ASANSOL

আসানসোল পুরনিগম ৬ নং ওয়ার্ডে উপনির্বাচন ২১ আগষ্ট, নোটিফিকেশন জারি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্ত: আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচনের জন্য বিঞ্জপ্তি বা নোটিফিকেশন জারি করলো রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার সকালে এই নোটিফিকেশনে উপনির্বাচনের নির্ঘন্ট জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, বৃহস্পতিবার থেকেই উপনির্বাচনে লড়াইয়ের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া কাজ শুরু হলো । তা চলবে আগামী ৩ আগষ্ট পর্যন্ত। পরের দিন ৪ আগষ্ট জমা পড়া মনোনয়ন পত্র স্ক্রুটিনি বা পরীক্ষা করা হবে। ৬ আগষ্ট মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। সেদিন বিকেলে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২১ আগষ্ট সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হবে। চলবে বিকেল পাঁচটা। গোটা নির্বাচন প্রক্রিয়া শেষ করা হবে ২৬ আগষ্টের মধ্যে। তবে, ভোট গণনা কবে হবে, তা এদিনের নোটিফিকেশনে বলা হয় নি। পরে তা জানানো হবে বলে জানা গেছে। পদাধিকারবলে আসানসোলের মহকুমাশাসক এই উপনির্বাচনের এমআরও মিউনিসিপ্যাল রিটার্নিং অফিসার। বৃহস্পতিবার থেকেই আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে নমিনেশন সেল খোলা হয়েছে।


পুর নির্বাচনে লড়াই না করে, কাউন্সিলর না হয়েও আসানসোল পুরনিগমের মেয়র হিসাবে শপথ নিয়েছিলেন বারাবনির বিধায়ক তথা পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি বিধান উপাধ্যায়। নিয়ম মতো মেয়র হিসাবে শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে তাকে পুর ভোটে জিতে কাউন্সিলর হতে হবে। গত ২৫ ফেব্রুয়ারি বিধান উপাধ্যায় দলের তরফে মেয়র হিসাবে মনোনীত হয়ে শপথ গ্রহণ করেন। তাই আগামী ২৫ আগষ্টের মধ্যে তাকে কাউন্সিলর হতে হবে। না হলে, তিনি আর মেয়র পদে থাকতে পারবেন না। তাকে পদত্যাগ করতে হবে।


যে কারণে, গত কয়েক দিন ধরে আসানসোল পুরনিগম এলাকায় জল্পনা চলছিলো, কোন ওয়ার্ড থেকে তিনি লড়াই করবেন? কবে হবে আসানসোল পুরনিগমের একটি ওয়ার্ডের উপনির্বাচনের দিন ঘোষণা? শেষ পর্যন্ত সেইসব জল্পনার অবসান হলো। আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়কে কাউন্সিলর হিসাবে জেতানোর জন্য একটি ওয়ার্ডে উপনির্বাচনের দিনে সম্মতি জানিয়ে রাজ্য নির্বাচন কমিশনের সচিবের কাছে চিঠি দিলেন রাজ্য পুর ও নগরোন্নয়ন দপ্তরের এ্যাডিশন্যাল সেক্রেটারি বা অতিরিক্ত সচিব। সোমবার ২৫ জুলাই সেই চিঠি দেওয়া হয়েছিলো । আগামী ২১ অনুষ্ঠিত হবে আসানসোল পুরনিগমের ৬ নং পর্যন্ত নির্বাচন করার জন্য রাজ্য নির্বাচন কমিশনকে বলা হয়েছিলে।
প্রসঙ্গতঃ আসানসোল পুরনিগমের জামুড়িয়া এলাকার ৬ নং ওয়ার্ডের তৃনমুল কংগ্রেসের সঞ্জয় বন্দোপাধ্যায় বেশ কিছুদিন আগেই পদত্যাগ করেন। দলের তরফে তাকে কাউন্সিলর থেকে পদত্যাগ করতে বলা হয়েছিলো। যাতে সেই ওয়ার্ডে উপনির্বাচন করানো যায়। তবে পদত্যাগী কাউন্সিলর আগেই বলেছেন, এই ব্যাপারে আমার কিছু জানা ও বলার নেই।


বিধান উপাধ্যায় আগেই বলেছেন, ৬ নং ওয়ার্ড থেকে প্রার্থী হওয়ার জন্য দল আমাকে বলেছে। আমি ২ আগষ্ট উপনির্বাচনে লড়াই করার জন্য মনোনয়ন পত্র জমা দেবো। তারপর প্রচারে নামবো। ঐ ওয়ার্ড সহ গোটা আসানসোল পুরনিগম এলাকায় কি ধরনের উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে, তা প্রচারে তুলে ধরবো। এদিকে জামুড়িয়ায় ৬ নং ওয়ার্ডে দেওয়াল লিখনের কাজ শুরু করেন তৃনমুল কংগ্রেসের কর্মীরা।
অন্যদিকে, উপনির্বাচনে ঐ ওয়ার্ডে দলের তরফে যোগ্য প্রার্থী দেওয়ার কথা আগেই জানিয়েছে দুই বিরোধী দল সিপিএম ও বিজেপি।

Leave a Reply