BARABANI-SALANPUR-CHITTARANJAN

রূপনারায়নপুর ফাঁড়ির পুলিশের  পক্ষ থেকে সাইবার সহ সচেতনতা মূলক অভিযান

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- সালানপুর থানার অন্তর্গত রূপনারায়নপুর ফাঁড়ি এলাকার আছরা যজ্ঞেশ্বর রায় বলরাম স্কুল  গার্লস হাইস্কুলে শনিবার রুপনারায়নপুর পুলিশের পক্ষ থেকে সাইবার সহ বিভিন্ন  সচেতনতা মূলক
অভিযান  করা হয় স্কুলের ছাত্রীদের মধ্যে ।
এখনকার তথ্য প্রযুক্তির যুগে সকলেই স্মার্টফোন-ইন্টারনেটের উপর নির্ভরশীল। এর ফলে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার ক্রাইমের ঘটনা।এই প্রতারণার খপ্পরে পড়ছে স্কুল পড়ুয়া থেকে শুরু করে বয়স্ক মানুষ সকলে।এই অবস্থায় যারা সবচেয়ে বেশি স্মার্টফোন ব্যবহারের দিকে বর্তমানে কোনও জিনিস কেনা থেকে শুরু করে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে নানানভাবে ফাঁদে পড়ছে ছাত্র-ছাত্রীরা।

বহুক্ষেত্রে প্রতারকরা তাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে ব্ল্যাকমেল করছে। এর জন্য আত্মহত্যার মত চরম সিদ্ধান্ত বেছে নিয়েছে ছাত্র-ছাত্রীরা, এমন ঘটনারও বেশকিছু নজির আছে। শুধু তাই নয়, মোবাইল গেম অনলাইনে টাকা লেনদেন করতে গিয়ে মোটা টাকা খোয়ানোর ঘটনাও মাঝেমধ্যেই সামনে উঠে আসছে। এই ধরনের বিষয়গুলি থেকে বাঁচতে কতগুলো বেসিক ব্যাপার গোড়া থেকেই মাথায় রাখার পরামর্শ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।বেসিক ব্যাপার গুলো মাথায় রেখে যদি স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহার করা যায়,তবে বিপদে পড়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।তাই মানুষকে এই বিষয়গুলি নিয়ে সচেতন করতে তৎপর হয়েছে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ।

এই বিশেষ সচেতনতা কর্মসূচি উপলক্ষে
সালানপুর থানার  রূপনারায়নপুর ফাঁড়ি পুলিশের পক্ষ থেকে স্কুলের  ছাত্রীদের মধ্যে এই সচেতনতা
অভিযানের বার্তা তুলে ধরেন
একই সাথে  কম বয়সে যেন কেউ বিয়ে না করে তারও পরামর্শ দেন।
এদিন  এসিপি সহ সালানপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক  অমিত হাটি ও  ফাঁড়ির ওসি নাসরিন সুলতানা উপস্থিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *