BARABANI-SALANPUR-CHITTARANJAN

ঘাটোয়াল আদিবাসী সমাজের কর্মা উৎসব

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- সালানপুর ব্লকের জিৎপুর উত্তরামপুর গ্রাম পঞ্চায়েতের উত্তরামপুর ফুটবল ময়দানে বৃহস্পতিবার অনুষ্ঠিত হল ঘাটওয়াল আদিবাসী সমাজের কর্মা উৎসব।এই উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারাবনির বিধায়ক তথা আসানসোল মেয়র বিধান উপাধ্যায়।এছাড়াও জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান,সালানপুর ব্লক তৃণমূলের সহ সভাপতি ভোলা সিং সহ অনেকে।এদিনের এই অনুষ্ঠানে বিধায়ককে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। পাশাপাশি আদিবাসী মহিলারা সমাজ ও উৎসবের রীতি মেনে বিধায়কের পা ধুয়ে দিয়ে তাঁকে বিশেষ সম্মান জানান।
এদিন বিধায়ক বিধান উপাধ্যায় তাদের কর্মা দেবতার সামনে প্রদীপ জ্বালিয়ে আরতি করে এই উৎসবের শুভ সূচনা করেন।

এরপর কর্মা উৎসবের শুরুতেই অনুষ্ঠানের সম্পর্কে বিধায়ক বলেন,সালানপুর ব্লকের আদিবাসী ঘাটোয়াল সমাজের পক্ষ প্রতিবছরের মত এবছরেও এই উৎসব পালন করা হল। তিনি জানান এই সাংস্কৃতিক অনুষ্ঠান এর ডাকে প্রতি বছর আমি আসি তাদের এই উৎসব সবসময় আমাকে তাদের কাছে ডেকে আনে।তিনি আরও বলেন যে, এই সমাজের উন্নয়নের জন্য যে ধরনের সাহায্যের প্রয়োজন, তা আমি সব সময় করব।


এই অনুষ্ঠান সম্পর্কে ঘাটওয়াল সমাজের সভাপতি সহদেব রায় বলেন আমাদের এই উৎসব বহু যুগ যুগ ধরে চলে আসছে।তবে সালানপুর ব্লকের এই উৎসব পঞ্চম বছরের অনুষ্ঠিত হল।আর বংশপরম্পরার সূত্রেই উত্তরাধীকার হিসাবে সাত দিন ধরে এই পুজো হয়ে থাকে। এই উৎসবে বিশেষ ভাবে ধানের খেতে কর্মা দেবতার পুজো করা হয়। মহিলারা সাত দিন ধরে কর্মা গাছের ডাল পুঁতে সারারাত ধরে এই পুজো করে থাকেন।তাছাড়া এই উৎসবে বোন ও দিদিরা ভাই দাদাদের দীর্ঘায়ু কামনায় উপবাস করে এই পুজো করেন।এবং সকলে একসাথে নাচ গান ও খাওয়া দাওয়ার মধ্যে দিয়েই এই উৎসব সমাপন হয় ।
এদিন এই উৎসবে বিশেষ অতিথি ছাড়াও আদিবাসী ঘাটওয়াল সমাজের পক্ষ থেকে ,ঘাটওয়াল সমাজের সম্পাদক শিবু রায়,শঙ্কর রায়
লখা রায়, ধ্রুব সিং,বিশাল রায়,রবি রায় সহ অনেকে উপস্থিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *