ASANSOL

আসানসোল সিবিআই আদালতে কয়লা পাচার মামলার চার্জ গঠন আবারও পিছিয়ে গেলো

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ : এর আগে দুবার পিছিয়েছে। শনিবার আরো একবার পিছিয়ে গেলো কয়লা পাচার মামলায় আসানসোল সিবিআই আদালতে শনিবার চার্জ গঠন হওয়ার প্রক্রিয়া। এবার এই চার্জ গঠন প্রক্রিয়া পিছিয়ে গেলো দু’মাসের জন্য। পুজোর ছুটি বা ফেস্টিভ্যাল ভ্যাকেশন শেষ হওয়ার পরে আগামী ১৪ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে। এদিন ঘন্টা খানেকের সওয়াল-জবাব শেষে এই নির্দেশ দিয়েছেন আসানসোল সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর। সেদিন সিবিআইকে এই মামলায় চূড়ান্ত চার্জ গঠন করার নির্দেশ দেন বিচারক।


তবে এদিন সওয়াল-জবাব করার সময় বেশ কিছু জটিলতা দেখা যায়। যার মধ্যে রয়েছে, লিকিউডেশনে চলে যাওয়া একটি কোম্পানির আবেদন করা বিষয়। এছাড়াও এই মামলার প্রধান অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকে সিবিআইয়ের তলব করা নিয়ে উষ্মা প্রকাশ করেন বিচারক রাজেশ চক্রবর্তী। এদিন এজলাসে লালার আইনজীবী অভিষেক মুখোপাধ্যায় সওয়াল করে বলেন, আমার মক্কেলকে ডাকা হয়েছে নোটিশ দিয়ে। তবে সেই নোটিশ হাতেহাতে দেওয়া হয় নি। দেওয়া হয়েছে মেল করে। এর পাশাপাশি কেন তাকে তলব করা হয়েছে? কি হিসেবে তাকে এই তলব? সাক্ষী না অভিযুক্ত? তা পরিষ্কার নয়। আইনজীবির এই সওয়ালের পরে বিচারক সিবিআইয়ের পিপি রাকেশ কুমারের কাছে গোটা বিষয়টি জানতে চান। কিন্তু তিনি পরিষ্কার করে কিছু বলতে পারেননি। তাই খানিকটা ভর্ৎসনার সুরে বিচারক সিবিআইয়ের উদ্দেশ্যে বলেন, চার্জশিট জমা হয়ে যাওয়ার পরে চার্জ গঠনের আগে কি কাউকে তলব করা বা ডাকা যায়? যদি তলব করাও হয়, সেক্ষেত্রে কি কারণে, কি হিসেবে এই তলব তা তো বলতে হবে।


এছাড়াও এদিন চার্জশিটে থাকা একটি বেসরকারি কোম্পানির তরফে তার লিকিউডেটার আইনজীবি আবেদন করেছিলেন। তিনি তার আবেদনে বলেন, এই কোম্পানি ২০১৮ সালে লিকিউডেশনে চলে গেছে। অথচ এই মামলার এফআইআর করা হচ্ছে ২০২০ সালে। এই ব্যাপারে আদালতকে কিছু জানানোর আছে। তার এই আবেদন আদালত গ্রহণ করে। সিবিআইয়ের আইনজীবী এদিন আদালতে বলেন, লিকিউডেশনের প্রক্রিয়া শেষ হয়নি। তাই কোম্পানির অস্তিত্ব এখনো আছে। এর পাশাপাশি এদিন ঐ কোম্পানির হয়ে এক প্রতিনিধি আদালতে ছিলেন। কিন্তু তিনি না, লিকিউডেটার কে আইনগত প্রতিনিধি তা নিয়ে জটিলতা দেখা যায়। সবশেষে এদিন বিচারক বলেন, কোম্পানির আবেদন নিয়ে আগামী ২১ আগষ্ট শুনানি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *