RANIGANJ-JAMURIA

ইংরেজি মাধ্যম স্কুলের বহু পড়ুয়ায় ঠিকমতো মাতৃভাষা লিখতে বা পড়তে পারে না : মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী

রানিগঞ্জ বইমেলা কমিটির উদ্যোগে পড়ুয়াদের সম্বর্ধনা অনুষ্ঠান

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  ভারতের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ছাত্র অবস্থায় বিভিন্ন ঘটনা উল্লেখ করে, প্রতিকূল অবস্থাতে কিভাবে শিক্ষা গ্রহণ করে জীবনে প্রতিষ্ঠিত হওয়া যায়, সেই বিষয় ব্যাখ্যা করলেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। একই সাথে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা যে কতখানি গুরুত্বপূর্ণ সে বিষয়টি তিনি বিশ্লেষণ করেন। আর তা বিশ্লেষণ করতে গিয়েই তিনি দাবি করেন বর্তমান সময়ে ইংরেজি মাধ্যম স্কুলের বহু পড়ুয়ায় ঠিকমতো মাতৃভাষা লিখতে বা পড়তে পারে না এ বিষয়ে উল্লেখ করে তিনি মাতৃভাষা শেখার প্রয়োজনীয়তার বিষয়গুলি তুলে ধরেন।

একই সাথে তিনি জানান স্কুলের প্রধানরা প্রয়োজনে ছাত্র-ছাত্রীদের অতিরিক্ত শিক্ষাদানের লক্ষ্যে স্কুলের বাইরেও সহায়ক বইয়ের প্রয়োজনীয়তা বোধ করলে তারা স্থানীয় গ্রন্থাগারে আবেদন করলে সেই আবেদনের মাধ্যমেই পেতে পারবেন প্রয়োজনীয় বইয়ের সম্ভার। তিনি এদিন তার বক্তব্যে দাবি করেন, রাজ্যের গ্রন্থাগার গুলিতে বিভিন্ন বিষয়ে প্রায় ২ কোটি ৭ লক্ষ বইয়ের সম্ভার থাকলেও বেশিরভাগ পাঠকেরা শুধুমাত্র ক্যারিয়ার গাইডের বই পড়েই ক্ষান্ত থাকে, যা এই বই পড়ার প্রয়োজনীয়তাকে ধীরে ধীরে কমিয়ে আনছে বলেই দাবি তার।

শনিবার রানীগঞ্জের স্পোর্টস এসেম্বলির সভাকক্ষে, রানিগঞ্জ বইমেলা কমিটির উদ্যোগে আয়োজিত পড়ুয়াদের সম্বর্ধনা অনুষ্ঠানে এমনই নানান মন্তব্য করে সকলের মাঝে বইয়ের প্রয়োজনীয়তার কথা তুলে ধরলেন গ্রন্থাগার মন্ত্রী। এদিনের এই অনুষ্ঠান প্রসঙ্গে বইমেলা কমিটির সম্পাদক বিশ্বনাথ ব্যানার্জি জানান, শনিবার মূলত রানীগঞ্জ  এলাকার ১৮টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সরকারি, বেসরকারি স্কুলের, প্রথম তিন স্থান অধিকারী, ১১০ সফল মেধাবী কৃতি ছাত্র-ছাত্রীদের সম্বর্ধিত করা হয়, এক অনুষ্ঠান মঞ্চের মাধ্যমে।

যেখানে রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী সাথে, উপস্থিত হন পশ্চিম বর্ধমানের জেলাশাসক আইএএস পোল্লম বলম, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ডাক্তার চিরঞ্জীব ভট্টাচার্য, আসানসোল রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সোমাত্মা নন্দজি মহারাজ, আসানসোল কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জী, রানিগঞ্জের বিধায়ক তাপস ব্যানার্জি প্রমূখ। এদিন সংবর্ধনা অনুষ্ঠানের সাথে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান নজর কাড়ে আগত মানুষজনদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *