শুরু হওয়ার আগেই গাড়ুই নদী পরিষ্কার করার কাজ শুরু হয়েছে। আসানসোল পুরনিগমের স্বাস্থ্যকর্মীরাও ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য প্রতিনিয়ত এলাকা পরিদর্শন করছেন।

তিনি আরো বলেন, যেখানেই বেআইনিভাবে হোর্ডিং লাগানো হয়েছে, তার তথ্য আমাদেরকে দেওয়া হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।পাশাপাশি কোথাও বেআইনি পার্কিং করতে দেওয়া হবে না। যেখানেই এ ধরনের অবৈধ পার্কিংয়ের অভিযোগ পাওয়া যাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি দুর্গাপূজার আগে ফুটপাথ এমনভাবে সাজানো হবে যাতে মানুষের কোনো সমস্যা না হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *