ASANSOLFEATUREDKULTI-BARAKARPoliticsWest Bengal

ভাইরাল নামের তালিকা, জল্পনা রাজনৈতিক মহলে

কুলটি বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়ের সাংগঠনিক ক্ষমতা খর্ব করতে কি অনুগামী ব্লক সভাপতি বদল?

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২ সেপ্টেম্বরঃ আসানসোলের কুলটি বিধানসভার তৃণমূল কংগ্রেসের বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়ের দলের কর্মীসভায় করা বিতর্কিত বক্তব্যের ভিডিও খতিয়ে দেখলো পশ্চিম বর্ধমান জেলা নেতৃত্ব।

বিধায়কের বেঁফাস ও বিতর্কিত মন্তব্যের জন্য দলীয় স্তরে কোনও শাস্তির পথে না গিয়ে , তার প্রেক্ষিত খুঁজে দেখতে চাইছে রাজ্যের শাসক দল।

ব্লক স্তরে বিধায়কের সঙ্গে সমস্যার সমাধানে আসানসোল পুরনিগমের কুলটি পুর এলাকার সব কাউন্সিলরদের নিয়ে বৈঠকে বসবেন বলে জানান জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা আসানসোল পুরনিগমের মেয়র জিতেন্দ্র তেওয়ারি।


দিন কয়েক আগেই দলের এক কর্মী সভায় বেফাঁস ও বিতর্কিত মন্তব্য করেছিলেন কুলটির তৃণমূল কংগ্রেসের বিধায়ক। সেই কর্মী সভায় গরহাজির থাকা দলেরই কাউন্সিলারদের আগামী পুর ভোটে নির্দল প্রার্থীদের সমর্থন করে তাদেরকে হারিয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন উজ্জ্বলবাবু।

পরে বিধায়কের সেই বক্তব্যের ভিডিও ভাইরাল হয়ে যায়। বিতর্কের মুখে পড়েন বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়। দলের জেলা নেতৃত্বও অস্বস্তিতে পড়ে।
তারই মধ্যে দুদিন আগে আরো একটি ঘটনা প্রকাশ্যে আসে।

সোশ্যাল মিডিয়া হোয়াটস্ অ্যাপের মাধ্যমে জেলা তৃণমূল কংগ্রেসের সম্ভাব্য নতুন ব্লক সভাপতিদের নামের একটি তালিকা ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায় কুলটির বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়ের অনুগামী ও ঘনিষ্ঠ বলে পরিচিত মহেশ্বর মুখোপাধ্যায়ের নাম কুলটি ব্লক সভাপতি থেকে বাদ গেছে।

সেই জায়গায় তৃনমুল কংগ্রেসের নেতা বিমান আচার্য্য ও পুর কাউন্সিলার প্রেমনাথ সাউয়ের নাম সেই তালিকায় রয়েছে। যদিও চূড়ান্ত তালিকা এখনো প্রকাশিত হয়নি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ভাইরাল হওয়া নামের মধ্যে একটা চূড়ান্ত হলে, তা উজ্জ্বল চট্টোপাধ্যায়ের ডানা ছাঁটা হবে।

কোনও তালিকা প্রকাশের কথা অস্বীকার

এর ফলে কুলটির রাজনীতিতে সাংগঠনিকভাবে তার নিয়ন্ত্রণ আর একেবারেই থাকবে না বলে মনে করছে রাজনৈতিক মহল।
যদিও জেলা তৃণমূল নেতৃত্ব এমন কোনও তালিকা প্রকাশের কথা অস্বীকার করেছেন। দু/ একদিনের মধ্যে নতুন ব্লক সভাপতিদের নামের তালিকা প্রকাশিত হবে। জানা গেছে, ভাইরাল হয়ে যাওয়া তালিকাটি দলের থেকে প্রকাশ হয়নি। তবে, ব্লক সভাপতিদের নামের তালিকা ফাইনাল হয়ে গেছে।

দলনেত্রীর অনুমোদন পেলেই তা প্রকাশিত হবে।
ভাইরাল হওয়া জেলার ব্লক সভাপতিদের তালিকায় আসানসোলের বিভিন্ন ব্লকে পুরানো সভাপতিদের নাম মোটামুটি একই থাকলেও, বদল হয়েছে শুধুমাত্র কুলটির ক্ষেত্রে।


আরো জানা গেছে, কুলটির ব্লক সভাপতির নামের জন্য দলের থেকে আগেই তালিকা পাঠাতে বলা হয়েছিল। বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায় কুলটি ব্লকের জন্য শুধুমাত্র মহেশ্বর মুখোপাধ্যায়ের নামই প্রস্তাব করে পাঠান।

রাজ্য নেতৃত্ব সেই নাম পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠালে উজ্জ্বলবাবু তার নিজের পাঠানো নামের প্রস্তাবে আবারও মত দেন।

জেলা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে শেষমেশ আরো দুটি বিকল্প নাম পাঠানো হয়। উজ্জ্বল চট্টোপাধ্যায় এই প্রসঙ্গে বলেন, আমি অপেক্ষায় আছি। এখন কিছু বলবো না। সভাপতির নাম ঘোষণার পরে যা বলার বলবো।


পুরনো কুলটি পুরসভার চেয়ারম্যান পদে দীর্ঘদিন থাকা উজ্জ্বল চট্টোপাধ্যায়ের নিজের এলাকায় রাজনৈতিক দাপট এতটাই ছিল যে, তিনি সেখানে রাজনীতির শেষ কথা বলতেন।

বামপন্থী হিসেবে নিজের রাজনৈতিক জীবন শুরু করলেও একাধিকবার কুলটি পুরসভার গদি টিকিয়ে রাখতে উজ্জ্বলবাবু একাধিকবার দলবদল করেছেন।

ফরওয়ার্ড ব্লক ছেড়ে আরএসপিতে গেছেন। আবার চমক দিয়ে নির্দল হিসাবে ভোটে লড়াই করে জিতে কুলটি পুরসভা দখল করে নিজের রাজনৈতিক ক্ষমতা দেখিয়েছেন।

২০০২ সালে তিনি তৃণমূল কংগ্রেসে যোগ দেন। গত পুরভোটে পুরনো কুলটি পুরসভা অবলুপ্ত ঘটে। কুলটি পুর এলাকা আসানসোল পুরনিগমের মধ্যে চলে আসে। উজ্জ্বলের হাতছাড়া হয়ে যায় তার রাজনৈতিক জায়গা কুলটি পুরসভা। হারাতে হয় চেয়ারম্যানের মতো পদও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *