PANDESWAR-ANDAL

সরকারি জমি চিহ্নিত করে লাগানো হলো বোর্ড

বেঙ্গল মিরর, সার্থক কুমার দে, অন্ডাল : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর অন্ডাল ব্লকে সরকারি জমি উদ্ধারে নামলো ভূমি দপ্তর । ব্লকের কয়েকটি পঞ্চায়েত এলাকায় সরকারি জমি চিহ্নিত করে এই জমি দখল করা অথবা হস্তান্তর আইনত নিষিদ্ধ বলে বোর্ড লাগিয়ে দেওয়া হয় ।



সরকারি জমি দখল হয়ে যাওয়া নিয়ে সম্প্রতি উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । দ্রুত জমি উদ্ধারের নির্দেশ দেন প্রশাসনকে । মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়ে সরকারি জমি দখলমুক্ত করতে উদ্যোগী হয়েছে ভূমি দপ্তর ।‌ এই ব্যাপারে অন্ডাল ব্লকের ভূমি ও রাজস্ব দপ্তর সক্রিয় হয়েছে । নথিপত্র দেখে সরকারি জমি চিহ্নিত করে সেই জমিতে বোর্ড লাগানোর কাজ শুরু হয়েছে । ব্লকের অন্ডাল, মদনপুর, উখরা পঞ্চায়েত এলাকায় ১২ থেকে ১৪ টি জায়গায় এরকম বোর্ড লাগানো হয়েছে গত কয়েক দিনে । এই সরকারি জমি দখল অথবা হস্তান্তর আইনত নিষিদ্ধ বলে লেখা রয়েছে বোর্ড গুলিতে । ব্লকের বিভিন্ন জায়গায় আরও যেসব সরকারি জমি রয়েছে খুব শীঘ্রই সেই সকল জমি গুলোতেও বোর্ড লাগানো হবে বলে জানান অন্ডাল ব্লকের ভূমি দপ্তরের আধিকারিক কৌশিক মুখোপাধ্যায় ।



উখরা গ্রাম পঞ্চায়েত এলাকায় সুকোপুকুর, গোকুল পুকুর পাড় সহ কয়েকটি জায়গায় অনুরুপ বোর্ড লাগানো হয় । যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক । এই সম্পত্তি গুলি উখরা জমিদার বাড়ির দেবত্তর সম্পত্তি বলে পরিচিত । বাম আমলে এই সম্পত্তিগুলি খাস বলে ঘোষণা করে সরকার । মালিকানা ফিরে পেতে পাল্টা কোর্টে মামলা করে মালিকপক্ষ । এলআরটিটিই কোর্টে সেই কেস রয়েছে বিচারাধীন অবস্থায় । শোভনকুমার লাল সিং হান্ডে জানান সুকোপুকুর, গোকুল পুকুর পাড় এই জমি গুলি উখরা ফরেস্ট এন্ড ফিসারিস লিমিটেডের সম্পতি । সংস্থার পক্ষে জমির সত্ব ফিরে পেতে কেস করা হয়েছে । আগস্ট মাসে রয়েছে কেসের পরবর্তী শুনানির তারিখ । বিচারাধীন কোন সম্পত্তিতে সরকার এক তরফা ভাবে এভাবে বোর্ড লাগাতে পারে না বলে দাবি করেন তিনি । বৃহস্পতিবার বিষয়টি লিখিতভাবে ভূমি দপ্তরে জানিয়েছি । বোর্ড না খুললে আইনি পথে এর মোকাবেলা করা হবে বলে জানান তিনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *