RANIGANJ-JAMURIA

স্বাধীনতা দিবসে নানা অনুষ্ঠানে মাতল খনি অঞ্চল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : খনি অঞ্চল শিল্পাঞ্চলে ৭৮তম স্বাধীনতা দিবস পালিত হলো শ্রদ্ধার সঙ্গে। অসংখ্য স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানের ফসল স্বাধীনতা দিবস। ব্রিটিশ সাম্রাজ্যের পতনের জন্য বহু রক্তক্ষয়ী আন্দোলনের মধ্যে দিয়ে, বহু বিক্ষোভ আন্দোলন করে, দিনের পর দিন ব্রিটিশ বিরোধী কার্যকলাপ পাওয়া গেছিল যে স্বাধীনতা সেই স্বাধীনতা দিনটিকে আজ সকল ভারতীয় গর্ব করে পালন করছে নানান সকল অনুষ্ঠানের মধ্যে দিয়ে।

ভারতের অন্যান্য প্রান্তের সাথে খনি অঞ্চল এই স্বাধীনতা দিবস উদযাপনের জন্য নানাবিধ কর্মসূচি সম্পন্ন করলো। যেখানেই এদিন বিভিন্ন স্কুল, কলেজ,  সরকারি, বেসরকারি দপ্তর থেকে শুরু করে, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও নানান সামাজিক প্রতিষ্ঠান, জাতীয় পতাকা উত্তোলন করে, ভারতীয়দের বহু রক্তক্ষয়ী আন্দোলনের যে স্বাধীনতা তা পালনের লক্ষ্যে, ছোট বড় সকলের মধ্যে শান্তির বার্তা ছড়িয়ে, একে অপরকে মিষ্টিমুখ করিয়ে উদযাপন করল দিনটি। এদিন বহু অংশে পতাকা উত্তোলনের যে ছবি আমাদের ক্যামেরায় উঠে এসেছে তারই মধ্যে আকর্ষনের কেন্দ্রবিন্দুতে ছিল রানীগঞ্জের বক্তারনগর এলাকার রেল সাইটেং এর স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান।

যেখানে এদিন মহাশিবা মিনারেলস প্রাইভেট লিমিটেড নামক সংস্থা কয়লা অঞ্চলের বুকে সর্ববৃহৎ ১০০ মিটার স্তম্ভের মধ্যে ৪০ মিটার দৈর্ঘ্যের ও কুড়ি মিটার প্রস্থের সুবিশাল জাতীয় পতাকা উত্তোলন করে নজর কাড়লো সকলের। এদিন কয়েকশো ক্রীড়া প্রেমী সকালেই ম্যারাথন দৌড়ে ৫ কিলোমিটার পথ পরিক্রমা করে বক্তারনগর গ্রাম এলাকায় স্বাধীনতা দিবস উদযাপনের একটা আলাদা আনন্দের পরিবেশ সৃষ্টি করে। যেখানে প্রতিযোগীদের মধ্যে সফল প্রতিযোগী মাত্র ১৭ মিনিটের মাথায় ভাঙ্গাচোরা কাদামাটির রাস্তা অতিক্রম করে গন্তব্যে পৌঁছয় প্রায় সাড়ে চারশ প্রতিযোগীকে পেছনে ফেলে। সকল প্রতিযোগীদের পুরস্কৃত করার সাথেই সফল প্রথম পাঁচজন ও মহিলা প্রথম পাঁচজন প্রতিযোগীকে বিশেষ পুরস্কার প্রদান করা হয় এই স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে।

আয়োজকরা জানিয়েছেন মূলত স্বাধীনতা দিবসের আবেগ ও গ্রামগঞ্জের মাঝে গড়ে ওঠা, এলাকা কে মানুষজনের কাছে স্মরণীয় করে রাখতে ও স্বাধীনতা দিবস দিনটিকে সকলের মধ্যে সর্বদায় জাগিয়ে তুলতে তারা এই উদ্যোগ গ্রহণ করেছেন। আগামীতেও মানবতার জন্য ম্যারাথন দৌড় তারা স্বাধীনতার এই বিশেষ দিনে করবেন বলেই জানান তারা। সেখানেই এদিন রানীগঞ্জের সিয়ারসোল রাজবাড়ীর, সিয়ারসোল sports and cultural association সংক্ষেপে এস এস সি এ ক্লাব সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধার সঙ্গে পালিত হয়  ৭৮ তম স্বাধীনতা দিবস। এদিন তারা প্রবীণ স্বাধীনতা সংগ্রামী ও ভারতের হয়ে লড়াইয়ের ময়দানে ৩-৩ বার যুদ্ধ করা বীর  সংগ্রামী গোরাচাঁদ মুর্মু কে দিয়ে পতাকা উত্তোলন করার। এরপরই বীর স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী নিবারণ চন্দ্র ঘটকের আবক্ষ মূর্তিতে মাল্য দান করা হয় পাশাপাশি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মাল্যদান করেন ক্লাব সংগঠকরা। একই সাথে বসে আঁকো প্রতিযোগিতায় তিনটি বিভাগে প্রায় ৩৫০ প্রতিযোগী অংশ নেয় স্বাধীনতা দিবসের বিভিন্ন বিষয় ক্যানভাসে ফুটিয়ে তোলার প্রতিযোগিতায়।

