ASANSOL

শিল্পাঞ্চলের জনজীবন টানা বৃষ্টির জেরে বিপর্যস্ত, জলমগ্ন নিচু এলাকা, আসানসোলে জিটি রোডে ভাঙ্গলো গাছ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* নিম্নচাপের প্রভাবে একটানা বৃষ্টি। সঙ্গে দমকা হাওয়া। এই দুইয়ের দাপটে শনিবার রাত থেকে  আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চলের জনজীবন বিপর্যস্ত। শনিবার রাতে যে বৃষ্টি শুরু হয়, তা রবিবার সন্ধ্যার পরে কমেনি। বলতে গেলে শুক্রবার থেকে এই বৃষ্টি শুরু হয়েছে।
এদিকে, রবিবার সকাল সাড়ে সাতটা নাগাদ আসানসোল শহরের জিটি রোডে গাছ পড়ে বেশ কয়েক ঘন্টার বন্ধ হয়ে যায় যান চলাচল। অবিরাম বৃষ্টি এবং প্রবল হাওয়ার জেরে লরেটো স্কুলের সামনে জিটি রোডের উপর একটি বড় গাছ ভেঙে পড়ে। এরফলে জিটি রোডের দুই লেনেই গাড়ি চলাচল একেবারে বন্ধ হয়ে যায়। খবর পেয়ে এলাকায় আসেন আসানসোল সাউথ পিপি ট্রাফিক গার্ডের ওসি রাম অযোধ্যা মিশ্রের নেতৃত্বে ট্রাফিক পুলিশ। আসেন আইএনটিটিইউসি শ্রমিক ইউনিয়নের নেতা রাজু আহলুওয়ালিয়া । খবর দেওয়া হয় আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়কে। খবর পেয়ে এলাকায় আসে জেলা প্রশাসনের সিভিল ডিফেন্সের দল। তারা স্বয়ংক্রিয় কাটার দিয়ে গাছ কাটার কাজ শুরু করেন।


ট্রাফিক গার্ডের পুলিশ জিটি রোডের ভগৎ সিং মোড়, বিএনআর মোড় ও চেলিডাঙ্গায় ব্যারিকেড দিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে। এরই মধ্যে একবার গাছ কাটার মেশিন খারাপ হয়ে যায়। পরে অন্য মেশিন এনে গাছ কেটে রাস্তা পরিষ্কার করা হয়। বেশ কয়েক ঘন্টা যান চলাচল বন্ধ থাকার পরে দুপুর দুটো নাগাদ স্বাভাবিক হয়ে যায় গোটা পরিস্থিতি।
এদিকে গাছ পড়ে জিটি রোডে সাত সকালে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষেরা। বিশেষ করে, যারা আসানসোল সিটি বাসস্ট্যান্ডে বাস ধরতে ও আসানসোল স্টেশনে ট্রেন ধরতে আসছিলেন, তারা সমস্যায় পড়েন। এদিকে এদিন রাজ্য সরকারের একটি দপ্তরের চাকরির পরীক্ষা ছিলো। যারা এই পরীক্ষা দিতে যাচ্ছিলেন, তারা দূর্ভোগ সবচেয়ে বেশি হয়।
এই বৃষ্টিতে শনিবারের মতো রবিবারও আসানসোল শহরের একাধিক নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়ে। যার মধ্যে আছে আসানসোলের রেলপার এলাকা।


এছাড়াও কুলটির নিয়ামতপুরের প্রিয়া কলোনিতে রাস্তা এই বৃষ্টির জলে ডুবে যায়। চরম সমস্যায় পড়েন এলাকার বাসিন্দারা। তারা এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। শিল্পাঞ্চলের অন্য জায়গাতেও শনিবার রাত থেকে একই ছবি দেখা গেছে।
এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, আসানসোলে শনিবার রাত থেকে রবিবার দুপুর পর্যন্ত ৫০ মিলিমিটারের মতো বৃষ্টি হয়েছে। আরো জানা গেছে, সোমবার সকালের দিকে এই বৃষ্টি কমার সম্ভাবনা রয়েছে। উন্নতি হতে পারে আবহাওয়ারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *