Bengali NewsLatestWest Bengal

রাজ্যে ১৬৫০০ প্রাথমিক শিক্ষক নিযুক্তি, ৯.৫ লক্ষ ছাত্রছাত্রী পাবেন ১০ হাজার টাকা

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত :
রাজ্যে ১৬৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগ, ৯.৫ লাখ শিক্ষার্থী পাবেন ১০ হাজার টাকা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অভিযোগের জবাব দেওয়ার সময় এই পরিসংখ্যান দেন। এটির সাথে রাজ্যে নির্বাচনের আগে ১৬৫০০ শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ৯.৫ লক্ষ শিক্ষার্থীকে ট্যাবলেট(TAB) দেওয়া হবে। এর জন্য টেন্ডার প্রক্রিয়ার শেষে দেড় লক্ষ পাওয়া সম্ভব। সুতরাং, সিদ্ধান্ত নেওয়া হয়েছে দ্বাদশ শ্রেণির সমস্ত শিক্ষার্থীকে ১০ হাজার টাকা দেওয়া হবে। তিনি বলেন ১০ থেকে ১৭ জানুয়ারী পর্যন্ত ইন্টারভিউ হবে। যত তাড়াতাড়ি সম্ভব চাকরির নিয়োগ করা হবে। ৩১ শে জানুয়ারী, তৃতীয় টেট পরীক্ষা অফলাইনে থাকবে।

দুর্গাপুজার জন্য মমতার একগুচ্ছ উপহার

এতে আড়াই লাখ পরীক্ষার্থী অন্তর্ভুক্ত থাকবে। বাংলার অর্থনীতি ২.৭ গুণ বেড়েছে। বেঙ্গল ই – টেন্ডার গ্রামীণ উন্নয়নে এক নম্বরে। দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ৪.১৮ শতাংশ। বাংলায় সেটি ৭.৪৬ শতাংশ। দেশে শিল্প প্রবৃদ্ধির হার ০.৯২, বাংলায় ৫.৭৯। ২০১১ সালে এফডিআই বৃদ্ধির হার ছিল ০.২২, এখন এটি ১.৬২ অর্থাৎ ৭৭৬ শতাংশ বৃদ্ধি। এই সমস্ত পরিসংখ্যান ভারত সরকারের। এখন স্বরাষ্ট্রমন্ত্রী সত্য বলছেন বা ভারত সরকার। ২২ হাজার কোটি বিদেশি পুঁজি বাংলায় বিনিয়োগ করা হয়েছে।

আত্মহত্যা এবং পারিবারিক কলহকে রাজনৈতিক খুন বলা হচ্ছে


আত্মহত্যার অথবা পারিবারিক কলোহার বিষয়কে রাজনৈতিক হত্যাকান্ড হিসাবে বর্ণনা করা হচ্ছে অথচ হাথরাসের বিষয়ে নীরব। এনসিআরবি’র তথ্য অনুসারে ২০১১ পর্যন্ত রাজ্যে ৬০০ এরও বেশি রাজনৈতিক হত্যা হয়েছে, বর্তমানে এটি একশত পঞ্চাশের গণ্ডি পেরোয়নি। ধর্ষণের ঘটনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। সাত বছরে একটিও নকশালিকাণ্ডের ঘটনা ঘটেনি। ৩৮৩ মাওবাদী আত্মসমর্পণ করেছে। পাহাড় থেকে বন সর্বত্র শান্তি রয়েছে। করোনার সংকট, আম্ফান সংকট মোকাবিলা, শান্তিতে উত্সব উদযাপন হয়েছে। স্বাস্থ্য পরিসেবার ক্ষেত্রে নজিরবিহীন বিকাশ ঘটেছে। ২৪ টি মেডিকেল কলেজ গঠিত হয়েছে। ১১ হাজার কোটি টাকারও বেশি স্বাস্থ্য বাজেট রয়েছে। ৪২ টি মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল, ১১৭ টি এফপিএস ওষুধের দোকান। এক কোটিরও বেশি সাইকেল দেওয়া হয়েছে। দেড় কোটি টাকা সামাজিক সুরক্ষা প্রকল্প দেওয়া হচ্ছে। বই, পোশাক, জুতো সবই বাচ্চাদের বিনামূল্যে দেওয়া হচ্ছে। এই সমস্ত দিকে বাংলা এক নম্বরে। ৯৫ হাজার কিলোমিটার রাস্তা নির্মিত হয়েছে। তাই এই কারণে পুরস্কৃত হয়েছে।

অমিত শাহ আমাকে ধোকলা খাওয়ান

রাজ্যের ৯৩.৩ শতাংশ বিদ্যালয়ের আসবাব রয়েছে। ৯৯.৩৬ শতাংশ বিদ্যালয়ে বিদ্যুত রয়েছে। ১০০ শতাংশ বিদ্যালয়ের টয়লেট রয়েছে। বিশ্ববিদ্যালয় ৪২। ২০১১ সালে কলেজগুলির সংখ্যা ছিল ৩৮৩, এখন হয়েছে ১৯৬০। উচ্চ মাধ্যমিকের ভর্তি বেড়েছে। স্বামী বিবেকানন্দ বৃত্তি প্রকল্পের আওতায় শিক্ষার্থীরা বৃত্তি পেয়েছে। কন্যাশ্রীর অধীনে ৮০ লক্ষ ছাত্রী উপকৃত হয়েছে। উচ্চ শিক্ষার বাজেটে ৬০০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। সমস্ত পরিসংখ্যান দিয়েছি। এই জন্য অমিত শাহ্ আমাকে ধোকলা খাওয়ান।

Leave a Reply