যেখানে অসংখ্য শিল্পী নিজেদের শিল্প সত্তা ফুটিয়ে তুলে রং তুলির টানে স্বাধীনতার বিভিন্ন বিষয় তুলে ধরে ক্যানভাসে।
এবারের স্বাধীনতা দিবসেও বিগত বছর গুলির ন্যায় এবারও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে রানীগঞ্জ শহর পরিক্রমা করে বিভিন্ন স্বাধীনতা সংগ্রামের ছবি বড় বড় প্ল্যাকার্ড এর মধ্যে তুলে ধরে রানীগঞ্জ শহর ঘুরে স্বাধীনতা দিবসের বার্তা সর্বচ্চ ছড়িয়ে দেন রাণীগঞ্জের বিশিষ্ট ব্যায়াম চর্চা কেন্দ্র ইউথ  জীবনাসিয়াম। তারা এদিন আদিবাসী নিত্য সহযোগে বর্ণাঢ্য শুভেচ্ছা যাত্রায় অংশ নিয়ে পালন করেন স্বাধীনতা দিবস।


সেখানেই রানীগঞ্জের গির্জা পাড়ায় অবস্থিত বেনারসি ওয়েল মিল কলোনি এলাকায় থাকা খেলাধুলার ময়দানে বছরের অন্যান্য সময়ের সাথে স্বাধীনতা দিবসের বিশেষ দিনে চট ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে খুদে ফুটবলারদের উৎসাহিত করেন স্থানীয় এলাকার ক্লাব সংস্থা। এলাকারি ক্ষুদে ফুটবলাররা এদিন জাতীয় পতাকা উত্তোলন করে খেলাধুলার ময়দানে ফুটবল প্রতিযোগিতায় টেক্কা দেয় একে অপরকে।
স্বাধীনতার এই বিশেষ দিনে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারের রানীগঞ্জ থানার বল্লভপুর ফাঁড়ির পুলিশ সৌমেন ব্যানার্জীর নেতৃত্বে এলাকারই ক্ষুদে স্কুল পড়ুয়াদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করেন বল্লভপুরের এক বেসরকারি  বিদ্যালয়ে। স্কুল পড়ুয়ারা এদিন স্বাধীনতা দিবসের বিভিন্ন ছবি তাদের চোখে স্বাধীনতা বিষয়ক ছবি এঁকে ফুটিয়ে তুলে তাক লাগায় সকলকে। এদিন রানীগঞ্জ থানার ইন্সপেক্টর বিকাশ দত্ত অন্য সকল পুলিশ আধিকারিকদের সঙ্গে নিয়ে এই আঁকা প্রতিযোগিতায় অংশগ্রহণ করা সকল প্রতিযোগীদের ও সফল তিন প্রতিযোগী দের হাতে পুরস্কার তুলে দেন।



সেখানেই পুলিশ প্রশাসনের মানবিক মুখ লক্ষ্য করা যায় ১৫ আগস্ট এর বিশেষ দিনে। এদিন আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের রানীগঞ্জ থানার পুলিশ স্বাধীনতা দিবস উদযাপনের জন্য  নানা বিধ কর্মসূচির মাঝেই অসহায় হয়ে থাকা বৃদ্ধাশ্রমে সময় কাটানো প্রবীণ সদস্যদের সাথে দেখা করে তাদের নানাবিধ উপহার সামগ্রী প্রদানের সাথেই মিষ্টির প্যাকেট বিভিন্ন ফলমূল প্রদান করেন। আশ্রমের প্রবীণ সদস্যরা আকস্মিকভাবেই পুলিশ প্রশাসনের এভাবে উপস্থিত হওয়ায় আনন্দে উচ্ছ্বাসে ফেটে পড়েন। রানীগঞ্জ থানার ইন্সপেক্টর বিকাশ দত্ত ও অন্য সকল পুলিশ আধিকারিকদের কাছে পেয়ে তাদের কাছে উপহার পাওয়ার সাথেই তাদের আশীর্বাদ করে আগামীতে আবার তাদের মাঝে আসার আমন্ত্রণ জানান। পরবর্তীতে রানীগঞ্জ থানার পুলিশ ইন্সপেক্টর বিকাশ দত্ত রানীগঞ্জের স্কুল পাড়ায় অবস্থিত এডুকেশন ফর অল নামক সংস্থায় হাজির হয়ে সেখানের আদিবাসী অনাথ ছাত্র-ছাত্রীদের পড়ার সামগ্রী ও ফুড প্যাকেট তুলে দেন স্বাধীনতার বিশেষ দিনে পুলিশ প্রশাসনের এরূপভাবে আপ্যায়ন করায় আপ্লুত সকল ছাত্রীরা। সব মিলিয়ে রানিগঞ্জের আকাশে বাতাসে ১৫ ই আগস্ট এর যে আনন্দ উচ্ছ্বাস তা যেন অনেকটাই বেড়ে ওঠে নানাবিধ সব কর্মকাণ্ডের মধ্যে দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *