ASANSOLPANDESWAR-ANDALRANIGANJ-JAMURIA

বেআইনী কয়লা পাচারের মামলায় আবার সক্রিয় সিবিআই

কয়লা মন্ত্রকের বিশেষজ্ঞ দল নিয়ে ইসিএলের খনি এলাকায় হানা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১ ফেব্রুয়ারিতঃ বেআইনি কয়লা পাচারের মামলায় আবারও সক্রিয় ভূমিকায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এবার সিবিআই হানা পশ্চিম বর্ধমান জেলায়ে শিল্পাঞ্চলের বিভিন্ন বৈধ ও অবৈধ খোলামুখ কয়লাখনিতে।

একটি সূত্রের খবর, সোমবারের সিবিআই দলের সঙ্গে ছিলেন কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের স্পেশাল এক্সপার্ট বা বিশেষ বিশেষজ্ঞ দল। এদিন আসানসোল দূর্গাপুর পুলিশের অন্ডাল থানার অন্তর্গত বক্তারনগর টপ লাইন, হরিশপুর সহ একাধিক জায়গায় অবৈধ ও বৈধ খোলামুখ খনির পরিদর্শন করেন এই দলের সদস্যরা।

অন্য একটি সূত্রের আরো খবর, ইসিএলের কয়লা খনি ও অবৈধ খোলামুখ খনির গুলি থেকে গত ৫ বছরে কত কয়লা উত্তোলন করা বা তোলা হয়েছে তা পরিমাপ করার জন্য এদিনের এই অভিযান।
নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন,
সয়েল কেমিকাল এনালাইসিস বা মাটি পরীক্ষা করা হবে। সিবিআইয়ের ভাবনা এমনটাই।
যার মাধ্যমে বোঝা সম্ভব, কত পরিমান কয়লা মাটির নিচে মজুত ছিল, কত কয়লা উত্তোলন করা হয়েছে। এর ফলে কত পরিমাণ কয়লা পাচার হয়েছে তা বোঝা যাবে বলে সিবিআইয়ের অফিসারদের অনুমান। যা এই মামলার তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া সহজ হবে।


প্রসঙ্গতঃ, গত কয়েক মাস ধরে এই আসানসোল রানিগঞ্জ কয়লাখনি এলাকায় বেআইনি কয়লা পাচারের মামলার তদন্তে কোমর বেঁধে নেমেছে সিবিআই। ইতিমধ্যেই এই পাচার চক্রের মুল চক্রী পুরুলিয়ার অনুপ মাজি ওরফে লালা ও তার সঙ্গীদের খোঁজে বেশ কয়েকবার হানা দিয়েছে সিবিআই। অভিযান চালানো হয়েছে ইসিএলের আধিকারিক ও নিরাপত্তা আধিকারিকদের আবাসন ও অফিসে। লালাকে খুঁজে না পেয়ে গত জানুয়ারি মাসে তার বাড়িতে ফেরার কথা জানিয়ে আদালতের নোটিশ লাগিয়েছে সিবিআই। তার এক সঙ্গীর বাড়িতেও সিবিআই নোটিশে দিয়েছে। যদিও এখনো তারা বেপাত্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *