ASANSOL

কাজী নজরুল ইউনিভার্সিটি প্রশাসনে মোনালিসা সহ পাঁচজনকে বরখাস্তের দাবী, সিপিআইএম এর বিক্ষোভ

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : পশ্চিমবঙ্গে শিক্ষাক্ষেত্রে দুর্নীতির অভিযোগ করে বৃহস্পতিবার কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সামনে একটি বিক্ষোভ করে সিপিআই(এম)। এই অনুষ্ঠানে মীনাক্ষী মুখোপাধ্যায়, গৌরাঙ্গ চ্যাটার্জি, পার্থ মুখোপাধ্যায়, সত্যজিৎ চ্যাটার্জি, জয়দীপ চক্রবর্তী, দীপায়ন রায়, পঙ্কজ রায় সরকার, ডক্টর অরুণ পান্ডে এবং অন্যান্য সিপিআই(এম) নেতা, কর্মী ও সমর্থকরা উপস্থিত ছিলেন। তারা সবাই মিছিল করে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছান। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মীনাক্ষী মুখার্জি বলেন, যেভাবে বাংলার শিক্ষাব্যবস্থাকে কলঙ্কিত করা হচ্ছে তা অত্যন্ত লজ্জাজনক।

তিনি অভিযোগ করেন যে তৃণমূল নেতারা স্বজনপোষণে লিপ্ত হচ্ছেন এবং ঘুষের বিনিময়ে অযোগ্য লোকদের চাকরি দিচ্ছেন। তিনি বলেন, আগে লোহা, কয়লা ও বালি চুরি হতো। এখন শিক্ষাক্ষেত্রে চুরির ঘটনা ঘটছে। এটি একটি ব্যাপক দুর্নীতি যাতে একা পার্থ চ্যাটার্জি জড়িত নয় এবং অনেক বড় নাম এতে জড়িত রয়েছে। তিনি বলেন, শিক্ষা ব্যবস্থাকে যেভাবে ধ্বংস করা হচ্ছে তা শুধুমাত্র এই কারণে যাতে ভারতে সরকারি শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়ে এবং মানুষ বেসরকারি শিক্ষা ব্যবস্থার দিকে যেতে বাধ্য হয়। তিনি কেন্দ্রীয় সরকারকে এমন একটি নীতি প্রণয়ন এবং রাজ্য সরকারকে সেই নীতি বাস্তবায়নের জন্য অভিযুক্ত করেন। তিনি বলেন, আজ কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি দিতে ও পরিচ্ছন্নতা আনতে তারা সবাই এসেছেন। তার দাবি মোনালিসা দাস সহ এমন সব অযোগ্য অধ্যাপকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক যারা দুর্নীতির মাধ্যমে চাকরি পেয়েছেন।

অন্যদিকে, সিপিআই(এম) নেতা পার্থ মুখার্জি বলেন যে, তিনি সরাসরি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. সাধন চক্রবর্তী, মোনালিসা দাস, পাপড়ি দে, চৈতালী দত্ত এবং মালেশ্বর মালকে দুর্নীতির সঙ্গে জড়িত বলে অভিযোগ করছেন৷ তিনি বলেন, তারা সবাই দুর্নীতির সঙ্গে জড়িত এবং যোগ্যতা ছাড়াই এখানে চাকরি দেওয়া হয়েছে, যা সম্পূর্ণ অন্যায়। অন্যদিকে, মীনাক্ষী মুখোপাধ্যায়কে যখন প্রশ্ন করা হয় যে মিঠুন চক্রবর্তী গতকাল কলকাতায় দাবি করেন যে আজ নির্বাচন হলে বাংলায় বিজেপি জিতবে। এ নিয়ে মীনাক্ষী মুখোপাধ্যায় কটাক্ষ করে বলেন, এতে লাভ কী হবে। কারণ শুভেন্দু অধিকারী ও ভারতী ঘোষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে থেকে গোটা জঙ্গলমহলে আতঙ্ক ছড়িয়েছিলেন। তিনি আজ বিজেপিতে আছেন। যদি সত্যিকার অর্থে, ৩৮ টিএমসি বিধায়ক মিঠুন চক্রবর্তীর সাথে যোগাযোগ করেন, তবে সবার আগে শুভেন্দু অধিকারীকে বিজেপি থেকে বহিষ্কার করা উচিত।

তিনি বলেন, দল পরিবর্তন করে কোনো লাভ হবে না। নীতি পরিবর্তন করতে হবে, তাহলেই মানুষ সুবিধা পাবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি হস্তান্তরের পরে, মীনাক্ষী মুখোপাধ্যায় বলেন যে আজ সিপিআই(এম) এর একটি প্রতিনিধি দল উপাচার্যের কাছে স্মারকলিপি দিতে যায়। কিন্তু আমরা আগে থেকেই জানতাম তিনি কী বলবেন। মীনাক্ষী আরো বলেন, কেন্দ্রীয় ও রাজ্য উভয় সরকারই সরকারি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে চায়। যাতে পুরো শিক্ষাব্যবস্থা বেসরকারি হাতে চলে যায়। তিনি বলেন, শিক্ষা ব্যবস্থার সঙ্গে কর্মসংস্থান সরাসরি যুক্ত। শিক্ষাব্যবস্থায় দুর্নীতি থাকলে কর্মসংস্থানেও প্রভাব পড়বে। তিনি বলেন যে পার্থ চ্যাটার্জি একা এর সাথে জড়িত নন, পুরো সরকার এবং পুরো ব্যবস্থা এর সঙ্গে জড়িত।

Leave a Reply