DURGAPUR

সফল কিডনি প্রতিস্থাপন করে নজির গড়ল দুর্গাপুর মিশন হাসপাতাল

বেঙ্গল মিরর, দূর্গাপুর, রাজা বন্দোপাধ্যায়ঃ ( Kidney Transplant in Durgapur Mission Hospital ) কলকাতার বাইরে দক্ষিণবঙ্গের সেরা হাসপাতাল হিসাবে পরিচিত দুর্গাপুরের মিশন হাসপাতাল। হৃদরোগ ও অস্থি চিকিৎসার কেন্দ্র হিসেবে ইতিমধ্যেই এই হাসপাতাল জাতীয় স্তরে সুনাম অর্জন করেছে। এবার সফল কিডনি প্রতিস্থাপন করার মাধ্যমে ইস্পাত নগরীর এই বেসরকারি হাসপাতালের মুকুটে যোগ হল আরো একটি গৌরবোজ্জ্বল পালক।
কলকাতার বাইরের জেলার বিশেষ করে দক্ষিণবঙ্গের প্রান্তিক মানুষের কিডনির রোগের সুচিকিৎসা এবং কিডনি প্রতিস্থাপনের সুযোগ তৈরি করে দিতে কিছুদিন আগে উদ্যোগী হন মিশন হাসপাতাল কর্তৃপক্ষ।

Kidney Transplant in Durgapur

হাসপাতালের চেয়ারম্যান ডাঃ সত্যজিৎ বসু বিষয়টিকে বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। সেই মতো হাসপাতালের নেফ্রোলজি বিভাগের সহযোগিতায় তৎপরতার সঙ্গে প্রয়োজনীয় পরিকাঠামো ও ব্যবস্থা তৈরি করে ফেলা হয়। গত ১৫ সেপ্টেম্বর প্রথম বারের মতো সফল কিডনি প্রতিস্থাপন করা হয় এই মিশন হাসপাতালে।


জানা গেছে, আসানসোলের শাঁকতোড়িয়ার পার্থ চট্টোপাধ্যায় কিডনির সমস্যা জনিত রোগে ভুগছিলেন। তার বাবা উজ্জ্বল চট্টোপাধ্যায় ছেলেকে একটি কিডনি দান করার সিদ্ধান্ত নেন। তিনি যোগাযোগ করেন দূর্গাপুরের মিশন হাসপাতাল কতৃপক্ষের সঙ্গে। সেই মতো সবকিছু পরীক্ষার পরে মিশন হাসপাতালে বাবার কিডনি নিয়ে ছেলের শরীরে সফল ভাবে প্রতিস্থাপন করা হয়  গত ১৫ সেপ্টেম্বর। এই সাফল্যের পিছনে নেফ্রোলজি বিভাগের ডাঃ দীপক কুমার ও ডাঃ রবি রঞ্জন সৌ মন্ডল সহ হাসপাতালের সব বিভাগের সক্রিয় ভূমিকা রয়েছে। প্রসঙ্গতঃ, এই মিশন হাসপাতালে অনেক কম খরচে এই জটিল ও ব্যয়বহুল প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।


প্রতিস্থাপন পরবর্তী জটিলতা কেটে যাওয়ার পরে গত ১ অক্টোবর রোগীকে হাসপাতাল থেকে সুস্থ অবস্থায় বাড়ি পাঠানো হয়। যাওয়ার সময় তিনি হাসি মুখে মিশন হাসপাতালের চেয়ারম্যান ডাঃ সত্যজিৎ বসু, তাঁর দীর্ঘ সময়ের চিকিৎসক ডাঃ রবি রঞ্জন সৌ মন্ডল সহ হাসপাতালের সকল কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ডাঃ সত্যজিৎ বসু বলেন, “এখন থেকে দক্ষিণবঙ্গের কিডনির রোগে আক্রান্ত রোগীদের আর কিডনি প্রতিস্থাপনের জন্য কলকাতা বা অন্যত্র ছুটতে হবে না। দুর্গাপুরের মিশন হাসপাতালেই অনেক কম খরচে কিডনি প্রতিস্থাপনের সুযোগ মিলবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *