ASANSOL

আসানসোলে ড্রাইভার ছাড়াই সরকারি বাস ডিপো থেকে গেট ভেঙে রাস্তায়, তিনটি মোটরবাইককে ধাক্কা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোলের সেনরেল রোডের জুবিলি মোড় সংলগ্ন এসবিএসটিসি ( সাউথ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন) বাস ডিপোতে দাঁড়িয়ে থাকা একটি সরকারি বাস হঠাৎ চালক ছাড়াই চলতে শুরু করে। রবিবার দুপুরের এই ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। সরকারি বাসটি  ডিপোর গেট ভেঙে রাস্তায় এসে পরপর তিনটি মোটরবাইককে ধাক্কা মেরে, ডিভাইডার টপকে পাশের লেনে চলে যায়। শেষ পর্যন্ত ঐ লেনে নর্দমায় গিয়ে পড়ায়, বাসটি থামে।

ধাক্কা মারা তিনটি মোটরবাইকের মধ্যে দুটি মোটরবাইক ভেঙে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। আগেই বাসটিকে দেখতে পেয়ে যাওয়া মোটরবাইক চালকেরা প্রাণে বেঁচে যান। ছুটির দিনে দুপুরবেলা হওয়ায় এদিন ঐ এলাকায় ভিড় ও রাস্তায় গাড়ি চলাচল এবং সাধারণ মানুষের যাতায়াত কম ছিলো। যে কারণে হতাহতের কোন ঘটনা ঘটেনি। খবর পেয়ে আসানসোল উত্তর থানা ও ট্রাফিক গার্ডের পুলিশ ছুটে আসে। এই ঘটনার জন্য বেশ কিছুক্ষনের জন্য হলেও সেনরেল রোডে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ ক্রেন দিয়ে বাসটিকে সরিয়ে নিয়ে গিয়ে পরিস্থিতি সামাল দেয় ও গাড়ি চলাচল শুরু হয়।
এদিকে এই ঘটনার পরে সরকারি বাসের বেহাল চেহারা ও রক্ষণাবেক্ষণ নিয়ে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু হয়েছে।


এদিন এই ঘটনার প্রত্যক্ষদর্শী তথা ক্ষতিগ্রস্থ হওয়া একটি মোটরবাইক মালিক শ্রীকান্ত মাজি বলেন, আমি সরকারি বাসের ডিপোর সামনে মোটরবাইক নিয়ে দাঁড়িয়ে ছিলাম। হঠাৎ আমি দেখতে পাই যে ডিপোর ভেতর থেকে একটি বাস এগিয়ে আসছে। পরে বুঝতে পারি যে বাসটিতে চালক ও খালাসি কেউ নেই। চালক ও খালাসি ছাড়াই রাস্তার দিকে এগিয়ে আসছে। কিছু বোঝার আগেই গেট ভেঙে রাস্তার দিকে চলে আসে। বাসটি আমাদের খুব কাছে পৌঁছানোর আগে প্রাণ বাঁচাতে পালিয়ে যাই। এরপর ঐ বাস তিনটি মোটরবাইককে পিষে দেয়।


জানা গেছে, বাসটি হাওড়া ডিপোর ছিল। এই বাসটির আসানসোল থেকে কলকাতা ফেরার সময় ছিল বিকেল ৩ টে বেজে ৩০ মিনিট। এদিন দুপুর ১২টা নাগাদ এই বাসটি আসানসোলের জুবিলি মোড় সংলগ্ন এসবিএসটিসি ডিপোতে পৌঁছায়। এরপর বাসটির চালক ও খালাসি খাবার খেতে গেছিলেন। তাই সেই সময় বাসে কেউ ছিল না। তাই প্রশ্ন উঠছে যে, বাসে চালক না থাকা সত্ত্বেও কি করে বাসটি চালু হলো? তাহলে কি টেকনিক্যাল ত্রুটি কারণে বাসটি চালু হয় গেল?
তাহলে বাসটি কলকাতা থেকে আসানসোলেে কি করে যাত্রীদের নিয়ে এলো? সাধারণ মানুষ যারা, সরকারি বাসে নিত্যদিন যাতায়াত করেন, তাদের নিরাপত্তার কোথায়?


এই বিষয়ে আসানসোল পুরনিগমের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর শ্রাবণী মন্ডল বলেন, ঘটনার সময় আমি এখানে উপস্থিত ছিলাম না। খবর পেয়ে এসেছি। তারপর জানতে পারি বাসটি চালক ছাড়াই ডিপো থাকা বাস নিজের থেকে চালু হয়ে যায়। পরে
গেট ভেঙে বেরিয়ে এসে রাস্তায় দাঁড়িয়ে থাকা তিনটি মোটরবাইককে ধাক্কা মারে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
এদিকে, এই ঘটনা নিয়ে এসবিএসটিসির তরফে বলা হয়েছে, ঠিক কি কারণে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে।
অন্যদিকে, যে তিনটি মোটরবাইক ক্ষতিগ্রস্থ হয়েছে, তাদের মালিকেরা আসানসোল উত্তর থানায় অভিযোগ দায়ের করেছেন।
পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *