ASANSOL

আসানসোল ও দূর্গাপুরকে ” গার্বেজ ফ্রী সিটি ” করার লক্ষ্য

সলিড ওয়েষ্ট ম্যানেজমেন্টে श, পুরনিগমে উচ্চ পর্যায়ের বৈঠক

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল পুরনিগমের আলোচনা হলে শনিবার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।
মুলতঃ স্বচ্ছ ভারত মিশনের ” মিশন নির্মল বাংলা ‘ প্রকল্পে আসানসোল ও দূর্গাপুরকে “গার্বেজ ফ্রী সিটি বা জিএফসি ” করে তুলতে এদিন এই বৈঠক করা হয়।
এই বৈঠকে আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় , ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, পুর কমিশনার রাহুল মজুমদার, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় , ইন্দ্রাণী মিশ্র, বোরো চেয়ারম্যান অনিমেষ দাস, রাজেশ তিওয়ারি, আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের বিভাগের আধিকারিকরা ও কলকাতার ” সুডা” র আধিকারিকরা উপস্থিত ছিলেন। এছাড়াও ছিলেন দূর্গাপুর পুরনিগমের একটি দলও।


বৈঠকে কলকাতা থেকে আসা আধিকারিকরা আসানসোল ও দূর্গাপুরের আধিকারিকদের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সংক্রান্ত বেশকিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিয়েছেন। তারা বলেন, আসানসোল ও দুর্গাপুরে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে এখনও অনেক কাজ করার সুযোগ রয়েছে। তারা বলেন, প্রকল্পটির জন্য মোট ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হতে পারে। কেন্দ্র ও রাজ্য সরকারের দ্বারা সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের কাজ করা হচ্ছে। কিন্তু এটা খুবই গুরুত্বপূর্ণ হলো, জঞ্জাল মুক্ত শহর বা গার্বেজ ফ্রী সিটি করতে কিছু শর্ত রয়েছে। যেসব কোনভাবে সেই শর্তগুলো পূরণ করতে হবে ।

এই প্রকল্পের বাস্তবায়নের লক্ষ্য হলে শহরগুলিকে আবর্জনামুক্ত শহর করা। তারা আরো বলেন, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কাছ থেকে যে পরিমাণ পাওয়া যাবে, তা পেতে হলে বিভিন্ন শর্ত মানতে হবে। যার মধ্যে অন্যতম হলে আবর্জনা বা জঞ্জাল মুক্ত শহরের প্রথম স্থানের যোগ্যতা অর্জন করা। যা ধাপে ধাপে করতে হবে।
এদিনের বৈঠকের পরে মেয়র বিধান উপাধ্যায় বলেন, আমরা সলিড ওয়েষ্ট ম্যানেজমেন্টে যা করার তাই করছি। আমাদেরকে লক্ষ্যে পৌঁছাতেই হবে।

Leave a Reply