RANIGANJ-JAMURIA

এবারও নমো – নমো করেই বিশ্বকর্মা পুজো সম্পন্ন হবে মঙ্গলপুর শিল্পতালুকে

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :  এবারও নমো নমো করেই বিশ্বকর্মা পুজো সম্পন্ন হবে মঙ্গলপুর শিল্পতালুকের ২০১১ সাল থেকে বন্ধ হয়ে পড়ে থাকা হুগলি জুট মিল চত্বরে। চারিদিকে জীর্ণপ্রায় কারখানার সর্বত্র ভাঙাচোরা সব সরঞ্জাম ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আর কারখানার চারপাশ ঘন জঙ্গল হয়ে গিয়েছে। তারই মধ্যেই এখনো পর্যন্ত কারখানার বেশ কিছু কাঠামো রয়ে গেছে জুটমিল তৈরির মেশিন পত্র আগলে। কয়েক একর জায়গা জুড়ে গড়ে ওঠা এই কারখানায় একসময় জাঁক জমক ভাবেই বিশ্বকর্মা পুজো হয়ে থাকত সেখানেই এখন একটা ছোট লাল টিম টিমের আলোয় বিশ্বকর্মার ক্যালেন্ডার এ থাকা ছবিকে ফ্রেমে বেঁধে কোনক্রমে বছরের পর বছর হয়ে আসছে নমো নম করে পুজো।

প্রায় আড়াই হাজার শ্রমিক একসময় কর্মরত ছিল এখানে , এখন তাদের আর দেখা পাওয়া যায় না কারখানার মালিক কাঁচামালের যোগান নেই বলেই একসময় বন্ধ করে দিয়েছে এই বিশাল আয়তন হাজারো হাজার মানুষের রুটি রোজগার যোগানো জুট মিল তবুও আশায় বুক বাড়ছে সকলে বিশ্বকর্মা হয়তো কখনো চোখ তুলে চাইবে কখনো আবার গড়ে উঠবে নতুন করে জুট মিল, চারিদিকে চেয়ে রয়েছে সকলে। রানীগঞ্জের মঙ্গলপুর শিল্প তালুকের প্রায় ৪-৫টি বড় কলকারখানা ইতিমধ্যেই বন্ধ হয়ে গিয়েছে যার মধ্যে দুটি স্পঞ্জ আয়রন কারখানা যেমন রয়েছে তেমনি রয়েছে একটি সিমেন্ট কারখানা ও একটি জুট মিল এইসব কারখানায় হাজারো শ্রমিকের কর্মসংস্থান ছিল সেই কারখানাগুলিতে এখনো বিশ্বকর্মা পুজোর জল রয়েছে অনেকেই মানেন বিশ্বকর্মা হয়তো আবার সৃষ্টি করবে নতুন ভাবে সকল কর্মকারখানা।

ইতিমধ্যেই রানীগঞ্জ বাজারে ও খনি অঞ্চলের বিভিন্ন অংশে বিশ্বকর্মা দেবের মূর্তি গড়ে তোলার কাজ জোর কদমে চলছে দিকে দিকে চলছে নিপুন দক্ষতায় বিশ্বকর্মার মূর্তিকে সাজিয়ে তোলার কাজ তবে এ সকল মূর্তির বেশির ভাগটাই রানীগঞ্জের গ্যারেজ ও ছোটখাটো কল কারখানায় নিয়ে যাওয়া হবে। আর এক দুটি কোনক্রমে ধুকতে থাকা কয়লা খনির উদ্দেশ্যে যাবে তবে সে সফল কয়লা খনির বেশিরভাগটাই রানীগঞ্জের বাইরে তাই এবারের বিশ্বকর্মা পুজো অনেকটাই জৌলুশ হারিয়েছে খনি শহর রানীগঞ্জ, নেই বার্নস স্ট্যান্ডার্ড কোম্পানি, দীর্ঘ প্রায় এক বছর ধরে বন্ধ হয়ে রয়েছে বল্লভপুর পেপার মিল, মহাবীর কোলিয়ারী সে তো একটা স্বপ্ন হয়ে রয়েছে, বাঁশড়ার বেশিরভাগ কয়লা খনি বন্ধ, বন্ধ হয়ে রয়েছে বিএসএনএল দপ্তর, একসময় রানীগঞ্জের পোস্ট অফিস লাগুয়া এলাকায় বিএসএনএল দপ্তরে আয়োজিত বিশ্বকর্মা পুজো দেখার জন্য মানুষজনের হিড়িক পড়তো সেসময় বিভিন্ন ভাবে সাজিয়ে তোলা হতো বিশ্বকর্মা কে, দেখা যেত সিনারি দিয়ে সাজানো বিশ্বকর্মা তবে সে সকল আর নেই বিএসএনএল দপ্তর ও এখন বন্ধ করে দিয়েছে পুজো নমো নম করে ঘট পুজো করে সম্পন্ন হয়। পুজো। আর তার সাথেই এবার বন্ধ হয়েছে দু দুটি গ্লাস ফ্যাক্টরি, রিসাইক্লিং হাঞ্জার ফ্যাক্টরি, বেশ কিছু সিমেন্ট ফ্যাক্টরি, বিস্কুট ফ্যাক্টরি, স্পিরিট ফ্যাক্টরি, সহ অসংখ্য ছোটখাট চানাচুর ফ্যাক্টরি, থেকে শুরু করে নানান সকল ছোট ব্যবসার দোকানপাট।

এক সময় এই সকল দোকানপাট গুলিতেই বিশ্বকর্মা পুজোর সময় গমগম করতো বাজার হাট। তবে এবার ধীরে ধীরে অনেকটাই ম্লান হচ্ছে সকলের হাসি। নানান কারণে বন্ধ হচ্ছে সকল কলকারখানা। এমনকি যার জন্য রানীগঞ্জ প্রসিদ্ধ সেই মসলা পাতির সামগ্রীর চাহিদা ধীরে ধীরে কম হয়েছে । বন্ধ হয়ে গিয়েছে একটার পর একটা, তেল মিল। তাই খনি শহর রাণীগঞ্জ যেন এখন ধীরে ধীরে একটা মৃত শহরে পরিণত হচ্ছে। আর পুজোর এই সকল দিন গুলিতেই এই চিত্রটা যেন আরও বেশি ভাবে সকলের কাছে ফুটে ওঠে। এখন দেখার আবারো কৃপা বর্ষণ হয় কিনা বিশ্বকর্মা দেবের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *