ASANSOL

আসানসোলে জাতীয় সড়ক, বিমানবন্দর থেকে নিচু এলাকা, সবকিছুই জলের তলায়

টানা বৃষ্টিতে বিপর্যস্ত শিল্পাঞ্চলের জনজীবন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: বৃহস্পতিবার রাত থেকে টানা প্রবল বৃষ্টিতে আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। দুই শিল্পাঞ্চলের নিচু এলাকাগুলো জলের তলায় চলে গেছে। বিমানবন্দর, ১৯ নং জাতীয় সড়ক অনেক রাস্তা জলের নিচে। বৃষ্টির কারণে অন্ডাল বিমানবন্দরে বিমান পরিষেবা ব্যাহত হয়েছে। রাস্তায় জল জমে যাওয়ায় গাড়ি চলাচল ব্যহত হয়ে পড়েছে। আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়ের নির্দেশে ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, মেয়র কাউন্সিল সদস্য ইন্দ্রানী মিশ্র, বোরো চেয়ারম্যান মুজাম্মিল শাহজাদা, ডাঃ দেবাশীষ সরকার, কাউন্সিলর জিতু সিং সহ সব কাউন্সিলাররা নিজের নিজের এলাকায় রয়েছেন। তাদেরকে গোটা পরিস্থিতি নজরে রাখতে বলা হয়েছে। অন্যদিকে কয়েক ঘন্টার বৃষ্টিতে আসানসোল পুরনিগম এলাকার এমন অবস্থার জন্য পুর কতৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনে নিশানা করেছেন প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি।

বার্নপুরের বাসিন্দা সংগ্রাম সিং বলেছেন যে তার হায়দ্রাবাদ থেকে দুর্গাপুর যাওয়ার একটি ফ্লাইট ছিল, যা বাতিল করা হয়েছে। এখন তাদের হায়দরাবাদ থেকে মুম্বাই ও পরপ সেখান থেকে আগামীকাল দুর্গাপুরে নিয়ে যাওয়া হবে। জানা গেছে বিমানবন্দরের রানওয়ে প্লাবিত হয়েছে। বিদ্যুৎ সরবরাহও ব্যাহত হয়। আসানসোলের জামুড়িয়া , রানিগঞ্জের বিভিন্ন এলাকা, কুলটির নিয়ামতপুরের বিভিন্ন এলাকা জলমগ্ন। অনেক বাড়িতে জল ঢুকে গেছে।

তবে আসানসোল শহরের
রেলপারে সবচেয়ে খারাপ অবস্থা। নিজেদের অসতর্কতার খেসারত রেলপারের মানুষ নিজেরাই বহন করছেন। গাড়ুই নদীর জল অনেকটাই বেড়ে গেছে। এলাকার মানুষেরা ঐ নদীর পাড় দখল করে ঘরবাড়ি তৈরি করেছে। কারখানার বর্জ্য নদীতে ফেলে দেওয়া হচ্ছে। যে কারণে ভারি বর্ষণে নদীর জল উপর দিয়ে বইছে। নদীর অন জনবসতিপূর্ণ এলাকায় ঢুকে পড়েছে । 
মেয়র বিধান উপাধ্যায় শুক্রবার বলেন, গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে। সবাইকে প্রয়োজনীয় সব নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে, আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার সারাদিন ধরে বৃষ্টি চলবে। মাঝেমধ্যে ভারী ও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দুদিন এই পরিস্থিতির উন্নতি হওয়ার কোন সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *