ASANSOL

Coal Smuggling Caseবিকাশ মিশ্রর অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানো আর্জি খারিজ, গ্রেফতারি পরোয়ানা জারি

১৫ ডিসেম্বর হাজিরের নির্দেশ আসানসোল সিবিআই আদালতের

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৯ ডিসেম্বরঃ আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতে দেশে শোরগোল ফেলে দেওয়া কয়লা পাচার কাণ্ডের মূল অভিযুক্ত বর্তমানে ফেরার থাকা বিনয় মিশ্রর ভাই বিকাশ মিশ্রর অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আর্জি বুধবার খারিজ হয়ে গেলো। একই সঙ্গে বিচারক রাজেশ চক্রবর্তী এদিন বিকাশের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করার নির্দেশ দিয়েছেন। আগামী ১৫ ডিসেম্বর বিকাশকে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজির করানোর নির্দেশ দিয়েছেন ।

गौ तस्करी CBI चार्जशीट

বিচারক বলে এদিন জানিয়েছেন তার আইনজীবী শেখর কুন্ডু।
কয়লা পাচার মামলায় বুধবার অন্তর্বর্তী জামিনে থাকা রাজ্য তৃনমুল যুব কংগ্রেসের নেতা বিনয় মিশ্রের ভাই বিকাশের আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজিরা দেওয়ার কথা ছিলো। কিন্তু বিকাশ মিশ্র আদালতে হাজিরা দেননি।


এদিন এজলাসে সওয়াল-জবাবের সময় বিকাশের আইনজীবী শেখর কুন্ডু বিচারককে বলেন, বিকাশ মিশ্র অসুস্থ হয়ে পড়েছেন৷ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করিয়ে তার চিকিৎসা চলছে। এমন পরিস্থিতিতে তার অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর নির্দেশ দেওয়া হোক। কিন্তু শেখরবাবুর এই আবেদনের বিরোধিতা করে সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার। তিনি বলেন, তদন্তের স্বার্থে এই আবেদন খারিজ করা হোক। তদন্তের জন্য তার আদালতে হাজির হওয়ার দরকার ছিলো।


প্রসঙ্গতঃ, দূর্গাপুজোর আগে গত ৮ অক্টোবর প্রথমবার সিবিআই আসানসোল সিবিআই আদালতে বিকাশ মিশ্রর জামিন খারিজ করা আবেদন করেছিলো। গত দুমাসেরও বেশি সময়ে সিবিআইয়ের সেই আবেদনের ভিত্তিতে বেশ কয়েকবার শুনানি হয়েছে আসানসোলের সিবিআইয়ের আদালতে। শেষ পর্যন্ত বুধবার দুপক্ষের সওয়াল-জবাবের শেষে বিকাশ মিশ্রর অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন নামঞ্জুর করে, তার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন বিচারক রাজেশ চক্রবর্তী।


প্রসঙ্গতঃ, গত ১৬ মার্চ গরু ও কয়লা পাচার মামলা সাথে যুক্ত থাকার অভিযোগ বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছিল ইডি দিল্লি থেকে। পরে তাকে সিবিআই রিমান্ডেও নিয়েছিলো। কিন্তু তার শারীরিক অবস্থা খারাপ হওয়ার কারণে মেডিকেল রিপোর্টের ভিত্তিতে সিবিআই আদালত তার অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করেছিলো আসানসোলের সিবিআই আদালত গত এপ্রিল মাসে।
প্রসঙ্গতঃ, কয়লা পাচার কান্ডের মতো দেশজুড়ে শোরগোল ফেলে দেওয়া এই গরু পাচার মামলায় মুল অভিযুক্ত বিনয় মিশ্রকে সিবিআই গ্রেফতার করতে পারেনি।

সিবিআইয়ের দাবি, সে দেশ ছেড়ে পালিয়ে অন্য এক দ্বীপ রাষ্ট্রে নাগরিকত্ব নিয়ে বাস করছে। এই মামলায় সিবিআই এনামুল হক ও বিএসএফের কম্যান্ড্যান্ট সতীশ কুমারকে গ্রেফতার করেছিলো। এনামুল জেলে থাকলেও, বর্তমানে সতীশ কুমার জামিনে রয়েছেন।

Leave a Reply