ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

দুর্গাপূজা কমিটিগুলিকে নিয়ে বৈঠক সালানপুর থানার

বেঙ্গল মিরর,  কাজল মিত্র :- বাঙালির শ্রেষ্ঠ উৎসব দূর্গা উৎসব প্রতিবছরের ন্যায় এবছরেও ধুম ধামের সাথে শিল্পাঞ্চল জুড়ে দূর্গা পূজা হতে চলেছে ।হাতে গোনা মাত্র আর কয়েকটা দিন বাকি তারপরেই শুরু  বাঙালির সেরা উত্‍সব । দুর্গাপুজো উৎসব মুখর পরিবেশে নিরাপদ, শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে উদযাপনের লক্ষ্যে পরামর্শ দিয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট আর সেই কথা মাথায় রেখেই সালানপূর থানার পক্ষ থেকে রূপনারায়ণপুর ফাঁড়ির সহজোগিতায় এলাকার পুজো কমিটিদের নিয়ে হিন্দুস্তান কেবেলস্  শ্রমিক মঞ্চে মঙ্গলবার একটি বিশেষ বৈঠক ডাকা হয় ।
যেখানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন
আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারের এসিপি কুলটি এস কে জাবেদ হোসেন, এসিপি কুলটি ট্র্যাফিক  সৌরভ চৌধুরী,
সালানপুর সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবাঞ্জন বিশ্বাস ।


এদিন  এসিপি কুলটি জাবেদ হোসেন জানান সালানপুর ব্লকের মোট অনুমোদিত ৫০ টি দুর্গাপূজা হচ্ছে আর বিনা অনুমোদিত ১০ টি সেইসব পূজা কমিটি গুলিকে সাফ জানিয়ে দেন পুজোর মধ্যে কিছু সচেতনতা মুলক বার্তা রয়েছে যেগুলো সাফ জানিয়ে দেওয়া হয়, যেমন মণ্ডপে বাধ্যতামূলক ভাবে সিসি ক্যামেরা রাখতে হবে। পাশাপাশি,অগ্নি নির্বাপণ ব্যবস্থার উপরও জোর দেওয়া হয়।প্রতিটি মণ্ডপে অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, মণ্ডপে অগ্নি নির্বাপণ যন্ত্র রাখার কথা বলা হয়েছে।যাঁরা একান্তই তা রাখতে পারবেন না, তাঁদের পর্যাপ্ত পরিমাণে বালির বস্তা, জল ও হোস পাইপ মজুত রাখার কথা বলা হয়েছে। একই সাথে পার্কিং এর ব্যবস্থা করতে হবে ।


সালানপুর ব্লকের দেন্দুয়া, ডাবরমোড়,ও জলট্যাঙ্কি দেশবন্ধু  এলাকাই পার্কিং এর সমস্যা রয়েছে , সেই এলাকা গুলি একটু নজর দিতে হবে । সেই সঙ্গে ডেঙ্গুর সচেতনতা শিবি প্রচার করতে হবে,সেফ লাইফ সেভ ড্রাইভ , বাল্য বিবাহ সচেতনতা প্রচার এর ব্যানার লাগাতে হবে মন্ডপে মন্ডপে। উচ্চ সম্পন্ন মাইক (ডিজে ) বাজানো যাবে না। তাছারা বিসর্জনের নির্দিষ্ট গাইড লাইন দেওয়া আছে। প্রতি মণ্ডপে বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবক রাখার কথাও বলে হয়েছে পুজো কমিটিগুলিকে।
একই সাথে বলা হয়েছে সরকারি ভাবে  পুজো কমিটি গুলিকে যে অনুদান দেওয়া হয়েছে সেটি কোন খাতে খরচ করতে হবে সেটিও গাইড লাইন  বলা আছে ।

পুলিশ জানিয়েছে, পুজোর দিনগুলিতে রাতে টহলদারি জোরদার হবে।পুলিশের আলাদা বাইক-টিম প্রতি মণ্ডপে নজরদারি চালাবে। এছাড়া সালানপুর ব্লকে পাঁচটি পুলিশ এসিস্ট্যান্ট বুথ সহায়তা কেন্দ্র করা হবে। পিঠাকেয়ারী হাসপাতাল এর ডক্টর অমরেশ মাজি , সালানপুর থানা ইনচার্জ অমিত হাটি ,আরপিএফ  ইন্সপেক্টর লক্ষণ মিনা ,সহ বিদ্যুৎ বিভাগ,বন বিভাগ ,এর  আধিকারিক ছাড়াও উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি কৈলাসপতি মন্ডল, সহসভাপতি বিদ্যুৎ মিশ্র , জেলাপারিষদ এর কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান,সমাজসেবী ভোলা সিং সহ এলাকার সমস্ত পূজা কমিটির সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *