ASANSOLRANIGANJ-JAMURIA

এবার লাঠি খেলার ময়দানে বাঙালি মেয়েরা লাঠি খেলে তাক লাগালো দর্শকদের

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: এবার লাঠি খেলার ময়দানে বাঙালি মেয়েরা লাঠি খেলে তাক লাগানো দর্শকদের। পুরুষদের সাথেই তারা লাঠি বল্লব নিয়ে একের পর এক খেলা দেখিয়ে জয় করে নিল দর্শক মন। বিগত কয়েক বছর ধরেই লাঠি খেলার প্রচলন লক্ষ্য করা গেছে রানীগঞ্জের সিয়ারসোল রাজ বাড়িতে।

বিগত প্রায় 80 বছরের বেশি সময় ধরে ধর্মরাজ পুজোর শেষে লাঠি খেলা চল রয়ে গেছে এখনো। সে বিষয়কে সামনে রেখে আজও সেই পুরনো রীতি রেওয়াজ মেনে লাঠি খেলা লাঠি খেলার ময়দানে সামিল হন রানীগঞ্জের রাজবাড়ীর এলাকার দুই পাড়ার সদস্যরা তারা দুটি পৃথক পৃথক মহাবীর আখড়ার দল করে রানীগঞ্জের সিয়ারসোল গ্রাম এলাকার বিভিন্ন প্রান্তে তাদের লাঠি খেলার বিভিন্ন কলাকৌশল প্রদর্শন করেন মহাবীর আখড়ার ময়দানে। তবে লাঠি খেলার ময়দানে বিগত কয়েক বছর ধরেই লাঠি খেলতে ময়দানে নামতে দেখা গেছে বাঙালি মেয়েদের রীতিমতো ছেলেদের সঙ্গে টেক্কা দিয়ে লাঠি তরোয়াল বানা ঘুরিয়ে তাক লাগাচ্ছে ছেলেদের পাশাপাশি মেয়েরা। এবারে সিয়ারসোল বাসকেট পাড়ার নেতাজী সংঘ মহাবীর আখড়া দল বিভিন্ন বাদ্যযন্ত্র সহযোগে লাঠি খেলা প্রদর্শন করার সাথেই বিভিন্ন ট্যাবলো সাজিয়ে ও দর্শকদের মন জয় করে নেন।

সেখানেই কোলকূলি পাড়ার মহাবীর সঙ্গের মহাবীর আখড়ার দল নজর কেড়েছে দর্শকদের তারা এদিন অভিনব বাদ্যযন্ত্র সহযোগে লাঠি খেলা প্রদর্শন করে তাক লাগানো দর্শকদের এর পাশাপাশি আগুনের খেলা দেখিয়ে দর্শক মন জয় করে নেন তারা। এই দলের বেশ কয়েকজন মহিলা খেলোয়াড় লাঠি খেলা সামিল হয়েছিলেন। মহিলা খেলোয়াড়দের দাবি তারা কোনভাবেই এটাকে কঠিন ভাবে নেন না সহজেই লাঠি খেলার বিভিন্ন দজ দেখিয়ে তারা মনের আনন্দ দিতে চান বলে দাবি করেছেন তাদের বক্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *