ASANSOLBengali NewsDURGAPUR

বাংলা বনধকে কেন্দ্র করে আসানসোলে ধস্তাধস্তি

দূর্গাপুরে টায়ার জ্বালিয়ে অবরোধ, পুলিশকে গোলাপ ফুল

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়, আসানসোল ও দূর্গাপুর, ১২ ফেব্রুয়ারিঃ নবান্ন অভিযানে বৃহস্পতিবারের পুলিশের জোরজুলুমের প্রতিবাদে শুক্রবার ১২ ঘন্টার ডাকা বাংলা বনধকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেলো পশ্চিম বর্ধমান জেলার দুই শিল্প শহর আসানসোল ও দূর্গাপুরে। এদিন দুই শহরে জনজীবন ছিলো মোটের উপর স্বাভাবিক ছিলো। আসানসোলের জিটি রোডের বিভিন্ন জায়গায় এদিন সকালে বনধ ডাকা সিপিএমের নেতা ও কর্মী জোর করে বাস, মোটরসাইকেল ও গাড়ি আটকানোর চেষ্টা করেন।

আসানসোলের জিটি রোডের হটন রোড মোড়ের সিটি বাস স্ট্যান্ডের কাছে এদিন সিপিএমের নেতারা জোর করে মোটরসাইকেল আটকানোর চেষ্টা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। অভিযোগ, তারা মোটরসাইকেল চালকের উপরে চড়াও হয়ে তাকে মারধর করে। তাকেও হেনস্তাও করা হয়। যদিও সিপিএমের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। পরে আসানসোল দক্ষিণ থানার পুলিশ পরিস্থিতি সামাল দেয়।


এদিন সকালে সিপিএমের পশ্চিম বর্ধমান জেলা সিপিএমের সদস্য পার্থ মুখোপাধ্যায়ের নেতৃত্বে আসানসোলের বিএনআর থেকে বনধের সমর্থনে মিছিল বেরোয়। সেই মিছিল জিটি রোড ধরে সিটি বাস স্ট্যান্ড পর্যন্ত আসে। আসানসোল শহর তথা শিল্পাঞ্চলের অন্য জায়গাতেও বনধ সমর্থকরা রাস্তায় নামেন। এদিনের সকাল ৬ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত ১২ ঘণ্টার বাংলা বনধকে সমর্থন করেছে কংগ্রেস। রাস্তায় এদিন তেমনভাবে মিনিবাস ও বড়বাস না থাকলেও অটো ও টোটো চলেছে অন্যদিনের মতো।


সিপিএম নেতা পার্থ মুখোপাধ্যায় সহ অন্য নেতা ও কর্মীরা মিছিল করেন্ বনধ সফল করার জন্য জনগণের কাছে আবেদন করেন। বাসস্ট্যান্ডে সিপিএমের নেতা ও কর্মীরা বেশকিছু সরকারি বাসকে আটকে দেন। তারা একইভাবে গীর্জা মোড়, চেলিডাঙ্গা মোড়ে জোর করে গাড়ি আটকানোর চেষ্টা করেন।


পরে সিপিএমের সঙ্গে মিছিলে যোগ দেন কংগ্রেস নেতা অশোক রায়ের নেতৃত্বে কর্মীরা ও সমর্থকরা।
অন্যদিকে, বনধের বিরোধিতায় এদিন আসানসোলের জিটি রোডে শাসক দল তৃনমুল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির নেতা রাজু আলুওয়ালিয়ার নেতৃত্বে একটি মিছিল করা হয়।


অন্যদিকে, এদিনের বনধকে ঘিরে তেমন কিছু ঘটনা ঘটেনি। দূর্গাপুরের এইচএফসিএল মোড় এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখায় সিপিএম ও কংগ্রেসের নেতা ও কর্মীরা। তারা টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান। পুলিশকে এখানে গোলাপ ফুল ও চকলেট দেওয়া হয় । দূর্গাপুরের বাঁকুড়া মোড়ের একই ঘটনা ঘটে।

মনোজ শর্মা,বারাবনি: বারাবনি ব্লকের দমহানি বাজারে আজ সিপিআইএমের 12 ঘণ্টা বন্ধেরবিক্ষোভ দেখানো হলো কাল কাজের দাবিতে নবান্ন অভিযান ছিল এবং পুলিশের নির্মম ভাবে অত্যাচার করা হয়েছে ছাত্র-যুবকদের এই নিয়ে আজকে বিক্ষোভ বন্ধের প্রভাব দেখা গেল কিছুটা বন্ধের সাড়া পাওয়া গেল
মনোজ শর্মা রিপোর্ট বারাবনি উপস্থিত ছিলেন তপন দাস শেখ শফিক মিঠু চ্যাটার্জি কল্যাণ সিং প্রমূখ।

Leave a Reply